Ameen Qudir

Published:
2016-11-18 15:13:42 BdST

হাতের নাগালেই কম খরচে ছোট বাড়ি , ডাক্তারদের জন্য বর্ণা-র সারপ্রাইজ



ডাক্তার প্রতিদিন
______________________

বর্ণা ইঞ্জিনিয়ারিংএর সঙ্গে কোন বানিজ্যিক যোগসাজস নেই। তারপরেও বর্ণা-র করিৎকর্মা কর্মীরা ভালবেসে ডাক্তার প্রফেশনালদের জন্য কম খরচে সুলভে সিঙ্গেল বা একক বাড়ির কিছু ডিজাইন প্রস্তাব পাঠিয়েছে। সঙ্গে তাদের ভাষ্যও।

হয়তো আপনিও সুলভে বাড়ির কথা ভাবছেন। পড়ে দেখতে পারেন বর্ণার বর্ণনা।
আপনার কি একটুকরো জমি আছে? বা ভাবছেন গ্রামে মাঝে মধ্যে থাকার জন্য একটা সুন্দর বাড়ি করা প্রয়োজন। অথবা ভাবছেন এখন সময় হয়েছে নিজের পরিবারের স্থায়ি একটি আবাসস্থল প্রয়োজন? তাহলে আপনার জন্য অবশ্য পাঠ হচ্ছে আমাদের নিচের লেখাটি। এখানে আমরা বিষদ ভাবে বিল্ডিং ডিজাইনের খুটিনাটি বিষয় নিয়ে আলোচনা করেছি।

ভবন নির্মান করার পুর্বে অবশ্যই ডিজাইন করিয়ে নিন। লক্ষ লক্ষ টাকা খরচ করে একটি বাড়ি বানাতে যাচ্ছেন। বাড়ি সাড়া জীবনে বার বার নির্মান করা যায় না। পুরো জীবনে হয়ত একটি কি দুইটি বাড়ি বানানো হয়। তাই সেই বাড়িটি করার আগে অবশ্যই চমৎকার একটি ডিজাইন করিয়ে নেবেন। তার আগে জেনে নিন ডিজাইন টিম বা ডিজাইন ফার্ম থেকে আপনি কি কি জিনিষ বুঝে নেবেন এবং এ সম্পর্কিত খুটিনাটি বিষয়গুলো সম্পর্কেও জেনে নিন।

 

১) আর্কিটেকচার ডিজাইন বা ফ্লোর প্লান আপনার পছন্দ হয়েছে কিনা দেখুন। ডিজাইনের আগে আপনি ডিজাইন সংশ্লিষ্ট আর্কিটেক্ট এর সাথে কথা বলুন। আপনার পছন্দ অপছন্দ গুলো তার সাথে শেয়ার করুন। আপনার পরিবারের সমস্ত বিষয় সম্পর্কে তাকে অবহিত করুন যাতে সে বুঝতে পারে ঠিক কিভাবে করলে আপনার জন্য ভালো হবে। ধরুন আপনার তিনটি বাচ্চা আছে যাদের মধ্যে দুইটি মেয়ে এবং একটি ছেলে। এখন ঠিক কার রুম কতটুকুন বড় করতে হবে এবং কিভাবে রুমগুলো সেট করতে হবে সেটা নির্ভর করবে বাচ্চাদের পড়াশুনার অবস্থা এবং তাদের বয়স অনুসারে। ভবিষ্যতের কথা ভেবেই আর্কিটেক্ট ডিজাইনগুলো করবেন। তাই তার সাথে লুকোছাপা না করে সরাসরি তার সাথে কথা বলূন। বাড়ির থ্রিডি ডিজাইন দেখে নিন এবং নিশ্চিৎ হয়ে নিন পরিবারের সবার পছন্দ হয়েছে কিনা।

২) স্ট্রাকচার ডিজাইন এর ক্ষেত্রে অবশ্যই ইঞ্জিনিয়ারিং ইনিষ্টিটিউশন অনুমদিত ইঞ্চিনিয়ার এর মাধ্যমে ডিজাইন করানো হয়েছে কিনা নিশ্চিৎ হয়ে নিন। মনে রাখবেন স্ট্রাকচারাল ডিজাইন একটি বাড়ির মুল বিষয়। বাড়িটি কতটা মজবুত হলো এবং এটি কতটা স্থায়ি হবে তার পুরোটাই নির্ভর করে স্ট্রাকচারাল ডিজাইন এর উপরে। স্ট্রাকচারাল ডিটেইলিং এর দিকে নজর দিন। ইঞ্জিনিয়ার এর কাছ থেকে জেনে নিন তিনি কোন কম্পানির রড এবং সিমেন্ট সাজেশন দিচ্ছেন। প্রয়োজনে রড এর টেস্টিং রিপোর্ট এবং সিমেন্ট এর টেস্টিং রিপোর্ট নিয়ে অনলাইনে সার্চ করুন। ইঞ্জিনিয়ারকে বলুন বাড়িটি যাতে অবশ্যই প্রয়োজনিয় শক্তিশালি হয় এবং আর্থিক ভাবে সাশ্রয়ি ডিজাইন হয়।

৩) ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং(স্যানিটারি এবং পাইপিং) ডিজাইন বুঝে নিন। এই দুটি ডিজাইন ছাড়া আপনার বাড়ির ডিজাইন অসম্পুর্ন। অনেকেই দেখা যায় এগুলো মিস্ত্রিদের হাতে ছেরে দেন। ভাবেন এর জন্য আবার ইঞ্জিনিয়ার এর প্রয়োজন টা কি। এটা একটা বিরাট ভুল। ইলেক্ট্রকি মিস্ত্রির একটা সামান্য ভুলের কারনে ইলেক্ট্রিক্যাল শর্টসার্কিট হয়ে আগুন লাগতে পারে। পাইপের অসামঞ্জস্যতার কারনে পানি লিক করে সমস্যার সৃস্টি করতে পারে। এছারা গ্যাসের লাইন সহ বিভিন্ন সমস্যার সৃস্টি হতে পারে যদি সঠিক ইলেক্ট্রিক্যার এবং প্লাম্বিং ডিজাইন না থাকে।

৪) ডিটেইল এস্টিমেটিং এবং কস্টিং করিয়ে নিন। এই বিষয়টি অনেকেই এড়িয়ে যান। মনে রাখবেন আপনার পকেটের টাকা খরচ করে আপনি একটি বাড়ি করতে যাচ্ছেন। তো আপনি যদি নাই জানেন ঠিক কত টাকা কোথায় ব্যায় হচ্ছে বা একুরেটলি কতো টাকা আপনার লাগবে বাড়িটি শেষ করতে তখন আপনি নিশ্চিৎ বিপদে পরতে যাচ্ছেন। এমন অনেককেই দেখা যায় বাড়ির একচুয়াল খরচ আছে ১.৫ কোটি টাকা কিন্তু বাড়িটি তিনি শুরু করলেন ১ কোটি টাকায়। তিনি টানা ছয়টি ছাদ দিয়ে দিলেন এবং দেখলে হাতে আর টাকা নেই বাড়িটি ফিনিশিং করার জন্য তখন কিন্তু তিনি একেবারেই গচ্চা দিলেন পুরো টাকাটা। কারন টাকাটা তার কোন কাজেই লাগলো না। এর চেয়ে যদি তিনি কস্টিং করিযে ১ কোটি টাকায় ঠিক কতটুকুন ফিনিশিং এর কাজ করানো যাবে সেটা করতেন তবে তিনি লাভবান হতেন। এছারাও বাড়িতে কতটুকুন রড লাগবে, সিমেন্ট লাগবে, বালি লাগবে, ইট লাগবে সবকিছু নিজের হিসাবের মধ্যে থাকবে ফলে কেউ আপনাকে ঠকাতে পারবে না।

৫) সর্বশেষ ডিজাইন টিম এর সাথে কথা বলুন তারা যাতে বাড়িটি নির্মান এর শেষ পর্যন্ত সুপারভিশন করে দেয়। মনে রাখবেন মিস্ত্রিরা কখনো্ই একুরেটলি কাজ করবে না। তারা বেশ কায়দা করে ভুল করে থাকে এবং সেটা তাদের ধরিয়ে না দেয়া পর্যন্ত এমন ভাব নেবে যে সব কিছু ১০০% ওকে আছে। তাই সঠিক সুপারভিশন না থাকলে আপনাকে মিস্ত্রি নয় ছয় বুঝিয়ে কাজ চালিয়ে নেবে কিন্তু আল্টিমেটলি দেখা যাবে আপনার বাড়ির ক্ষতি হচ্ছে। কারন আপনার টাকা দিয়ে আপনি বাড়ি বানাচ্ছেন সমস্যা হলে আপনি ফেস করবেন তার কোন সমস্যা নাই। কিন্তু ভালো ইঞ্জিনিয়ারিং কম্পানি সব সময় তার কাজের দায়ভার নেবে এবং দায়িত্বনিয়ে কাজ সুষ্ঠভাবে সম্পন্ন করবে।

ডিজাইনের আরো দুইটি গুরুত্বপুর্ন বিষয় হচ্ছে সার্ভেইং এবং সয়েলটেস্ট। ভালো হয় আপনি এই কাজদুইট ডিজাইন সংশ্লিষ্ট কম্পানিকে দিয়ে করালে। কারন বাজারে তারাই সবচেয়ে ভালোকম্পানিটির হদিস জানে এবং তারা ভালোটা দিয়েই করাবে কারন এই দুইটি রিপোর্ট ভালো থাকলে তাদের ডিজাইনে করতে সুবিধে হবে।

 

 

বর্না ইঞ্জিনিয়ারিং এর আছে একঝাক মেধাবি আর্কিটেক্ট, অভিজ্ঞ ইঞ্জিনিয়ার এবং আরো আছে বাংলাদেশের বিভিন্ন স্থানে কাজ করার অভিজ্ঞতা। তাই আপনি আপনার বাড়ি নির্মানে নিশ্চিন্তে ভরসা করতে পারেন আমাদের উপরে। কারন আমরা জানি প্রতিজন বাড়ির মালিকের পছন্দ অপছন্দ এবং সামর্থে বিষয়টা আলাদা আলাদা হয়। তাই আমরা সেভাবেই প্রত্যেকের বিষয়গুলো আলাদা ভাবে সাজিয়ে ডিজাইন করি যাতে প্রত্যেকের চাহিদা গুলো পরিপুর্ন ভাবে পুরন করা যায়।

ডিজাইন সম্পর্কে আরো বিস্তারিত জানতে অনুগ্রহপুর্বক কল করুন ,
Engr. Boshor Siddiqe
01763851107, 01683120136.


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়