|

একটি প্রার্থনা পরজনমে যেন ডাক্তার হতে পারি


Published: 2016-11-14 19:45:12 BdST, Updated: 2017-03-27 04:46:20 BdST

 

 

রজনী এস চৌধুরী
_____________________


বড় হয়ে তুমি কি হবে ?' ডাক্তার' আমার উত্তর ছিল। কেউ যে আমাকে বলে বা শিখিয়ে দিয়েছে ব্যাপার টা সেরকম ছিল না। ডাক্তার হব এমন স্বপ্ন ছিল কারণ এই পেশার বৈশিষ্ট্য কারণে। তখন বুঝতাম ডাক্তার মানেই মানুষের সেবা করা যাবে।

দিন গড়িয়ে অনেক সময় পেরুলো। পরীক্ষা দিলাম সরকারী মেডিক্যালে । কিন্তু টিকলাম না।এক বছর জীবন থেকে হারিয়ে আবার পরীক্ষা দিলাম কিন্তু ডাক্তার হবার স্বপ্ন শেষ। কারণ বেসরকারি মেডিক্যাল পড়ানোর সক্ষমতা আমার পরিবারের ছিল না। আমার পরিচিত অনেক বন্ধু এবং পরিবারের সদস্য আছেন যারা আজ ডাক্তার।

জানা মতে তাদের অনেকেই সরকারী মেডিক্যাল থেকে পাশ করা না, আবার এমন অনেকে আছেন যাদের ডাক্তার হবার কোন ইচ্ছাই ছিল না তাও তারা আজ স্বনামধন্য ডাক্তার।

মেধা বিকশিত হয় বা স্বপ্ন পূরণ হওয়া নির্ভর করে আর্থিক সংগতির উপর। আমেরিকায় মানুষ চাঁদে - মঙ্গল গ্রহ ভ্রমণ করছে এ কারণে নয় যে তারা আমাদের চাইতে বেশী মেধাবী, এ কারণে যে তাদের অর্থ আছে।
ডাক্তার শব্দ শুনলে এখনো মনের মধ্যে কোথায় জানি কষ্ট হয়।আবার যদি জন্ম নেই ডাক্তার হতে চাই। এবং তা হবার জন্য যে মেধা এবং টাকা পয়সা লাগে সৃষ্টিকর্তা যেন তা দিয়েই পৃথিবীতে পাঠায়।

_____________________


লেখক : বেসরকারি চাকুরে।
Works at BRAC

Studied Clinical Psychology at University of Dhaka
প্রাক্তনী :SOS Hermann Gmeiner College, Dhaka, Bangladesh and Cantt Public School and college, Bogra

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।