|

বিএলএস ও এসিএলএস ট্রেনিং বাধ্যতামূলক করুন


Published: 2017-01-01 13:57:36 BdST, Updated: 2017-01-20 05:26:05 BdST

 

 

ডা. আবু হেনা

_________________________

সৌদি আরবে একজন মেডিকেল প্র্যাকটিশনারের রেজিস্ট্রেশান নবায়নের পূর্ব শর্ত হলো যে আমেরিকান হার্ট সোসাইটি কর্তৃক নিয়ম অনুযায়ী অনুমোদিত সংস্থা থেকে “ বিএলএস ” বা বেসিক লাইফ সাপোর্ট এর উপর তার ট্রেনিং থাকতে হবে ।

এবং এই ট্রেনিং প্রতি দুবছর অন্তর অন্তর আপডেট করতে হবে । শুধু তাই নয় , যারা জরুরী বিভাগে কাজ করবেন তাদের এডভান্স লাইফ সাপোর্ট সিষ্টেমের ( এসিএলএস) ট্রেনিং আপডেট লাইসেন্স থাকতে হবে । আমি বিভিন্ন সময়ে হজ্বের ডিউটি করেছি । ওখানে আমাদেরকে নিয়মিত এসিএলএস ট্রেনিং দিতে হয় এবং আমাদের প্রত্যেককেই ” ইনটিউবেশান “ করায় পারদর্শী হতে হয় । কখন এনেস্থেটিস্ট আসবেন সেই আশায় বসে থাকলে রোগী মারা যাবে , এটাই স্বাভাবিক নিয়ম ।

এছাড়া আরেকটি কমন দূর্ঘটনা ঘটে । ” চোকিং ” বা গলায় খাদ্য আটকে যাওয়া । এটি প্রাপ্তবয়স্ক এবং শিশু সবার ক্ষেত্রেই ঘটে । আপনি হাসপাতালে নিয়ে যেতেই পারবেন না । তার আগেই রোগী মারা যায় চোকিং এ । কারন মস্তিষ্ক যদি কয়েক মিনিটও অক্সিজেন সরবরাহ না পায় রক্তের মাধ্যমে , মস্তিষ্কের মৃত্যু ঘটে ।


আমি আমার নিজের জীবনের অভিজ্ঞতায় এ রকম ঘটনা দেখেছি এবং আমার ট্রেনিংগুলো রোগীর প্রান বাঁচিয়েছে । এখন ল্যাব এইড জাতীয় ক্লিনিকগুলোর উপর দোষারোপ করে লাভ নেই । বিএমডিসির উচিত অবিলম্বে সব মেডিকেল প্র্যাকটিশনারদের জন্য বিএলএস এবং জরূরী বিভাগে দ্বায়িত্বরতদের এসিএলএস ট্রেনিং বাধ্যতামূলক করা । আর এই ট্রেনিং এর জন্য ট্রেনার তৈরী করা ।

_________________________


ডাঃ আবু হেনা ,তাবুক , সৌদি আরবিয়া

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।