Ameen Qudir

Published:
2017-01-14 17:37:28 BdST

অনলি ফর গার্লস


 

ডা. নাসিমুন নাহার

_______________________________


আমার স্কুল কলেজ সব ছিল অনলি ফর গার্লস, যেখানে শুধু ছাত্রীরা লেখাপড়া করত।

ক্লাস থ্রি'তে গার্লস স্কুলে আসার আগে একটা মিশনারী স্কুলে ছেলেদের সাথে তিন বছর লেখাপড়া করেছিলাম।আমার স্মৃতিশক্তি মোটামুটি ভালো।এখনও মনে আছে ঐ পিচ্চি পিচ্চি বাচ্চা বাচ্চা আমরা- ছেলে মেয়ে আলাদা রো তে বসতাম, আলাদা হয়ে পিটি প্যারেড করতাম, টিফিন পিরিয়ডেও আমরা আলাদা আলাদা খেলতাম !
মাঝে মধ্যে সবার চোখ এড়িয়ে কারো কারো সাথে কারো কারো লাজুক আই কন্ট্রাক হতো !! ঐ বাচ্চাগুলোরও, সত্যি কিন্তু ! একদম পাঁচ বছর বয়সেই বাসা এবং স্কুল থেকে মাথায় একটু একটু করে ঢুকিয়ে দেয়া হচ্ছিল 'তোমরা ছেলে' এবং 'তোমরা মেয়ে' !! অনেক পার্থক্য আছে তোমাদের মধ্যে, বুঝলা!


ছেলে মেয়ে মেলামেশার ব্যাপারে প্রবল restrictions ছিল এবং এখনও খানিকটা আছে আমাদের সমাজে।আর আমার মনে হয় যেহেতু নিষিদ্ধ বা restricted বিষয়ের প্রতি মানুষের স্বভাবজাত আর্কষন বেশি থাকে সেহেতু এই যে বাচ্চা বয়সেই ছেলে মেয়ে যে আলাদা বস্তু তা বোঝানোর সামাজিক পদ্ধতিটা একটা ভুল সিদ্ধান্ত।এর ফলে ছেলেমেয়ে উভয়েরই পরষ্পরের প্রতি প্রবল ফ্যান্টাসি নিয়ে বেড়ে ওঠে।আর এই নিষিদ্ধ ফ্যান্টাসি কি ফলাফল বয়ে আনে তার অজস্র উদাহরণ আমাদের সমাজে ছড়িয়ে ছিটিয়ে আছে।


আমি বলছি না অবাধ যথেচ্ছাচার অনৈতিক মেলামেশা খুব healthy কিছু। কিন্তু বন্ধুত্বপূর্ণ মেলামেশা নিশ্চয়ই sound.
সুতরাং দয়াকরে কথার ভুল ব্যাখ্যা করার দরকার নেই।

এদিকে আমার মেডিকেল কলেজ ছিল আরেক চীজ ।যদিও শুনেছি এখন আমার কলেজ অনেক বদলে গেছে।কম্বাইন্ড মেডিকেল কলেজে ছেলে মেয়ে কলেজ বাস ছিল আলাদা, সব থেকে হাস্যকর ব্যাপার আমাদের সময়ে কলেজ কর্তৃপক্ষ লাইব্রেরিতে পর্যন্ত ছেলে মেয়ে আলাদা রিডিং রুমের ব্যবস্থা করেছিলেন !! এটা কিন্তু নব্বইয়ের দশকের ঘটনা না 2000 সালের পরের ঘটনা ! এতে করে যে প্রেম করা বন্ধ হয়ে গিয়েছিল কলেজে তা কিন্তু মোটেও না।যাদের প্রেম করার তারা কি লাইব্রেরি রুমের চিপা চাপা খুঁজে নাকি !!! স্যার ম্যাম'রাও মাঝে মাঝে এত ফানি সিদ্ধান্ত নেন যে কি আর বলব ..............

যাহোক , এসব প্যাচাল পারার মূল কারন একটা জিনিস জানতে চাই।আচ্ছা, ছেলে মেয়ে বন্ধুত্ব কি আদৌ হয়, সম্ভব ?

বন্ধুত্ব বা Friendship যেকোনো সময়ে, যেকোন বয়সের ব্যবধানে, মনের আর ভাবনার মিল হলেই তো যে কারও সাথে হতে পারে।এটা তো ঠিক, তাই না ?

যদিও পৃথিবী বিখ্যাত মনীষীদের বন্ধুত্ব সম্পর্কে মন্তব্যগুলো রীতিমত চমকে দেবার মতো কিন্তু।

সাহিত্যিক সেক্সপিয়ার বলেছেন "Friendship never lies between a Male and a Female. Whatever exist,love,hate,worship or commitment...." সোজা কথায়,একটা ছেলে আর একটা মেয়ের মধ্যে নাকি কখনোও বন্ধুত্ব হয়না !!

এদিকে জিনিয়াস পদার্থবিদ Albert Einestain এর মতে "Friendship or Love is nothing but a soft sexual attraction"....বাংলায় বললে --বন্ধুত্ব বা ভালবাসা কোমল যৌন আর্কষন ছাড়া আর কিছুই নয় !!

আবার গৌতম বুদ্ধের মতে "সমস্ত প্রানী জগৎটাই একটা মায়া আর মানবীয় সব সম্পর্কই হলো মোহ।"

এদিকে ফ্রয়েড বলেছেন --"Friendship is sexual centric......"

আর আমাদের সবজান্তা মা খালা মামী চাচী ফুফুরা তো বলেছেনই ---"ছেলেদের সাথে মিশবি না খবরদার।ভালো মেয়েরা কখনো প্রেম পিরিতি করে না।"
হায়রে ভালো মেয়ে..............

ছোট থেকেই শুনে বড় হয়েছি -- ছেলে মেয়ে কখনও বন্ধু হতে পারে না।

অর্থাৎ জ্ঞানী গুণীজনেরা যেকোনো মানবীয় বন্ধনেরই একটা মন খারাপ করা যুক্তি বা ব্যাখ্যা দাঁড় করাবেনই।তো গুণীজনের কথা অনুসারে যা বুঝলাম--পৃথিবীতে "বন্ধুত্ব" একটা ভেজাইল্যা ত্যানা প্যাঁচানো অনুভূতি ।

______________________________

 

 

লেখক ডা. নাসিমুন নাহার । দেশের একজন প্রবল জনপ্রিয় লেখক।

আপনার মতামত দিন:


মন জানে এর জনপ্রিয়