Ameen Qudir

Published:
2017-02-18 15:54:25 BdST

সরকারী অফিসের দূর্নীতির শিকার হয়ে চাকুরি জীবন শুরু হয়েছিল


 



ডা. আবু হেনা
____________________________

বহুকাল আগের কথা। আমি নতুন চাকুরী ঢুকেছি । এখন বেতন স্লিপ বানাতে হবে ।


অফিসের করনিক বললো যে উপজেলা একাউন্ট অফিসে নাকি ওদের মিষ্টি খাওয়াতে হবে । আমি বললাম যে বেশ দুকেজি মিষ্টি কিনে দিচ্ছি বাজার থেকে । কিন্তু করনিক হেসে বললো ,”না স্যার , ওদেরকে নগদ ২০০ টাকা দিতে হবে । এটাই নিয়ম । ” ঐ আমলে মিস্টির কেজি ছিলো পঞ্চাশ টাকা আর আমার বেতন ছিলো ১৮৫০ টাকা । যাহোক ঐ দুইশত টাকা না দেওয়া পর্যন্ত কিন্তু আমার “পে স্লীপ ” উপজেলা হিসাব রক্ষন অফিস থেকে পাশ হয় নি ।


নতুন তরুন ডাক্তার হিসেবে আমার করার কিছুই ছিলো না । দুইশত টাকা দেবার পর হয়েছে । সরকারী অফিসের দূর্নীতির শিকার হয়ে জীবন শুরু করতে হয়েছিলো। এটা প্রায় আঠাশ বছর আগের কথা । এবং তখন থেকেই বাংলাদেশের চাকুরীর প্রতি একটা বিরূপ মনোভাব আমার মধ্যে তৈরী হয়েছিলো এবং শেষ পর্যন্ত বিদেশ চলে এসেছি ।


এটাতো গেলো সরকারী কার্যালয়ের কথা । একবার ডিবিএইচ থেকে লোন নিয়েছিলাম ফ্ল্যাটের টাকা শোধ করার জন্য । পরে জেনেছিলাম যে ঐ একই কোম্পানী থেকে আমাদের বিল্ডিংএর আরেক ডাক্তার সাহেব আমার সাথে লোন নিয়েছিলেন । উনি আমার চাইতে দেড় পার্সেন্ট কম ইন্টারেস্টে লোন পেয়েছিলেন । কারন উনি লোন ইস্যুয়িং অফিসারকে কিছু গিফট্ দিয়েছিলেন !


এখানে সৌদী আরবে স্বাস্থ্যমন্ত্রনালয়ের প্রত্যেকের নিজস্ব একাউন্টে লগ্ ইন করে আমরা নিজেদের কনট্রাক্ট, দুই মাসের অগ্রিম বেতন, ছুটি ইত্যাদি সবই দেখতে পারি এবং ছুটি , ভাতা,হজ্ব ডিউটির আবেদন, চুক্তি নবায়ন ইত্যাদির আবেদনপত্র অন লাইনেই করতে হয় ।

ফলো আপগুলোও অন লাইনে করা যায় । আজ সকালে অফিসে বসে অগ্রিম বেতন স্লীপ দেখে বুঝলাম যে আমার চুক্তি নবায়ন হয়ে গেছে । না , কোনো রকম তদবীর/অনুরোধ/ ঘুষের স্থান এখানে নেই । কারো কোনো অসন্তুষ্টি বা অনুরোধ থাকলে সরাসরি মন্ত্রী মহোদয়কে পর্যন্ত ইমেইল করা যায় । এবং সেটার জবাব/ সমাধান অল্প সময়ে ইমেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হয় । ছোটখাট অভিযোগ নিয়ে নিজে সরাসরি স্থানিয় মহাপরিচালকের কাছে মুখোমুখি কথা বলা যায় ।


এখানে ব্যাংক লোন নেওয়ার জন্য কোনো জামানত বা তদবীর লাগে না । প্রত্যেকের চাকুরীটাই জামানত হিসেবে গন্য হয়ে থাকে ।সেটা গাড়ী কেনা থেকে নগন্য টাকা পর্যন্ত । শুধু মাত্র শর্ত হলো যে বেতনটা এই ব্যাংকে জমা পড়তে হবে আর চাকুরীর প্রতিষ্ঠানের একটি প্রত্যায়নপত্র লাগে যে এই ব্যাক্তি আমাদের প্রতিষ্ঠানে এতদিন ধরে কাজ করছেন এবং তার মূল বেতন এতো । ব্যাস , মূল বেতনের পনের গুন পর্যন্ত পাঁচ বছর মেয়াদের লোন হয়ে যাবে দশ মিনিটের মধ্যে ।
________________________________

ডা. আবু হেনা ,তাবুক , সৌদি আরবিয়া

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়