|

সমালোচনা এবং ডাক্তারদের অসহিষ্ণুতা প্রসঙ্গে


Published: 2017-01-11 14:28:20 BdST, Updated: 2017-09-21 07:37:59 BdST

মডেল ছবি_____________

 

 

 

ডা. ফেরদৌস আহমদ ফয়সল

________________________________

 


১)
বাংলাদেশে কোন পেশার মানুষ সমালোচনা একদমই নিতে পারে না?

- ডাক্তার ও রাজনীতিবিদ।

২)
বাংলাদেশের কোন পেশার মানুষ অর্থ উপার্জনের জন্য পেশাকে বেছে নিলেও দাবী করেন উনারা জনগনের খেদমত করতে এই মহান পেশা বেছে নিয়েছেন?

- ডাক্তার ও রাজনীতিবিদ।

৩)
ব্যাতিক্রম অবশ্যই আছে, তাছাড়া পেশা হিসেবে নিলে দোষের কিছু দেখি না। কিন্তু সমস্যা তখনই বাধে যখন পেশাকে মহত্বের পোষাক পরিয়ে সব কিছু জায়েজ করে ফেলতে চান।

পেশাকে পেশা হিসেবে নিন। পেশায় সততা থাকলেই সবাই খুশী। সত্যি বলতে বিনামুল্যে জনসেবা কেউ চাচ্ছে না আপনাদের কাছে।

৪)
সামান্য যত্নবান হয়ে ১ পাতা পাঠযোগ্য প্রেসক্রিপশন লিখতে বলায় ইগোতে লেগে গেলে তো সমস্যা রে ভাই। সবাই যখন কসাই ডাকে তখন ইগোরে লাগলে বরং ভালো হত।

সাকো নাড়াইয়েন না, তখব দেখা যাবে হাইকোর্ট থেকে নির্দেশ আসবে ঔষধ কোম্পানীর কেউ ধারে কাছে ভিড়তে পারবেনা আপনাদের। ঘরের বাজার করা, কাজের লোক খুজে দেয়া থেকে শুরু করে ওয়েষ্টিন-রেডিসনে ডিনার সমেত সেমিনার, পাশাপাশি বছরে ২/৪ বার বিদেশ ভ্রমন সব তখন লাটে উঠবে।

সুতরাং সাধু সাবধান।
সামান্য হাতের লিখাটা পরিস্কার করতে বলায় এতো উত্তেজিত হবেন না প্লিজ। আপনারা ব্যস্ত তাই দ্রুত লিখতে গিয়ে পাঠযোগ্য থাকে না, একটু ধীরে লিখুন, এইতো বলার। এতে এতো ইগোতে লাগলে তো সমস্যা!

৫)
ডাক্তার বন্ধুরা, লিখাটা পড়ে খেপে যাইয়েন না, সব সময় কলম আপনাদের পক্ষেই ধরলে ভালো, সমালোচনা করলে খ্রাপ, এই রকম চিন্তাভাবনা নিয়া একবিংশ শতাব্দী পার করতে পারবেন বলে মনে হয় না। টিকে থাকতে হলে যুগের সাথে নিজেকে আপগ্রেড করে নিন, প্লিজ।

_____________________________

 

ডা. ফেরদৌস আহমদ ফয়সল । প্রবাসী লেখক ও যুদ্ধাপরাধ বিরোধী প্রবক্তা। প্রাক্তন, চট্টগ্রাম মেডিকেল কলেজ। 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।