Ameen Qudir

Published:
2019-01-11 12:20:01 BdST

অবিশ্বাস্য হলেও সত্যচা বিক্রি করে ২৩ দেশ ঘুরলেন এই দম্পতি


 


ডেস্ক
__________________________

একটি ছোট চায়ের দোকান এই দম্পতির। ৫০ বছর ধরে এই দোকানেই চা বিক্রি করে আসছেন। আর সেই চা বিক্রির টাকাতেই ২৩টা দেশ ঘুরেছেন তাঁরা। অবিশ্বাস্য হলেও সত্য। ভাবছেন কেমন করে সম্ভব হল এই অসম্ভব। হ্যাঁ, অসম্ভবকে কখনও কখনও সম্ভব করে বাস্তবের কিছু ঘটনা। সেই বয়ান প্রকাশ হল।


কেরালার রাজ্যের কোচির বাসিন্দা ৭০ বছরের বিজয়ন এবং তার ৬৮ বছরের স্ত্রী মোহনা। ১৯৬৩ সাল থেকে চা বিক্রি করছেন বিজয়ন। প্রথমে কোচির রাস্তায় রাস্তায় চা বিক্রি করতেন তিনি। পরে কোচিতে চায়ের দোকান খোলেন। ছোটবেলা থেকেই দু’জনের ইচ্ছা ছিল দেশ ভ্রমণের। ছোট সেই দোকানই তাদের স্বপ্নের উড়ানে সাহায্য করে।

বিজয়ন জানিয়েছেন, ইতিমধ্যে সুইজারল্যান্ড, সিঙ্গাপুর, পেরু, ব্রাজিল, আর্জেন্টিনা, আমেরিকাসহ ২৩টা দেশ ঘোরা হয়ে গেছে তাঁদের। এই বার তাদের তালিকায় রয়েছে সুইডেন, ডেনমার্ক, নেদারল্যান্ডস, গ্রিনল্যান্ড, নরওয়ে। কিন্তু কীভাবে বিদেশযাত্রার এই বিশাল খরচ জোগান তারা?

বিজয়ন জানান, তাদের দোকানে রোজ ৩০০ থেকে ৩৫০ গ্রাহক আসেন। তারা দু’জনে মিলে দৈনিক ৩০০ টাকা করে জমিয়ে রাখেন শুধুমাত্র বেড়ানোর খাতে। এতে বছরে ১ লাখ টাকার মতো জমে। কয়েকটা বছর এ ভাবে টাকা জমান। বাকিটা ব্যাংক থেকে ঋণ নেন। পরে ৩ বছর ধরে সেই ঋণ শোধ করেন। ঋণ শোধ হওয়ার পর ফের শুরু করেন পরবর্তী বিদেশ ভ্রমণের তোড়জোড়। এভাবেই ২৩টি দেশ ঘুরে ফেলেছেন তারা।

দৈনন্দিন খরচ কমানোর জন্য দোকান এবং বাড়ির সমস্ত কাজ তারা নিজেরাই করে থাকেন। তাদের দোকানে একজনও কর্মচারী নেই। বাড়িতেও নেই কোনো পরিচারিকা।
কোচির ওই দম্পতি এখন সেলেব্রিটি। তাদের দোকান এক ডাকে চেনেন সকলে। বিদেশ সফর থেকে কী শিখলেন? বিজয়ন বলেন, 'ঘুরলে আপনার মন পাল্টে যায়, সংস্কৃতিরও বদল ঘটে।'


ভ্রমণ এর জনপ্রিয়