|

ব্রাজিল ফুটবল ট্রাজেডি : অলৌকিকভাবে বাঁচলেন ৩ ফুটবলার


Published: 2016-11-30 16:17:32 BdST, Updated: 2017-04-25 10:33:42 BdST

 

 

 

ডাক্তার প্রতিদিন খেলা
_______________________


রাতটা হওয়ার কথা ছিল মদিরার । সাম্বার তালে রাত হয়ে উঠত উম্মাতাল। সে রাত হয়ে গেল জাতীয় কান্নার। আনন্দ আর কান্না ; এভাবেই ভাই ভাই।

এখন ফুটবল পাগল ব্রাজিল জুড়ে কান্না আর প্রার্থনা। ব্রাজিল ফুটবলের কিছু উদীয়মান তারকার ভবিষ্যত সোমবার রাতে গুঁড়িয়ে গেছে কলম্বিয়ার পাহাড়ে।

ব্রাজিলের ফুটবল ক্লাব চাপেকোয়েনসের প্রায় পুরো ফুটবল টিম, সাপোর্ট স্টাফ এবং সাংবাদিক বোঝাই একটি চার্টার্ড বিমান সোমবার রাত সওয়া দশটা নাগাদ ভেঙে পড়ে কলম্বিয়ার মেডেলিনের পাহাড়ে।
বিমানের মোট ৮১ জনের মধ্যে ৭৫ জন ঘটনাস্থলেই মারা গিয়েছেন। , বিমানে চাপেকোয়েনসের অন্তত ২২ জন প্লেয়ার ছিলেন।

দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া ছ’জনের মধ্যে চার জন চাপেকোয়েনসে ফুটবলার। বাকি দু’জনের মধ্যে এক জন বিমানকর্মী ও এক জন সাংবাদিক। দলের দুই গোলকিপার মার্কোস দানিলো আর জ্যাকসন ফোলম্যানকে জীবিত উদ্ধার হলেও একজনকে বাচানো যায় নি। । দানিলো পরে মারা যান। তিনিই সেমিফাইনালে শেষ মুহূর্তের গোল বাঁচিয়ে দলকে ফাইনালে তুলেছিলেন। প্রাণে বেঁচেছেন হেলিও জাম্পিয়ার বলে এক ডিফেন্ডার। আর এক ডিফেন্ডার অ্যালান রুশচেল শিরদাঁড়ায় চোট নিয়ে হাসপাতালে ভর্তি।

ঘটনার পর, দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন কোপা সুদামেরিকানার ফাইনাল বাতিল করে দিয়েছে। বাতিল করা হয়েছে অন্য একাধিক খেলাও। ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল তেমার তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন।

 

 

সাও পাওলো থেকে বিকেল সাড়ে তিনটে নাগাদ রওনা হয়েছিল ব্রিটিশ এরোস্পেস ১৪৬ চার্টার্ড বিমানটি। বলিভিয়ার সান্টা ক্রুজ ডে লা সিয়েরায় মাঝপথে সেটি থামে। সেখান থেকে ফের উড়ান শুরু হয় মেডেলিনের উদ্দেশে। রাত দশটার একটু আগে বিমানটি রাডার থেকে হারিয়ে গিয়েছিল। তার আগে বিমানটিতে বৈদ্যুতিক ব্যবস্থায় গোলমাল দেখা দেওয়ায় মেডেলিন বিমানবন্দর জরুরি অবস্থা ঘোষণা করে। এর পরই বিমানটি একটি পাহাড়ে ভেঙে পড়ে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।