Ameen Qudir

Published:
2017-02-01 04:29:58 BdST

বিস্ময়কর : হুমায়ূনের পর জনপ্রিয়তার শীর্ষে রংপুরের এই ডাক্তার কথাশিল্পী


ডাক্তার প্রতিদিন
_______________________


রসায়ন অধ্যাপক ড. হুমায়ূন আহমেদের পর বাংলা একাডেমী বই মেলার জনপ্রিয়তম কথাশিল্পী
ডা. রাজীব হোসাইন সরকার । সবার অলক্ষে ঘটে চলেছে এই বিপ্লব।
মিডিয়া প্রচারের আলো রাজীবের ওপর নেই; কিন্তু আছে লাখো পাঠকের ভালবাসা।
বিস্ময়করভাবে জনপ্রিয়তার শীর্ষে উঠে যাচ্ছেন রংপুরের এই ডাক্তার কথাশিল্পী; যার তুলনা বাংলাদেশে কেবল হুমায়ুন আহমদের সঙ্গেই চলে।
হুমায়ূন যেভাবে তরুণ বয়েসে লাখো পাঠকের হৃদয় জয় করেছিলেন, রাজীবও সেভাবেই তরুণ বয়েসেই লাখ লাখ পাঠকের হৃদয় জয় করে চলেছেন। তার উপন্যাসও মিডিয়ার অজান্তে প্রচার ও বিক্রির শীর্ষে চলে যাচ্ছে।

বিস্ময়কর এই সত্য।
অনলাইনে রাজীবের পাঠক সংখ্যা কল্পনার বাইরে। কোন লেখা অনলাইনে এলেই লাখো পাঠক পড়েন।


অনেকে হয়তো ভাবছেন, রাজীবের সঙ্গে ডাক্তার প্রতিদিনের এই প্রতিবেদকের কোন সম্পর্ক বা লেন দেন আছে কি না।

একদম নেই। নির্জলা সত্য। ডাক্তার প্রতিদিন টিম কখনওই রাজীবকে দেখে নাই। চেনেও না কেউ।

কিন্তু তাতে কি ! সত্য চাপা থাকবে না। কারও ঈর্ষা, বিদ্বেষেও রাজীবের উত্থান ঠেকানো যাবে না।

তাই টিম ডাক্তার প্রতিদিন বাংলাদেশ সাহিত্যের এই নবরাজকুমারকে স্বাগত ও শুভেচ্ছা জানাচ্ছে।

আমরা রাজীবের বই কেনার জন্য কাউকে বলছি না। বিজ্ঞাপণও করছি না। কেননা, রাজীবের বিজ্ঞাপণ বা মিডিয়ার সস্তা প্রচার দরকার নেই । তার বই এমনিতেই চলছে।

আমরা আগেই জানিয়েছিলেম , বাংলাদেশ সাহিত্যের এই রাজকুমারের নতুন বই অচিন পাখি বাজারে আসছে।

আজ মেলার প্রথম দিনেই বইটি বের হয়েছে। প্রকাশক দেরী করেন নি।

এটা জানা কথা, অনেকেই টাকা দিয়ে বই বের করেন। কিন্তু জনপ্রিয় কথাসাহিত্যিকদের সেটা করতে হয় না। মিডিয়ার সস্তা প্রচার ছাড়াই তাদের বই সংস্করণের পর সংস্করণ হয়।

 

 

অচিন পাখি বই বের হওয়ার ঘটনা নিয়ে রাজীব হোসাইন সরকার একটি লাজুক প্রতিক্রিয়া জানিয়েছেন । সেটা সবার জন্য প্রকাশ করছি।
-----------------

একজন লেখকের বিভিন্ন প্রকারের আনন্দ আছে।
এর প্রধান হল- বই প্রকাশের পর প্রথম কপিটা হাতে নিয়ে কিছুক্ষন নাড়াচাড়া করা। হাতের তালু দিয়ে আলতো করে দুইবার ছুঁয়ে দেওয়া। নার্সের কাছ থেকে প্রথম নবজাতক সন্তান পাবার পর হতভম্ভ বাবা প্রচণ্ড অস্থিরতায় যেরকম করে ঠিক সেরকম। এ বড় আনন্দময় মুহুর্ত।

আমার আফসোস, আমি সেই সুযোগ থেকে বঞ্চিত।
প্রথম বই ' মানবী মানবী' প্রকাশের পর তাকে হাতে নিতে পারিনি। আমি তখন রংপুর। দ্বিতীয় প্রফেশনাল পরিক্ষা নিয়ে মারাত্মক রকমের ব্যস্ত।

প্রথমবার স্পর্শ করতে অপেক্ষা করতে হয়েছে টানা দশদিন। প্রকাশের প্রথমদিনেই প্রথম সংস্করণ শেষ। আমার হাতে আসল দ্বিতীয় সংস্করণ। প্রথম কপির জন্য সেই আফসোস আমার আজও দূর হয়নি।

আজ মধ্যরাতে উপন্যাস " অচিন পাখি - A Novel by রাজীব হোসাইন সরকার" প্রেস থেকে বাজারে আসল। আমি এখনও রংপুর। একটা অপারেশন থিয়েটারে ছোটাছুটি করছি। সাকার মেশিন নেই। একজন মৃতপ্রায় নবজাতককে মুখের ভেতর আঙ্গুল ঢুকিয়ে ময়লা বের করছি। বাঁচিয়ে রাখার জন্য। ঠিক সেই মুহুর্তে আমার উপন্যাস প্রকাশ হয়েছে। এবার প্রথম কপি নাড়তে পারলাম না বলে আমার কোনও আফসোস হচ্ছে না। বড় আশ্চর্য ব্যাপার।

আল্লাহ, আমার মত নগন্যের উপর যথেষ্ট রহমত বর্ষন করেছেন। গলি থেকে তুলে এনে ডাক্তার বানিয়েছেন। আমার হাত দিয়ে শতশত মানুষকে বাঁচিয়ে দিচ্ছেন। এই আনন্দ আমি রাখি কোথায়!

মানুষের জীবন বাঁচানোর চাইতে বড় আনন্দ বই ছুঁয়ে দেখাতে হতে পারে না।

বই এর ব্যাপারে আমি প্রচারণা করিনি। দুইদিন কথা বলে নিজেকে গুটিয়ে নিয়েছি। শত চেষ্টা করেও বই বিষয়ে পোস্ট দেবার সময় বের করতে পারিনি। যারা ইনবক্সে যোগাযোগ করে অর্ডার করে রেখেছিল, তাদের পাঠানো হচ্ছে। এবারও প্রথম বই এর কপিটা কিনে ফেলেছে 'মানবী মানবী'র প্রথম ক্রেতা। আমি অবাক হয়ে দেখছি-টানা দুটো বছর শুধুমাত্র প্রথম কপিটা নেবার জন্য একটা মানুষ এত উতলা হয়ে থাকে কিভাবে!

"অচিন পাখি'' সম্পর্কে শেষ কথা- উপন্যাসটি প্রথমে সাইকোলজিক্যাল, এরপর সোশ্যাল, এরপর রোমান্টিক।

কলমের খোঁচা দিয়ে একই সাথে মানুষ বাঁচানো এবং মনোরঞ্জন করার সুযোগ দেবার জন্য সহস্রকোটি ছায়াপথ দূরে নিবিড় পর্যবেক্ষন করা তার প্রতি বিনম্র ভালোবাসা : রাজীব হোসাইন সরকার।


প্রিয় মুখ এর জনপ্রিয়