|

ডাক্তার ছাড়া চিকিৎসায় রোগী মরে; ইঞ্জিনিয়ার ছাড়া বাড়িতে সবাই মরে


Published: 2016-11-20 15:01:48 BdST, Updated: 2017-06-22 22:27:03 BdST


বর্ণা কথামালা
_____________________


নিজে নিজে বাড়ি করবেন। সাবধান।

এই ছবিটা কন্সট্রাকশন কাজের একটা বড় ধরনের ফল্ট এর। ছবিটাতে ভালো করে তাকালে দেখবেন একটা কলামের রডগুলোরো ঠিক গোড়াতে বেকে আছে এবং সেগুলো পুরো রডের খাচাটাকেই একটা সাইডে হেলে ফেলেছে। এই ধরনের ঘটনা মুলত দুইটা কারনে ঘটে

১) বেইজে ভুলের কারনে:- মুলত কন্সট্রাকশন সাইটে কোন ইঞ্জিনিয়ার না থাকলে এ ধরনের ঘটনা ঘটে থাকে। ডাক্তার ছাড়া চিকিৎসায় রোগী মরে; ইঞ্জিনিয়ার ছাড়া বাড়িতে সবাই মরে । কলাম দেখা যায় সঠিক স্থানে থাকে না। কারন বেইজ থেকে কলামটি ভুল স্থানে স্থাপন করা হয়েছিলো ফলে উপরে উপরে এসে সেটি আর সঠিক স্থানে থাকছে না। তাই মিস্ত্রিরা তাদের এই ভুল শোধরানোর জন্য রডকে বাকিয়ে কলামটিকে স্বস্থানে নিয়ে আসতে চেষ্টা করে।

২) রিং বাধাই এর কারনে:- অনেক সময় মিস্ত্রিরা কলামের রিং বাধতে সিড়ির ব্যাবহার না করে রড বেয়ে উপরে উঠে যায় এবং সেখানে একজন ঝুলে থেকে রিং রডের মাথা থেকে ছেরে দেয়। এই যে মিস্ত্রিটি ঝুলে আছে তার ভরের কারনে পুরো খাচাটি আস্তে আস্তে বাকতে থাকে এবং যদি বেশিক্ষন ঝুলে থাকে তবে পুরো খাচাটি বেশ খানিকটা বেকে যায়। আর সেই বাক ঠিক করার জন্য মিস্ত্রিরা কলামের গোড়ায় এভাবে বাকিয়ে ফেলে।

ঠিক কি হতে পারে এটার জন্য সেটা শুনলে ভয়াবহ ভাবে আপনার গা শিউরে উঠবে। রানা প্লাজার কথাতো মনে আছে তাই না? সেখানে কিন্তু ভবন ডেবে যায়নি বা হেলে ধপাস করে পরে যায় নি। মুলত একটা ছাদ এর কলামের গোড়ায় ক্র্যাক করে সেটা ভেঙ্গে গিয়ে ছাদটি ধপাস করে নিচের ছাদের উপরে পরেছে। মুলত কলামের গোড়ায় একধরনের হিঞ্জ এর সৃস্টি হয়েছিলো যা রডগুলো ধরে রাখতে পারেনি। উক্ত ভবনে এইধরনের বেশ কিছু ফল্ট পেয়েছিলো ইঞ্জিনিয়ার রা। তাই আপনার বাড়ি নির্মানের সময় সতর্ক থাকুন। মিস্ত্রিদের কাজে ১০০% তদারকি করুন। আপনি না বুঝলে বা না পারলে ইঞ্জিনিয়ার এর সহায়তা নিন। মনে রাখবেন লাখ টাকা দিয়ে বানানো আপনার বাড়ি আপনার মাথার উপরে পরবে এতে মিস্ত্রির কিছুই আসবে যাবে না। কিন্তু ইঞ্জিনিয়ার সবসময় এটা মাথায় রাখে যে দুর্ঘটনা তার জীবন ধংস্ব করে দেবে। তাই বাড়ি নির্মানের সময় মিস্ত্রির উপর ভরসা না করে ইঞ্জিনিয়ার এর উপরে ভরসা করুন। নিশ্চিন্তে নিরাপদে থাকুন।

______________


বর্ণা নির্মাণসেবা দেয় সহজে।

বর্ণার কথা মালা সবার নিরাপত্তার কথা বলে। জনস্বার্থে প্রচারিত।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।