Ameen Qudir

Published:
2017-01-16 18:15:30 BdST

হেরেও ১২২ বছরের রেকর্ড ভাঙলো বাংলাদেশ


 

আরাফাত জুবায়ের
___________________________

১২২ বছরের রেকর্ড ভেঙেছে বাংলাদেশ । প্রথম ইনিংসে ৫৯৫ রান করেও হারল বাংলাদেশ। এর আগে ৫৮৬ র বেশি রান করে হারেনি কোনো দল । ১৮৯৪ সালে সিডনি টেস্টে অস্ট্রেলিয়া ৫৮৬ করে ইংল্যান্ডের কাছে হেরেছিল । ডাবল সেঞ্চুরি করেও পরাজিত দলে এমন ঘটনা টেস্ট ক্রিকেটে ১৭ টি । আট দেশের ব্যাটসম্যান ছিলেন সেই তালিকায় । বাংলাদেশ যোগ হল আজ । ওয়েলিংটনে এটি দ্বিতীয় বার । সাঙ্গাকারাও ডাবল করে দলের হার এড়াতে পারেননি ।

ওয়ানডেতে প্রথম ইনিংসে সাড়ে তিনশ বা সাড়ে তিনশ’র বেশি রান করে হারের ঘটনা ছিল চারটি। চারবারই পরাজিতের দলে অস্ট্রেলিয়া । আজ অস্ট্রেলিয়ার সাথে যোগ দিলো ক্রিকেটের অন্যতম কুলীন সদস্য ইংল্যান্ড। পুনেতে স্বাগতিক ভারতের বিপক্ষে ৩৫০ করে হেরেছে। ৩৫০ বা এর বেশি চেজ করে জেতার তালিকায় পাচ বারের মধ্যে ভারত তিনবার দক্ষিণ আফ্রিকা ‍দুইবার। কাকতালীয় পাচ ম্যাচের পাচটি ভেন্যু ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যেই। তিনবার ভারতের ভেন্যু দুই বার আফ্রিকার ভেন্যু।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ইনিংসে সাড়ে ৫০০ র বেশি রান করে হারের ঘটনা মাত্র ৩ টি । ৬০০ রান করে এখনো হারেনি কোনো দল । নিজেদের ব্যাটসম্যানদের ডাবল সেঞ্চুরি করা ম্যাচেও হারেনি বাংলাদেশ ।
___________________________________

লেখক ক্রীড়া সাংবাদিক , জাতীয় দৈনিক পত্রিকা।

আপনার মতামত দিন:


খেলা এর জনপ্রিয়