Ameen Qudir

Published:
2017-01-19 19:15:32 BdST

সাংবাদিকরা ডাক্তারদের আর কি ক্ষতি করছেন :বারোটা বাজাচ্ছেন দেশের


 

 

 

ডা. অঞ্জলি সাহা

________________________


সাবেক প্রধান বিচারপতি রুহুল আমিন সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। অত্যন্ত শোকাবহ ঘটনা। সেখানে তার ওপেন হার্ট সার্জারী হয়েছিল। শেষ পর্যন্ত ডাক্তাররা তাঁকে বাঁচাতে পারেন নি।
অামরা গভীর শোক ও সন্তাপের সঙ্গে তার বিদেহী আত্মার কল্যাণ কামনা করি।

একই সঙ্গে দুটি কথা না বলে পারছি না। সাবেক প্রধান বিচার পতির যে বহুমূল্য চিকিৎসা সিঙ্গাপুরে হয়েছে, সেটা বাংলাদেশেও সম্ভব। অত্যন্ত গৌরবের বিষয় , এই ওপেন হার্ট সার্জারিতে বাংলাদেশী ডাক্তারদের সাকসেস রেট ঈর্ষণীয়।

অসফল ওপেন হার্ট সার্জারি সব দেশেই সম্ভব। কিন্তু সাফল্য বাংলাদেশে সিঙ্গাপুরের চেয়ে কম নয়।
খরচও কম। প্রায় চারভাগের একভাগেরও কম। তারপরও রোগীরা লাখ লাখ ডলার খরচ করে যায় কেন !

তার কারণ, আমরা প্রচার প্রপাগান্ডায় কোন সেন্টার অব একসেলেন্স তৈরী করতে পারি নি। বরং মিডিয়া সব সময় মুখিয়ে থাকে কিভাবে বাংলাদেশের চিকিৎসার দুর্নাম করা যায়। দেশের রোগী বিদেশ পাঠানো যায়।


দেশের অতি সম্মানের মানুষটি বাংলাদেশে চিকিৎসা নিয়ে বেঁচেও যেতে পারতেন। ঈশ্বরের মাল ঈশ্বর নিয়ে গেছেন জাতীয় কথা বিজ্ঞানে চলে না। বিজ্ঞান হল সঠিক প্রয়োগের বিদ্যা। সেই প্রয়োগ সিঙ্গাপুরে ঠিকমত হয় নাই, তাই এই শোকাবহ ঘটনা।

 

প্রিয় সাংবাদিক ভাইদের প্রতি অনুরোধ , কথায় কথায় দেশের চিকিৎসার দুর্নাম করে ডাক্তার আর কি ক্ষতি করছেন ; বারোটা বাজাচ্ছেন দেশের মানুষের। তাদের মনে দেশের ডাক্তারদের ব্যাপারে ভয় ঢুকিয়ে বিদেশে যেতে বাধ্য করছেন। এর ফলে অনেক রোগী যেমন ত্রুটিপূর্ণ চিকিৎসা পাচ্ছেন, তেমনি কোটি টাকা খরচও করছেন। দেশের টাকা বিদেশে চলে যাচ্ছে।

সবার কাছে ক্ষমা চেয়ে সবিনয়ে বলি, এই দেশ বরেন্য মানুষটির সুচিকিৎসায় আমাদের সাফল্যের সম্ভাবনা বেশী ছিল। তারপরও যদি এরকম শোকাবহ ঘটনা ঘটত, সাংবাদিক ভাইয়েরা লিখতেন , ডাক্তারদের অবহেলা। ওপেন হার্ট সার্জারির পর নানা জটিলতায় রোগী মারা যেতে পারে। দেশেও পারে। বিদেশেও পারে। দেশে হলে অবহেলা; বিদেশে হলে সর্বাত্মক প্রানান্তকর চেষ্টা। এই দৃষ্টিভঙ্গি পাল্টান।


____________________________

ডা. অঞ্জলি সাহা। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়