Ameen Qudir

Published:
2018-07-19 15:30:43 BdST

ডা. প্রকাশ হত্যার বিচার ও ক্ষতিপূরণ চাই: রাজীব ও সিদ্দিকের মত সোচ্চার হতে হবে ডাক্তারদেরই


 


ডা.বেলায়েত হোসেন ঢালী
____________________________

ঢাকা সিটিতে দুই বাসের রেষারেষিতে রাজিব মাঝখানে পড়ে গিয়েছিল, কাটা হাত রাস্তায় পড়েছিল। সেই হত্যার প্রতিবাদে সবাই বিক্ষোভ করেছে। সে বাঁচেনি, কিন্তু রাষ্ট্র তার ক্ষতিপূরণ দিয়েছিল।

পরীক্ষার দাবিতে আন্দোলন করতে গিয়ে পুলিশের বাড়াবাড়িতে চোখ হারিয়েছিল মেধাবী ছাত্র সিদ্দিক।জোরালো প্রতিবাদ হয়েছে।তাকে সরকার বিদেশ থেকে চিকিৎসা করে আনতে বাধ্য হয়েছে।

রাজীব ও সিদ্দিকের জন্যে সেদিন সুশীল সসমাজ ও সাধারন মানুষের পাশাপাশি চিকিৎসকসমাজও রাজপথে প্রতিবাদ কর্মসূচি পালন করেছিল।

আজ রাজপথে ডা.প্রকাশ হত্যার প্রতিবাদ কর্মসূচিতে ডাক্তার ছাড়া সুশীল সমাজের কাউকেই প্রতিবাদ জানাতে দেখছি না। এটা কোন দূর্ঘটনা ছিলনা। এটা ছিল পরিস্কার খুন। সে রাস্তার পাশে বাইক থামিয়ে হেলমেট মাথায় দিয়ে মোবাইলে কথা বলছিল। সে রঙ সাইডেও ছিলনা। তাই এটাকে নিছক দুর্ঘটনা ভাবার কোনো কারন নাই।তাহলে আজ কেন সাধারন মানুষ ও সুশীল সমাজ ডা. প্রকাশ হত্যার দাবীতে প্রতিবাদ জানাতে আসলেন না?

ডা. প্রকাশ হত্যার কেন বিচার হবে না? কথায় কথায় পরিবহন শ্রমিকেরা রাস্তাঘাট বন্ধ করে দেয় ও পরিবহন ধর্মঘট করে মানুষকে জিম্মি করে এবং রাষ্ট্রের অর্থনৈতিক ক্ষতি সাধন করে। তখন রাষ্ট্র এদের মাথায় হাত বুলায়। এদের অপরাধের বিচার হয় না।আর ডাক্তাররা ধর্মঘট করলে তখন সুশীল সমাজ খুব সোচ্চার হয়ে যায় এবং সরকারও তখন চোখ রাঙ্গায়। এই বিচারহীনতার সংস্কৃতি পরিবহন শ্রমিকদেরকে আরও বেপরোয়া করে তুলেছে।তাই দিনদিন মানুষের দুর্ভোগ বাড়ছে এবং দুর্ঘটনাও আশংকাজনক হারে বেড়েই চলছে এবং অনেক মানুষ মারা যাচ্ছে ও অনেকে পঙ্গুত্ব বরন করছে

ডা. প্রকাশ হত্যার বিচার চাই, রাষ্ট্রকে তার মৃত্যুর ক্ষতিপূরণ দিতে হবে এবং তার পরিবারের দায়িত্বও নিতে হবে।
___________________________
ডা.বেলায়েত হোসেন ঢালী
শিশুরোগ বিশেষজ্ঞ । চট্টগ্রাম।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়