Ameen Qudir

Published:
2018-10-19 22:23:53 BdST

বাংলাদেশের ব্যান্ডসঙ্গীতের মহারাজ আইয়ুব বাচ্চুর মহাপ্রয়ানে ডাক্তার লেখকদের স্মৃতিশ্রদ্ধার্ঘ্য -৩ প্রিয় এবি, আপনি বেঁচে থাকবেন আমাদের গোটাটা জীবনজুড়ে


 



ডা. মানিক চন্দ্র দাস
______________________________

প্রিয় এবি,

আমরা হচ্ছি গত প্রজন্মের শেষ বংশধর। না হতে পেরেছি আধুনিক না পুরাতন। আমাদের কৈশোরটা কেটেছে অডিও ক্যাসেটের যুগে। অডিও ক্যাসেট জমানো, দেয়া নেয়া, আবার নিজের পছন্দ মতোন গান সেই ফিতেতে রেকর্ড করে আনানো।

ধুন্দুমার হিন্দী গানের ভয়াবহ আগ্রাসন থেকে হঠাৎ করেই একদল মানুষ আমাদের আবেগের কথা গুলো নিয়ে গান করে ফেললেন। অসাধারন সব কথা। মনে হতো এই গানটা আমাকে নিয়েই লেখা , আমাদের নিয়েই লেখা। সেই দলটায় আপনি ছিলেন বিরাট একটা অংশ নিয়ে।

কৈশোরের উপচে পড়ি পড়ি এক পেয়ালা আবেগ নিয়ে বড় হতে থাকা মানুষগুলো আপনার গাওয়া "সেই তুমি কেন এতো অচেনা হলে" বিষয়ক প্রশ্নের গলিখুপচিতে ঢুকে বিষন্ন বিকেলগুলো কাটিয়ে দিতো। সেই তুমি কখনোই ব্যার্থ প্রেমের গান মনে হয়নি, মনে হয়েছে খুব মিষ্টি একটা সম্ভাবনাময় প্রেমের গান। ভালোবাসার গান।

পাশের বাড়ির আয়তনয়নার কঠিন আকর্ষনে গেয়ে ওঠা হতো,
আমিতো মানুষ,
আমার কি দোষ...?
আসলেই আমরা জানতাম না আমাদের কি দোষ। গত প্রজন্ম বলে আমাদের কৈশোরের প্রেমে কিছু লুকোচুরি ছিলো, অদ্ভুত একটা অপেক্ষা ছিলো। সেই অপেক্ষার সময়টায় কল্পনায় কথা বলতে হতো হলেও হতে পারে প্রেমিকার সাথে। সেই কথোপকথনের মাঝে ঢুকে যায়, এক অসহায় সুর, আমিতো মানুষ, আমার কি দোষ...।

মানুষ সেলফি তোলে খুব বিখ্যাত কারো সামনে পড়ে গেলে। আমার তাও করা হয়নি। অটোগ্রাফ নিয়েছি। গত প্রজন্মের শেষ বংশধরদের অংশ বলে কথা! সেই অটোগ্রাফটাও এনে দিয়েছিলো ছোট ভাই Rudro Niel Islam । ছবিতে আপনার ছোঁয়াটা থাকতোনা, কিন্তু অটোগ্রাফে আছে। অটোগ্রাফটা আছে আমার অফিসের ডেস্কের সামনে লাগানো। কি প্রভাব আপনার!

আপনার কষ্ট অ্যালবামে অসাধারণ কিছু কথা লেখা ছিলো। কিছুই মনে থাকেনা রোগে আক্রান্ত আমার সেই লাইনগুলো ঠিকই মাথায় গেঁথে আছে-

তারপর একদিন ভরা জোছনায় আমি চলে যাবো-
একমাত্র নিশ্চয়তাকে সঙ্গী করে,
চির নবান্নের দেশে।
জেনে যাব "সবকিছু বড় দেরিতে আসে,
বড় দেরিতে ধরা দেয়;
হারিয়ে যায় সেও হঠাৎ করেই।
শুধু কষ্টটা থেকে যায়...আসলে কষ্টগুলো এভাবেই ছিল, কষ্টটা এভাবেই থাকে...

আমাদের কৈশোর-তারুন্য, অসম্ভব এক আবেগের সময়টুকুতে অসাধারন সব সুর দিয়ে আবিষ্ট করে রাখা প্রিয় এবি, যেখানেই থাকুন, ভালো থাকুন। জানি, আমাদের উত্তাল করা যেসব গান গেয়েছেন সেইসব গানে আমাদের সন্তানেরাও সময়মতো বুঁদ হয়ে যাবে। এভাবেই আপনি বেঁচে থাকবেন আমাদের গোটাটা জীবনজুড়ে।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়