|

যেভাবে ওজন কমালেন : আদনান সামীর ৫ পয়েন্ট


Published: 2016-12-10 12:32:55 BdST, Updated: 2017-03-26 07:37:59 BdST

 


ছিলেন একসময় আদনান এরকম।

 

 

ডাক্তার প্রতিদিন ___________________



১৯৮৯র আদনান সামি : ২৩০ কেজি ওজন।
এখন ৮৫ কেজি।
বাবার ক্যানসার । বাবাকে লন্ডনের একটি হাসপাতালে দেখাতে নিয়ে গেলেন আদনান। বাবা ছেলেকে আদেশ দিলেন, নিজেরও স্বাস্থ্য পরীক্ষা করাতে। সেদিনের বাধ্য ছেলে আদনান বাবার কথা শুনে স্বাস্থ্য পরীক্ষা করান। চিকিৎসকেরা সেদিন জানান, এখনই ওজন কমাতে হবে, না হলে বেশি দিন বাঁচা অসম্ভব।

সেদিন বাবা বলেছিলেন, ছেলের মৃত্যু দেখা তাঁর পক্ষে সম্ভব না। শরীর কমাতে পরামর্শ দেন বাবা। ২০০৯-এ তাতেই মারা যান বাবা। এরপরই ২৩০ কেজির পাহাড়প্রমাণ ওজন কমানোর লড়াই শুরু। ৬ বছরে কমিয়ে ফেলেন ১৬০ কেজি।

 

এখন আদনান

___________________

 


কিভাবে ওজন কমালেন আদনান।
১. ওজন কমাতে গেলে মানসিক শক্তিটাই আসল। বিষয়টা ৮০ শতাংশ মানসিক এবং ২০ শতাংশ শারীরিক।


২.প্রতিজ্ঞা ।

২০০৬ সালের ৬ জুন, বড় এক টুকরো চিজ কেক, সেদ্ধ আলু আর মাখনে মোড়া বিফ স্টেক খেয়ে প্রতিজ্ঞা আদনান সামির ‘এই শেষ, এখন থেকে শুরু হলো নতুন অধ্যায়।’


৩. পুষ্টিবিদের পরামর্শ
___
২০০৬ সালের ৭ জুন থেকে চিকিৎসক ও পুষ্টিবিদের শরণাপন্ন হয়ে লো কার্ব হাইপ্রোটিন (অল্প শর্করা বেশি আমিষ) ডায়েট শুরু।

৪,
নিয়মিত ব্যায়াম । ব্যায়াম শুরু করেন আদনান। বলেন, ইচছে ছিল না। কিন্তু বিষয়টি যেহেতু আমাকে ‘ডু অর ডাই’ পর্যায়ে নিয়ে গিয়েছিল, তাই আমাকে এটা বাধ্য হয়েই করতে হয়েছে।’

৫.ব্যারিয়াট্রিক সার্জারি ।
অনেকে ব্যারিয়াট্রিক সার্জারি করেন। এর মাধ্যমে শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলা হয়। কিন্তু কম সময়ে লক্ষ্যে পৌঁছানোর জন্য সামি নাকি এ ধরনের কোনো পদক্ষেপ নেননি। তিনি ডায়েট আর ব্যায়ামনির্ভর ছিলেন।

জো জিতা ওহি সিকান্দর
_____________________


১১ মাসে আদনান সামির ওজন ২৩০ কেজি থেকে ৮৫-তে । গড়ে তাঁর ওজন প্রতি মাসে ১০ কেজি করে কমাতে হয়েছে। এখনো আদনান সামি ডায়েট মেনে খাওয়াদাওয়া করেন, ব্যায়াম করেন। এখন নিজেই বোঝেন পরিমিতিবোধ কতটা জরুরি তাঁর জন্য। সেই সঙ্গে জরুরি নিয়মিত ব্যায়ামটাও।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।