Ameen Qudir

Published:
2018-10-01 12:37:46 BdST

‘তামিম, তোকে কিন্তু ব্যাট করতে হবে,মুশফিক টিকে থাকলে তু্ই ব্যাটিংয়ে নামবি ’


 

 


লেখাটি ডা.আতিকুজ্জামান ফিলিপ-এর সংগ্রহ থেকে নেয়া _____________________


আমি ড্রেসিং রুমে ফেরা মাত্র, হাতের অবস্থা কিছু জিজ্ঞেস না করেই তার প্রথম কথা, ‘তামিম, তোকে কিন্তু ব্যাট করতে হবে। মুশফিক টিকে থাকলে তু্ই ব্যাটিংয়ে নামবি।’

আমি ভেবেছি, উনি ফাজলামো করছেন। উনি তো দেখছেন যে আমার হাতে এতবড় ব্যান্ডেজ করা। আমিও মজা করে ‘হ্যাঁ, হ্যাঁ’ করে গেছি। কিন্তু উনি দেখি একটু পরপরই আমাকে বলছেন যে, তোকে নামতে হবে। তিনি সত্যিই চাইছেন বোঝার পর আমিও ঠিক করলাম যাব।

তখন অনেক ধরনের আলোচনা হচ্ছিল ওখানে। মাশরাফি ভাই, সুজন ভাই (ম্যানেজার খালেদ মাহমুদ), কোচ, আমরা সবাই কথা বলছিলাম কোন অবস্থায় নামা যাবে। ঠিক হলো যে শেষ ওভার পর্যন্ত গেলে আর মুশফিক স্ট্রাইকে থাকলে আমি নামব।

ফিজিওর পরামর্শ কি ছিল?

তামিম: একদম ‘শুরু থেকেই সে ‘না’ করে আসছিল। হাতের যে অবস্থা, এখানে ঝাঁকি লাগানো যাবে না। কাজেই দৌড়ানো যাবেই না। স্ট্রাইক নিয়ে বল খেলা তো বহুদূর। মাশরাফি ভাই সেটি কানে তোলেননি। রুবেল যখন ব্যাট করছিল, ততক্ষণে মাশরাফি ভাই কাঁচি দিয়ে গ্লাভস কাটা শুরু করেছেন। কাউকে কিছু বলার সুযোগ দেননি। আমি বলতে চাইছিলাম যেন নতুনটা না কেটে পুরোনো গ্লাভস কাটেন। সেটির অপেক্ষাও করেননি। নতুনটিই কেটেছেন। তার এক কথা, নামতেই হবে।

ততক্ষণে একজন এসে প্যাড পরানো শুরু করল। আরেকজন আরেক প্যাড। কেউ এসে জুতা বেধে দিচ্ছে।
লজ্জার কথা কি বলব, মাশরাফি ভাই এসে অ্যাবডমিনাল গার্ড পরিয়ে দিলেন!

ক্রিকেট ইতিহাসে মনে হয় প্রথমবার, অধিনায়ক নিজ হাতে দলের কারও গার্ড পরিয়ে দিলেন।

এরপর রুবেল আউট হলো। মুস্তাফিজও আউট হলো। আমার ব্যাটিংয়ে নামলে স্ট্রাইক নিতে হবে। ফিজিও সমানে না করছেন। কিন্তু মাশরাফি ভাইয়ের ক্রমাগত কথার পর আমার মনেও গেঁথে গেছে যে আমি পারব। নেমে গেলাম।

মাঠে ঢোকার মুখে কোচ বললেন, ‘তামিম, যেও না।’ আমি বললাম, ‘পারব।’ কোচ বললেন, ‘শিওর?’, আমি বললাম, ‘অবশ্যই।’ কোচ আবার বললেন, ‘দেন ইটস ইওর কল।’ আমি হাঁটতে হাঁটতে বললাম, ‘অফকোর্স মাই কল।’

আমি তখন আসলে অন্য একটা জগতে চলে গিয়েছিলাম। ঘোরের মধ্যে ছিলাম যেন। গ্যালারিতে যেভাবে চিৎকার করেছে লোকে, সেটিও আমাকে সাহস জুগিয়েছে।

এমন একজন ক্ষ্যাপাটে, সাহসী নেতা বাংলাদেশ ক্রিকেট আর কখনোই পাবে না।

এটি একজন মাশরাফির গল্প।

সংগৃহীত।


খেলা এর জনপ্রিয়