Ameen Qudir

Published:
2018-09-11 16:47:10 BdST

বিদেশী ডাক্তাররা নিজ দেশে ব্যস্ত বড় ডাক্তার হলে কেউই বাংলাদেশে আসত না


 

লেখকের ছবি

 

 

ডা. অসিত মজুমদার
_______________________________

বাংলাদেশ থেকে অসংখ্য লোক প্রতিদিন চিকিৎসার জন্য ভারত যায়। নিঃসন্দেহে বলতে হবে ভারত চিকিৎসার জন্য এক স্বর্গরাজ্য। বিশ্বের অত্যাধুনিক অনেক চিকিৎসাই ভারতকে দিয়েছে অসামান্য মর্যাদা। তাই বলে যখন তখন!


আমার বাবা ক্যাম্পেরহাট, রায়পুর থাকেন। উচ্চ রক্তচাপের ঔষধ নিয়মিত খায়। একবার একটু কম দেখে নিজে নিজে খাওয়া বন্ধ করে দিল। যা হবার তাই হল। হঠাৎ অসুস্থ হয়ে গেল। শুনি রক্তচাপ অস্বাভাবিক বেড়ে গেছে। আত্মীয় স্বজনের অনেকেই নাকি বলাবলি করছে ডাক্তার হয়েও বাপকে কেন ঢাকায় চিকিৎসা করাচ্ছে না? মাকে বললাম এই মুহূর্তে নড়াচড়া করলে আরও ক্ষতি হবে। পূর্ণ বিশ্রাম এবং রক্তচাপ ঠিক রাখতে পারলে বাবা সুস্থ হয়ে যাবেন।


এর আগে ২০০৪ সালে হঠাৎ খবর পেলাম বাবার বুকে ব্যথা। সঙ্গে সঙ্গে জেলা সদর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকায় জাতীয় হৃদরোগ হাসপাতালে নিয়ে আসি।

আপনাদের আশীর্বাদ/ দোয়ায় বাবা সুস্থ।আপনারা আমার মা বাবার জন্য আশীর্বাদ /দোয়া করবেন।
কয়েকদিন আগে প্রায় ১০০ বছর বয়স্ক জয়নাল মুন্সি দাদা হঠাৎ পড়ে গেলেন। আমাকে ফোন দিলেন। আমি নিশ্চিত হলাম কোথাও ভাঙ্গেনি এও ধারণা করলাম সম্ভবত ব্রেইন স্ট্রোক হয়েছে। এই বয়সে এই পরিস্থিতিতে কোথাও না নিয়ে কিছু ঔষধ এবং পূর্ণ বিশ্রামের পরামর্শ দিলাম। বললাম অবস্থা পর্যবেক্ষন করেন।দাদা এখন সুস্থ।
ঢাকা শহরে এক শিশুর বাহুর হাড় মাঝখানে ফাঁকা। শিশুর বাবা তাকে ভারত নিয়ে গেল। আমি বললাম ওকে ভারত নিলেন কেন? চিকিৎসা বলে দিলাম এবং এটা এদেশেই সম্ভব। শিশুর বাবা বললেন ভারতে এই চিকিৎসাটাই করেছে।
এক লোক সচিবালয়ের ঊর্ধতন কর্মকর্তা। ওনি হাঁটু ব্যথার জন্য দু'বার ভারত গেলেন। পরবর্তীকালে অন্য মাধ্যমে আমার কাছে এলেন। তাকে বলেছি ভারতে আপনার রোগ ধরতে পারেনি। আপনার রোগ এটা এবং তা এদেশেই পরীক্ষার মাধ্যমে কনফার্ম করা যাবে। পরীক্ষা হল এবং আমার বলে দেয়া রোগটিই ধরা পড়ল।


আবারও বলি ভারত চিকিৎসা ক্ষেত্রে অসামান্য ঈর্ষণীয়। কিন্তু আপনার প্রয়োজন আপনাকে বুঝতে হবে কোন রোগী কোথায় চিকিৎসা করলে ভাল হবে। আর নিজে না বুঝলে যারা বুঝে তাদের কাছ থেকে বুঝে নিন।
এছাড়া অহরহ দেখছি। ভারত থেকে দেখিয়ে এসে ঐ দেশের কেনা ঔষধগুলোও অনেকে খায় না। এসে বলে আপনি যা দেন তাই খাব।
বিদেশী ডাক্তার বাংলাদেশে আসে কেন? আপনাদের বুঝা উচিত দেশে ব্যস্ত থাকলে কেউ এদেশে আসে?
যা হোক দেশীয় অর্থ কাকে দেবেন সেটা আপনার নিজের কারণ অর্থটা তো আপনার নিজেরই। দেশের মানুষকে দিবেন না বিদেশে আরেকবার ভাবুন। তবে প্রয়োজনে অবশ্যই যাবেন।
আবারও বলি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়াটাই সঠিক চিকিৎসার মূল নিয়ামক।

________________________________


ডা. অসিত মজুমদার । ময়মনসিংহ মেডিকেল কলেজব্যাচ ২৮, ৯০-৯১

Founder Chairman at Tarunnya Development Society
Chairman, Advisory Council at Moytri Seba Society, Dhaka
Chief Adviser at Adibasi Somaj Unnyaon Sangshha, Sherpur

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়