|

পার্সোনাল উম্যান, পার্সোনাল ম্যান


Published: 2016-12-08 13:06:42 BdST, Updated: 2017-02-24 02:43:41 BdST

রিমানা সেতু

________________________

ভালবাসা, সম্পর্ক এই ব্যাপার গুলোর সংজ্ঞা আমার কাছে একটু আলাদা।
আমার কাছে সম্পর্ক মানে "তুমি আমার পার্সোনাল ব্যাপারে ইন্টারফেয়ার করবা না " নয়। আমার কাছে সম্পর্ক মানে "তুমি আমার পার্সোনাল প্রোপার্টি,ইউ আর মাই পার্সোনাল ম্যান, তোমার ব্যাপারে ইন্টারফেয়ার করবা না তো কি আরেকজনের টায় করব??"
আমার কাছে ভালবাসা মানে দায়িত্ববোধ। তুমি আমাকে ভালবাসো মানে আমার সমস্ত দায়িত্ব তোমার। আমি রাস্তায় হোঁচট খাওয়া থেকে রাতে ঘুমানো পর্যন্ত তোমার উপরই ডিপেন্ড করব তাই আমার রাস্তায় হোচট খাওয়া থেকে শুরু করে রাতের ঘুমটা ঠিকঠাক হওয়ার দায়িত্ব টা তোমাকেই নিতে হবে, আমাকে রাগানোর আমাকে হাসানোর সমস্ত দায় তোমার, অসুখ হলে ডাক্তারের কাছে নেয়া কিংবা আমার মুখ দেখে মনের অবস্থা টা তোমাকেই বুঝতে হবে, অবশ্যই বুঝতে হবে যদি ভালবাসো বলে দাবী করো।

 

হ্যা, সবসময় তুমি পেরে উঠবে না ঠিক, তোমার ১০১ টা কাজ থাকবে, তুমি ভুলে যাবে, এক্সাম থাকবে এসাইনমেন্ট থাকবে বন্ধুর জন্মদিন কিংবা বান্ধবীর বোনের বিয়ে সব থাকবে, তবে সেই সাথে আমার জন্য সবকিছু করার ইচ্ছে টাও থাকবে, চেষ্টা টা যদি অসম্ভবও হয়ে দাঁড়ায় তবু ইচ্ছার তিব্রতা যেন স্পর্শ করে।
তোমার যতটুকু দায়িত্ব ঠিক সমপরিমান দায়িত্ব আমারও। কখন তোমার কতটুকু স্পেস দরকার কিংবা তোমার ইচ্ছে অনিচ্ছের পূর্ণ মূল্যায়ন করার দায়িত্ব টা অবশ্যই আমার।


এই ২২/২৩ বছর বয়সে এসে মোটামুটি সাবলম্বী এবং মূল্যবোধসম্পন্ন একটা ছেলে কিংবা মেয়ে অবশ্যই কোন "বিশেষ প্রয়োজন" কিংবা "স্বার্থে" সম্পর্কে জড়ায় না।
সম্পর্কে জড়ায় কারণ তার একটা ছায়া দরকার,
সবসময় অন্তত "কেউ একজন আছে" এই ফিল টা দরকার।
অফিসে গোলমাল থেকে শুরু করে বন্ধুর বিশ্বাসঘাতকতা সবকিছু প্রানখুলে বলার মতো একটা মানুষ দরকার, ঠিক সময় মাথায় রাখার মতো একটা হাত দরকার, এমন একটা মানুষ যার কাছে ইচ্ছে হলে হাসা যায়,ইচ্ছে হলে কাঁদা যায়, ইচ্ছে হলে ছোট্ট বেলায় ফেরত গিয়ে রাস্তার পাশে কুলফি খাওয়া যায় আবার ইচ্ছে হলেই জড়িয়ে ধরে ভালবাসি বলা যায়।

 

আর সেই মানুষ টা হয়ে ওঠার জন্য "দায়িত্ববোধ" নামক জিনিস টা থাকা অতি জরুরী। তোমাকে মনে রাখতে হবে মানুষ টার কাছে কিংবা মেয়েটার কাছে তুমি অন্য দশজন নও, পৃথিবীর সাতশতকোটি মানুষের মধ্যে তুমি "একমাত্র একজন",
তুমি অন্য ৬ কোটি ৯৯ লক্ক ৯৯ হাজার ৯ শত ৯৯ জন মানুষের থেকে আলাদা,। অন্তত একজন মানুষের কাছে তুমি আলাদা,এই বা কম কি?


____________________________

লেখক রিমানা সেতু

শিক্ষক , সাতরঙ কালচারাল একাডেমি

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।