|

সন্তান ডাক্তার হতে চাইলে দিন দুই থাপ্পড়


Published: 2017-02-20 10:52:05 BdST, Updated: 2017-10-22 05:19:19 BdST


 
ডা. মিথিলা ফেরদৌস
_______________________________

আপনার পোনা,বালবাচ্চা যদি,ডাক্তার হতে চায়,কষে দুই গালে দুই থাপ্পড় মারুন,যতবার ডাক্তার হতে চাইবে তত বার থাপ্পড় ।

কোন মাফ নাই।আমার ছেলে থাপ্পড়ে ব্যাথা পায়না,একটু প্রেসটিজে পড়ে,তাই তাকে জোরে চিমটি দিতে হয়।চিমটি খেয়ে বলে,"তুমি,জানোনা বাচ্চাদের চামড়া পাতলা,চিমটি দিলে ব্যাথা লাগে?"আমি বলি,"ব্যাথার জন্যেই চিমটি সিস্টেম।"

বাচ্চারে কইছি,সামছু চাচ্চুর মত উকিল হইতে হবে।
কথা হইতেছে,"প্রস্তাবিত স্বাস্থ্য সুরক্ষা আইন "নিয়া,স্বাস্থ্য কতটা সুরক্ষিত হবে জানিনা,তবে ডাক্তার রা অরক্ষিত হবে এব্যাপার এ কোন সন্দেহ নাই।


ভবিষ্যৎ উকিলদের বাণিজ্য রমরমা।কষ্ট করে,ডিগ্রী নিয়ে একজন ডাক্তার যা আয় করবে,জীবনের কোন না কোন সময়ে তা উকিলকে দিয়ে আসতেই হবে।


ডাক্তারদের উপর কিছু চাপায় দেয়া যে কত সহজ তার উদাহরণ আমার ঘরেই আছে।


আলতাফরা চার ভাই,একজন ব্যাংকার,দুইজন ডাক্তার , একজন উকিল।উকিল যে সে সবার বয়েসে ছোট,কিন্তু তার কথাই বাড়িতে,শেষ কথা,সে টাই আইন।

কারণও আছে,সে বাড়ির সব কাজ করে।বাকিগুলা নিজেরে নিয়া ব্যস্ত।বাড়ির একমাত্র গাড়িতে বড় করে লেখা 'আইনজীবী '।পরিবারের আমরা তিনজন ডাক্তার নীরব।ভাবি যে ছোট মানুষ, ওর নামে থাকলেই বা কি যায় আসে?এই ব্যাপারে তার যুক্তি,হচ্ছে 'আইনজীবী 'লেখা দেখলে পুলিশও কিছু কবার সাহস পাইবোনা।'কথা ঠিক।


কিন্ত আইনের উপরও আইন আছে,তা হইলো আমার শ্বাশুড়িমা,চুপচাপ মানুষ হইলেও তীক্ষ্ণ বুদ্ধি রাখেন,উনি ঘোষণা দিলেন,'গাড়ি যার নামেই হোক,গাড়ি ব্যাবহার করবে বউ',মানে আমি।

'বউ এর যখন লাগবে না, তখন অন্যরা।'এই কথার উপরে সাত ভাই বোনের কারো কোন কথা নাই।


হাসপাতাল পার্কিং এ একটা গাড়িতেই আইনজীবী লেখা,বাকি সব লোগো ডাক্তারদের । গাড়িতে যখন উঠি বা নামি সামনে আইনজীবী লেখা দেখলে নিজের অজান্তে হেসে ফেলি।


দু:খিত ব্যাক্তিগত কথা দেখে অনেকেই না বুঝেই সমালোচনা শুরু করে দেবেন আবার।যেইটা বুঝাইতে চাই,আমাদের ডাক্তারদের প্রতিবাদ করার শক্তি যে নাই,তা ঘর থেকেই বুঝতে পারি।বেশি দূরে যাবার দরকার হয়না।


আমার আইনজীবী বন্ধু দের কাছে আমার অনুরোধ,কেমনে শর্টকাট পদ্ধতিতে,বুড়া বয়সে উকালতি পাস করা যায়,যদি কিছু ডেমো দিতেন খুব উপকৃত হইতাম।

_________________________
লেখক ডা. মিথিলা ফেরদৌস । সোহরাওয়ার্দি হাসপাতাল।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।