Ameen Qudir

Published:
2017-08-10 19:59:29 BdST

সংসারের সবচেয়ে দুঃখী মানুষটার নাম "মা"


 

 

 

আবু বকর সিদ্দিকী

___________________________________

সংসারের সবচেয়ে দুঃখী মানুষটার নাম "মা" পৃথিবীর বুকে আসার আগেই যাকে কষ্ট দিতে থাকি। জন্মের পরেও তিনি কেবল সন্তানের পালনে ব্যস্ত। কোনদিন মায়ের ঋণ কেউ শোধ করতে পারেনা।
-
মা তো তিনি, যিনি খেটে যান শুধু সন্তানের মুখের দিকে তাকিয়ে নিজের সুখ বিসর্জন দিয়ে দেন। বছরের পর বছর সন্তানকে গড়ে তোলেন নিজের মত করে।
শখের জিনিষটা নিজে না খেয়ে সন্তানের মুখে দিয়ে দেন। পৃথিবীর সব মমতার কাছে হার মেনে যাবে মায়ের মমতা। প্রাণপণে যেই সন্তানকে বাঁচিয়ে রাখতে নিজের স্বপ্নকে মাটির সাথে মিশিয়ে দেন। মায়ের রক্ত মাংস চুষে আমরা বড় হয়ে যাই । কিন্তু তারপর??
মা সন্তানের দিকে তাকিয়ে দেখে এই তো ছেলেটা মানুষ হলেই হলো।
ছেলেটাকে নিয়ে কত স্বপ্ন দেখতো। একদিন তাঁর পৃথিবীটা নতুন করে সাজাবে এই ছেলে।
-
দূর আকাশের চাঁদটা সবার জন্যই উদিত হয়। কারো কারো আকাশে মেঘের আড়ালে ঢেকে যায় পূর্ণিমা চাঁদ। আর কারো আকাশে জোৎস্নার আলোতে হাসে বিশ্ব।
প্রতিটা ছেলেই মায়ের কোলে জন্ম নেয় চাঁদের মত হয়ে। কিন্তু সব ছেলের জন্মদাত্রী মায়েরা সন্তানের যত্ন পায়না। সন্তানটা জোৎস্না আলোকে মেঘের আড়াল করে দেয়। আর মায়ের পৃথিবীতে নেমে আসে অমাবস্যার রাত।
-
অথচ একদিন এই মা তাঁকে জগত দেখিয়েছে। আমরা বদলে যাই মা বদলায় না। আর কোন কোন ছেলে সেই খোলা আকাশের চাঁদ হয়ে মায়ের পৃথিবীকে আলোকিত করে। মা তখন বেঁচে থাকার স্বপ্ন দেখে। প্রতিটি মা চায় তাঁর সন্তানেরা সৎপথে থাকুক। নিজেদের স্বপ্ন ত্যাগ করে সন্তানকে গড়ে তোলেন সমাজের অপরাধী বানানোর জন্য নয়। আমরা ভুলে যাই মায়ের শিক্ষা।
-
পৃথিবীতে যার মা নাই সে বুঝতে পারে তাঁর পৃথিবীটা কত নিষ্ঠুর। সে টের পায় জীবনটা কেমন। পৃথিবীর সকল মায়েরা ভালো থাকুক আকাশের উপরে অথবা আকাশের নিছে। যেখানেই থাকুক ভালো থাকুক।

______________________________

আবু বকর সিদ্দিকী


Senior Medical Information Officer at Popular Pharmaceuticals Limited
Former Medical Information Officer at Popular Pharmaceuticals Limited
Former Medical Services Officer at ACI Pharmaceuticals Ltd

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়