Ameen Qudir

Published:
2017-05-30 18:30:45 BdST

তিন মহাকাব্যের কথা


 

ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
______________________________

 

মানব সংস্কৃতিতে 'মহাকাব্য' বলে চিহ্নিত হয়েছে মাত্র ৩ খানি গ্রন্থ- - বাল্মীকির রামায়ণ , বেদব্যাসের মহাভারত , আর হোমারের ইলিয়াড । এমনকি ওডিসি বা এনিড -ও নয়। কারণ পণ্ডিত দের শাস্ত্রীয় সংজ্ঞা অনুযায়ী মহাকাব্যে থাকা চাই কয়েকটি গুণ । ১, কোনো এক রাজ বংশের বীরত্ব গাথা । ২, বৃষস্কন্ধ কোনো এক আদর্শ বীর নায়কের কীর্তি-কাহিনীর উল্লেখ । ৩, কোনো ক্রান্তিকারী ( পৌরাণিক / ঐতিহাসিক) যুদ্ধের বিবরণ , এবং ৪, সামগ্রিকভাবে কোনও একটি সুসভ্য মানবগোষ্ঠীর আঞ্চলিক ঐতিহ্যের মর্মকথা ।।

এই চারটি গুণের বিদ্যমানতা যে আবশ্যিক , একথা অবশ্য সব পণ্ডিতেরা অক্ষরে অক্ষরে মানতে চান না । তাঁদের কাছে বিশ্বসাহিত্যে মহাকাব্যের সংখ্যা তাই তিনের বেশী -- হোমারের ওডিসি ; ভার্জিলের এনিড ; দান্তের কোম্মেদিয়া ; গয়েটের ফাউস্ট ; মিল্টনের প্যারাডাইস লস্ট ; এমনকি হয়তো মাইকেলের মেঘনাদবধ- ও । বিশ্বসাহিত্যের যে কটি রতনের উল্লেখ করা হল , দান্তে আলিঘিয়েরি-র কোম্মেদিয়া কিন্তু একাধিক কারণে অনন্য । প্রথমতঃ , কোম্মেদিয়া হল একমাত্র কাব্য , যা স্বপ্নকথা । কবি একটিবারো বলেননি যে বাস্তবে ঘটনাগুলি ঘটেছে । দ্বিতীয়তঃ কবি স্বয়ং তাঁর কাব্যের নায়ক । প্রতিটি সর্গে , প্রতিটি মুহূর্তে তিনি উপস্থিত । বাল্মীকি বা বেদব্যাস কখনো উঁকিঝুঁকি দিয়েছেন বটে , কিন্তু কখনই তাঁরা কেন্দ্রবিন্দু চরিত্র হননি । তৃতীয়তঃ নায়কের বীরত্ব প্রকাশ কখনই তাঁর কাব্যের মুলতত্ব নয় । তিনি করেছেন পাপ ও পুণ্যের মুল্যায়ন । পাপ-কেই তিনি ঘৃণা করেছেন , পাপী-কে নয় । অনেক ক্ষেত্রে তিনি পাপী -কে ক্ষমা করেছেন , সহানুভুতি জানিয়েছেন , এমনকি ভালোবেসেছেন পর্যন্ত । চতুর্থতঃ তিনি এক অগ্রজ কবি( ভার্জিল) কে তাঁর কাব্যপ্রেরণার মূল উৎস বলে স্বীকার করে কাব্য -পরিক্রমা করেছেন।

আরো একটা কথা, কবির দেওয়া নামকরণে , পাঠকেরা সন্তুষ্ট হতে পারেননি, যোগ করেছেন একটি বিশেষণ , কোম্মেদিয়া হয়েছে দিভিনা কোম্মেদিয়া , মিলন গাথা হয়েছে স্বর্গীয় মিলনগাথা ।

_______________________

 

লেখক ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায় । কলকাতার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক । কবি।

Diabetes & Endocrinology Consultant
M.D. at University of Madras । প্রাক্তন :
Calcutta National Medical College and Madras Medical College (MMC)

আপনার মতামত দিন:


মন জানে এর জনপ্রিয়