|

পোঈয়ের দেশে ৬চীনে পাওয়া অষ্টম আশ্চর্য -মি. পিল


Published: 2016-12-09 18:00:12 BdST, Updated: 2017-10-22 05:10:53 BdST

  ডা. নুরুল হাসান বাবু

_____________________________



 

ঠিক সকাল সাতটায় মোবাইল বেজে উঠল-
: হ্যালো..
: হ্যালো ডা: হাসান ,আমি তোমার ড্রাইভার ,গাড়ী নিয়ে হোটেলের পার্কিং এ অপেক্ষা করছি..
এই চীনে স্পষ্ট বাংলা ! আবার বলে ড্রাইভার ! মিঠু সাহেব ড্রাইভারের সাথে বাঙ্গালী কাউকে পাঠাল নাকী ? যাকগে নীচে গেলে বোঝা যাবে ।উত্তরে বললাম- আসছি।
আসল চীন দেখতে বেরুব , মনে একটা আনন্দের শিহরণ আর উত্তেজনা থাকলেও বাহিরে ঝুম বৃষ্টির জন্য সবাই কিছুটা চিন্তিত..? যদিও অনেক ঝড় বৃষ্টি মাথায় নিয়ে অনেক সাক্সেসফুল ভ্রমণের অভিজ্ঞতা আছে আমার টিমের তবুও এদেশ দর্শনে আজ প্রথম আনন্দ যাত্রা ।

যথারীতি একটা ট্রাভেল ব্যাগে সব কিছু ঢোকানো হয়েছে কিনা তা ফাইনাল চেক হচ্ছে , তাতে পানি , শুকনো খাবার, ময়েশ্চেরাইজার থেকে শুরু করে ইমারজেন্সী ড্রাগসের তালিকায় ইনজেকশন Avil , Oradexon এমনকি সিরিঞ্জ পর্যন্ত আছে -অনেকটা চাঁদে যাওয়ার প্রস্তুতি ...আগেই বলেছিলাম আমাদের Arrival লাগেজ ছিল ৫৮ কেজি ...মানুষ বিদেশ থেকে ৩ জনে ৬০ কেজি নিয়ে দেশে যায় আর আমরা নিয়ে আসি..কারনটা বুঝেছেন তো? রেসকিউ প্রস্তুতি ..মূলত আমাকে ঘিরেই তাদের এই সাবধানতা এটাও বুঝি তাই....। ভাগ্যিস এখনো কোন পাহাড় - টিলায় চড়ার সুযোগ হয়নি তাহলে আমার রেসকিউ Preparation এ কজন শেরপা নিয়োগ পেতেন আল্লাহ জানেন !

 

 

________________________

রংপুরে স্বাস্থ্যসেবার নতুন দিগন্ত


__________________________________

 


বাহিরে বেরুতে হোটেলের রিসেপশন পেরিয়ে লবির দিকে এগুতেই ২৫/২৬ বছরের সুদর্শন নায়কী চেহারার এক চীইনিজ তরুন আমার দিকে এগিয়ে এসে স্পষ্ট বাংলায় বলল-
: তুমি নিশ্চই ডা: হাসান ? আমি তোমার ড্রাইভার - পিল্ ।
পিল ! আমার পিলে চমকানো অবস্থা । ভুল শুনছি না তো ? চীনারা ইংরেজীই জানেনা সে কিনা বলছে স্পষ্ট বাংলা কথা ! দুএক জন ভাল বাংলা জানতে পারে তারা অনেক উঁচুতে দোভাষী হয়ে কাজ করে । আমার মত ছআনার টুরিস্টের জন্য চাইনিজ দোভাষী ! সাইকিয়াট্রিতে কাজ করলে নাকি ডাক্তারও একসময় পাগল হয়ে যায় -শোনা কথা ....আমার মাধ্যমে সত্য হচ্ছে নাতো ! সাইকিয়াট্রি ছেড়েছি সে বহুদিন তার ভূত কী যায়নি..Delusion, Auditory Hallucinations ..Bipolar Mood Disorder ...Manic Phase নিজেকে রাজা রাজা ভাবা...! সবতো দেখি সূত্রমতে মিলে যায় ...!

নিজেকে সামলাতে ভাবলাম আমাকে হয়ত আকর্ষিত করতে মিঠু সাহেব তাকে দুচার লাইন বাংলা শিখিয়ে পাঠিয়েছে। মনের অজান্তেই বলতে লাগলাম-
: পিল না বিল ? তুমি দেখি শালা ভালই বাংলা শিখেছ ।
: আমার নাম পিল । শালা বল তবু বিল বলবে না ..ওরা আমাকে চাইনিজ বিল বলে.. আমি জানি বিল মানে বিড়াল । তুমি আমাকে শালা বললেও আমি তোমার wife কে কিন্তু ভাবিই বলল। তোমার wife মনে হয় আসছে...।

আমার তো অজ্ঞান হবার অবস্থা । এ কি করে সম্ভব ! সে সত্যই বাংলায় পন্ডিত ...তাকে শালা বলাতে নিজেরই লজ্জা লাগছে ..।
আমার স্ত্রী কন্যাও পিলকে পেয়ে বিস্মিত ..আনন্দিত। শম্পাকে বললাম তোমার চাইনিজ দেবর ..নায়ক ব্রুসলীর ছোটভাই....। শম্পাও দেখী চাইনিজ দেবরকে পেয়ে আহ্বলাদিত ।
মেয়ে বলে বসল - বাবা তুমি আসলে বেশ ভাগ্যবান .কোথাও যাওয়ার সাথে সাথেই তুমি একজন বিশেষ special ড্রাইভার পেয়ে যাও...

 


___________________________


লেখক ডা. নুরুল হাসান বাবু । শক্তিমান কথাশিল্পী। তার হাতে যাদু আছে। পেয়েছেন ব্যাপক পাঠকপ্রিয়তা। ডাক্তার প্রতিদিনেও নিয়মিত লিখছেন তিনি।
Clinical Ultrasound Consultant
Works at Bangladesh Govt.
Former Assistant Registrar at National Institute of Mental Health
Studied Bachelor of Medicine & Surgery (MBBS) at Rangpur Medical College

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।