|

পোঁই এর দেশে-৩ কুনমিং-এ মুন্সিগঞ্জের শ্যালকের পাল্লায়


Published: 2016-12-01 18:31:48 BdST, Updated: 2017-08-20 11:54:36 BdST

ডা. নুরুল হাসান বাবু
_____________________________

কুনমিং চীনের ইউনান প্রদেশের রাজধানী - চীনা নাম Yunnan Fu- চির বসন্তের শহর বলে খ্যাত। আকাশপথে দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ এশিয়া যাতায়াতের বিশাল hub । এখনই দ্রুতগতির রেলপথে ভিয়েতনাম ও দক্ষিন কোরিয়া সরাসরি যাওয়া যায়, দ্রুত চলছে সিংগাপুর , লাওস , থাইল্যান্ড সরাসরি যাবার রেলপথের কাজ । সড়ক পথে বার্মা যাতায়াতের বার্মা রোড ২য় বিশ্বযুদ্ধের সময়কালে আমেরিকানরা করে দিয়ে গ্যাছে। লাওস ও যাওয়া যায় সড়কপথেই। এত সহজ যাতায়াতের সুযোগ প্রতিবেশী দেশ গুলোর সাথে । আগে জানা থাকলে এবারই দক্ষিণ কোরিয়া বা লাওস যাবার প্লান করে আসতাম ।

(আমি আমার জন্মের পর থেকে আমাদের বিশ্ব রোডের কথা শুনছি ..সেই বিশ্ব রোড দিয়ে কবে যে কোথায় যেতে পারব আমি জানি না ; আপনারা বলতে পারেন কী! আমাদের প্রিয়বন্ধু ভারত আমাদের বুক চিড়ে তাদের পশ্চিম-পূর্ব যাতায়াতের সহজ সুযোগ পেলেও দৌড়ে যাওয়া যায় নেপাল , ভুটান বা তাদের রাজ্যে সমুহে আমাদের সহজ প্রবেশের ট্রানজিট মুলা ঝুলিয়ে রেখেছে আজ ৪৫ বছর।)

ঘড়ির কাটা মিলিয়ে ঠিক সময়ে বোয়িং কুনমিং চ্যাংস্যুই বিমানবন্দরে ডানা গুটিয়ে চাকা নামাল । মহান শ্রষ্টার কাছে হাজার শোকরানা তার অসীম রহমতে চীনের মাটি স্পর্শ করলাম। চীনে আসার স্বপ্ন দেখি আজ বহু দিন ..শক্তি , সামর্থ , সময় সব একসাথে গাঁট বাঁধতে স্বপ্ন দেখতে দেখতে যুগ যুগ সময় পার করিয়েছে।

চ্যাংস্যুই নতুন বিমানবন্দর চালুর পর আগের কুনমিং উজাইবা বিমানবন্দরকে গুড়িয়ে দেয়া হয়েছে। বর্তমান বন্দরটি কুনমিং সিটি সেন্টার বা মূল এলাকা থেকে উত্তরে ২৫/২৬ কিলোমিটার দূরে কিছুটা পাহাড়ী এলাকায় উঁচুতে অবস্থিত। মেট্রো, বাস , ট্যাক্সি সবকিছুতেই সহজেই আসাযাওয়ার সুবিধা। মোটামুটি ব্যস্ত বিমানবন্দর বছরে প্রায় সাড়ে তিন কোটি যাত্রী হ্যান্ডেলিং করে ,আমাদের হযরত শাহজালাল বন্দরের ক্ষমতার দ্বিগুনেরও বেশী, অচিরেই সাড়ে চার কোটি করবে বলে প্রস্তুত হচ্ছে।আমরাই চারবার ব্যবহার করব-এখন এলাম, ইনশা আল্লাহ বেইজিংয়ের যাব , সাংহাই হতে ফিরব আবার দেশে ফিরে যাব এই চ্যাংস্যুই দিয়েই।

সত্যিই নয়নাভীরাম স্থাপত্য । মূল টার্মিনাল ভবনের সামনে Welcome to Yunnan সার্বজনীন অভ্যর্থনার LED দেখে আপনারও মনে হবে আমার জন্য এ আয়োজনে চীন সরকারকে ধন্যবাদ।

আজ অবধি আমি কোন প্যাকেজ ট্যুরে কোথাও যাই নি । প্যাকেজের সময় বাঁধা হুড়োহুড়ি আর দৌড়াদৌরি করে বিদেশ দেখা আমি কেন যেন আজ পর্যন্ত স্বাভাবিক ভাবে নিতে পারিনি। নতুন কোথায় যাব প্লানিং থাকবে , মনের মত করে দেখব ,জানব ,খাব , ঘুমাব ,শপিং করব এটাই চাই এবং তাই করি । স্বাধীন স্বচ্ছন্দ মুভমেন্ট অনেক আনন্দের আর অনেক সুবিধার হলেও এডভ্যানচারাস অনেক সময় রিস্কিও বটে , তাছাড়া খরচাটাও অনেক বেড়ে যায় । এবারও কোন প্যাকেজ বা ট্রাভেল এজেন্টের মাধ্যমে আসিনি। চীনে ল্যাঙ্গুয়েজ problem , খাবার অনেক problem এমন কথা অনেকেই বলেছে আসার আগে ..যদিও ঢাকার দোলোয়ার সাহেব আর মাহমুদ সাহেব সহযোগীতার আশ্বাস দিয়েছেন তবুও এত সমস্যার নতুন জায়গা বলে কথা ....কিভাবে Problem গুলো সারব চিন্তা করতে করতে এগুচ্ছি Arrival এর Exit পথে বিমানবন্দরের বাহিরে....

জিন্স প্যান্ট আর ষ্ট্রাইপ টি সার্ট পরা খাঁটি বাঙালী চেহারার এক তরুন এগিয়ে আসলো আমাদের দিকে...।

 

 

 

 

Immigration সেরে লাগেজ নিয়ে Arrival গেটের দিকে এগিয়ে আসছি ; চীনের ভাষাগত আর খাদ্য সমস্যা সমাধানের মনে মনে যে টোটকা Apps তৈরী করে রেখেছি তা মস্তিস্কে Recall করছি বা আউরাচ্ছি । Exit gate এর কাছাকাছি আসতে খাঁটি বাঙ্গালী চেহারার এক তরুন এগিয়ে আসল -
: আসসালামু আলাইকুম। আপনি নিশ্চই ড. হাসান। আমি মিঠু -মুন্সিগন্জ বলে হ্যান্ডসেক এর উদ্দেশ্যে হাত বাড়িয়ে দিল।
: ওয়ালাইকুম সালাম ও আচ্ছা আপনি মিঠু , (তার বলিষ্ট হাতটা ঝাকিয়ে দিলাম। ) আপনার কথা দেলোয়ার আর মাহমুদ সাহেব বলেছেন- (দোলোয়ার আর মাহমুদ সাহেব ঢাকার ব্যবসায়ী , চায়না কেন্দ্রীক ব্যবসা করেন )। আপনি বাংলাদেশীদের জামাই আদরে রাখেন শুনেছি । আপনার বয়সতো আমার চেয়ে কম , আপনার মেয়ে জামাইতো হতে পারব না , তবে আপনাকে শ্যালক বানিয়ে বোন জামাই হতে রাজি আছি ..যদি আপনি "বউয়া " খাওয়ান।
বউয়া'র কথায় সে কিছুটা বিস্মিত হল!
: স্যার বউয়া'র কথা জানেন ক্যামনে? আপনিও কি বিক্রমপুর নাকি?
: না ভাই , আমি খাস রংপুরী..মুন্সিগন্জের মানুষ বউয়া' খাওয়ানোর লোভ অনেক দেখিয়েছিল..কিন্তু বউয়া আর খাওয়ায়নি ।( বউয়া- মুন্সিগন্জের এক সাধারন তবে বেশ পরিচিত খাবার অনেকটা খিচুরীর মত কিন্তু সত্যি কখনো খাওয়া হয়নি)
: 'স্যার আপনি বিরানী , বোরহানী , খাসী , গরু ,হাঁস কি খাইবেন কন , সব ব্যবস্থা আছে। আমাদের বাড়ী কুনমিং বিক্রমপুর বোর্ডিং কোন ষ্টার হোষ্টেল না হইলেও থাইক্কা ..খাওয়া দাওয়া কইরা শান্তি পাবেন.. দেশের সব কুটিয়াল ব্যবসায়ী চায়না আসলে আমার ওখানে উঠে.. মন্ত্রী এমপিরাও উঠে, আজও চারজন মেজর কর্ণেল আছে , ইস্কাটনের যে বাড়ীতে নুর এমপি , আলী যাকের ভাড়া থাকতো হেই বাড়ীর মালিকও আছে । কোনো চিন্তা নাই .. লাগেজ দেন , গাড়ী আইতাছে'- অল্প কথায় মিঠু সাহেব তার হোটেল বোর্ডিং এর আভিজাত্যের বর্ণনা করলেন -Brilliant ...

: কিন্তু ভাই আমি যে সেন্ট্রাল কুনমিং এ বুকিং কনফার্ম করেছি আপনার কথা শোনার অনেক আগেই। এবার উঠা হবে না তবে দেশে যাবার আগের দিন আপনার ওখানে উঠা যায় ..সেই দিন কোথাও হোটেল বুকিং দিয়ে রাখিনি।
: ও আচ্ছা .. কোন কিছু লাগলে কইয়েন..।
: লাগবে তো অবশ্যই ..আপাতত ইউয়ান দরকার আর মোবাইল সীম কার্ড।
: কত RMB লাগবে কন বলে পকেট থেকে টাকার বান্ডিল বের করল ...এক ডলারে ৬.৫ টাকা ...(এখানে টাকা বলতে সে ইউয়ান বোঝালো )।
আমার নুমিসমাটিষ্ট , নোটাফিলিষ্ট কন্যা চায়না টাকা দেখে বলল ...বা...বা ....আমিও বললাম জ্বী মা সবুর করেন ...চায়না মুদ্রা জমানোর সুযোগ কেবল শুরু হল ।

 

 

টাকা বদল শেষ হলে মিঠু সাহেব বললেন স্যার সীম নিবেন না ১৫০ টাকা দেন । ১০০ মিনিট টকটাইম পাইবেন কুনমিং এর ভেতর.... বাহিরে গেলে রোমিং চার্জ , দেশে ফোন করলে খরচা অনেক তার চেয়ে নাম্বার দেশে জানাইয়া দেন ওরা ফোন করবে ....তবে ইনকামিং চার্জ কাটবে। Flexi করা সহজ না , বেশী কথা হইলে ১০০ টাকার আরও flexiload করাই নেন।
চায়না ১৫০ টাকা বাংলাদেশী প্রায় ১৯০০ টাকার কাছাকাছি আরও একশ ১৩০০ টাকা মোট ৩২০০ টাকা কদিনের কথা বলতে খরচ ...জয় বাবা একটেল, GP ও বাংলাদেশ...আর কিছু না হোক মোবাইল কল চার্জে বেশ ভাগ্যবান আমরা ।
: ২৫০ ইউয়ান দিয়ে বললাম নিন ...আমার কিন্তু নেট লাগবে ....Internet এর হিসেব কী ? ১/২ GB প্যাকেজ কী পাওয়া যাবে ?
: নেট নিয়া কী করবেন । এখানে Google, Facebook , you tube, gmail সব বন্ধ।
: বন্ধ মানে ?
: বন্ধ মানে চলে না ...সরকার অফ কইরা দিসে, হেরাও ওগুলা চায় না।
: এরা কেমন মানুষ Facebook চায়না ? নেট ছাড়া আমি চলব কী করে ? Facebook ছাড়াতো আমি বাঁচবোই না !
: VPN দিয়া কিছু চুপেচাপে চলে...আপনার দেখি IPhone ..আমি IPhone এ পারি না জসীমে পারে..
: ভাই ওয়াসিম জসীম যেই হোক আমার নেট দরকার ..আপনার বিক্রমপুর বোর্ডিং চলেন ..আমার হোটেল বুকিং এর টাকা নষ্ট হোক তবু আমার নেট দরকার..কথাগুলো অনেকটা পাগলের মত বললাম আমি...
আমার এই শেষবাক্য উচ্চারিত হওয়ার সাথে সাথে মা মেয়ের প্রবল প্রতিবাদ..
: বাবা আমার সুইমিং পুল ...Crown Plaza তো ফোরষ্টার হোটেল তুমিতো ওখানে Wi Fi পাবে- মেয়ের বিজ্ঞ পরামর্শ ও স্বার্থজনিত বাঁধা । মেয়ের মা তো - "ভদ্রলোক বলে চীনারা Facebook না থাকলে মরে না...অনেক জার্নি করেছি আমার ভাল জায়গায় বাথ ও রেষ্ট দরকার ...কদিন আল্লাহর ওয়াস্তে Facebook tacebook বন্ধ রাখ ...চোখ আর আত্মাটাকে শান্তি দাও ...Crown plaza চল .... ১৮০ ডলার প্রতি রাত নগদ দিয়ে দিয়েছ ..পানিতে টাকাটা ফেলে দেবে....!"
চোরে শুনে না ধর্মের কাহিনী - নেশা কেমন বিধ্বংসী ..! আমার কাছে ১৮০ ডলার পচে যাওয়ার চেয়ে Facebook সংযোগ এর মূল্য অনেক বেশী ..ওদের বললাম- হোটেলে WiFi থাকলেও সেটা দিয়ে নিশ্চিত Facebook ঢোকা যাবে না কারন সরকারী ভাবে local নেটওয়ার্কে সেটা বন্ধ। অন্য কারনে নয় , জিলা স্কুলের পুনর্মিলনী ফেলে এসেছি অন্তত সেজন্য Facebook টা আমার দরকার। মিঠু সাহেবের ওখানে যাই ....এই কদিন চীনা কী খাবার খাব জানিনা অন্তত আজ সেখানে গিয়ে দেশী খাবার খাই ...ওদের বাস্তব অবস্থাটাও দেখি...সময় থাকলে রাতেই আবার Crown plaza য় গিয়ে উঠব...
আমার এ প্রস্তাবনা তারা নিস্তার নাই জেনে মেনে নিলেন ।

: মিঠু সাহেব চলেন আপনার বোর্ডিং ...হয়ত থাকব না ..রাতের খাবার খাব ...দেখী ক্যামন আপনার মেজবানী ...

বাহিরে বেরিয়ে দেখি আর কজন বাঙ্গালী ..দুজন নেপালী ..মিঠুর পিছ ধরেছে বা মিঠু সাহেব জুটিয়েছেন...

চাইনিজ ড্রাইভার আমাদের লাগেজ গুলো গাড়ীতে তুলে নিল । অন্য কিছু নয় VPN চাই আমার ...Facebook এর নেশা অমোঘ নিয়তি হয়ে দাড়িঁয়ে ...গাড়ী ছুটলো আমার মুন্সিগন্জী নতুন শ্যালক মিঠুর বিক্রমপুর বোর্ডিং এর উদ্দেশ্যে ...।

এর পর আগামী পর্বে ।

___________________________

কুনমিংএ কয়েক সেকেন্ডর ভিডিও

 


 

___________________________

 


লেখক ডা. নুরুল হাসান বাবু । শক্তিমান কথাশিল্পী। তার হাতে যাদু আছে। পেয়েছেন ব্যাপক পাঠকপ্রিয়তা। ডাক্তার প্রতিদিনেও নিয়মিত লিখছেন তিনি।
Clinical Ultrasound Consultant at Popular Diagnostic Centre Ltd.
Works at Bangladesh Govt.
Former Assistant Registrar at National Institute of Mental Health
Studied Bachelor of Medicine & Surgery (MBBS) at Rangpur Medical College

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।