Ameen Qudir

Published:
2018-05-16 23:51:05 BdST

প্রেসক্রিপশন সমস্যার সমাধান নিয়ে এলো প্রযুক্তিভিত্তিক প্রেসক্রিপশন অ্যাপস


 

 

তথ্য জানাচ্ছেন
ডা. কামরুল হাসান সোহেল
____________________________
রোগমুক্তির আশায় চিকিৎসকের কাছে এসে নতুন রোগে ভোগেন রোগীর স্বজনরা। যে রোগের কারণে দিশেহারা হয়ে যায় ফার্মেসিওয়ালারাও। এই রোগের নাম ‘দুর্বোধ্য প্রেসক্রিপশন’। তবে আর নয় প্রেসক্রিপশন জটিলতা। এবার সমাধান দেবে প্রযুক্তি। অস্পষ্ট প্রেসক্রিপশন সমস্যার সমাধান নিয়ে এলো প্রযুক্তিভিত্তিক প্রেসক্রিপশন অ্যাপস।


এ অ্যাপস বা সফটওয়্যারের মাধ্যমে সহজে লেখা যাবে ওষুধ কিংবা রোগ ও রোগীর বিবরণ। এ ধরনের বেশ কয়েকটি অ্যাপসের সন্ধান পাওয়া গেছে। যার আবিষ্কারক বাংলাদেশি তরুণরাই। কয়েকজন তরুণের আপ্রাণ প্রচেষ্টায় স্বাস্থ্যখাতে যুক্ত হলো নতুন মাত্রা।

 

২০১৬ সালের ১৭ ডিসেম্বর ‘দুর্বোধ্য ব্যবস্থাপত্র: ভুল ওষুধ গ্রহণের ঝুঁকিতে রোগীরা’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। সেই প্রতিবেদন যুক্ত করে ২০১৭ সালের ২ জানুয়ারি হাইকোর্টে একটি রিট করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। সেই আবেদনের প্রেক্ষিতেই আদালত ২০১৭ সালের ৯ জানুয়ারি চিকিৎসকদের ব্যবস্থাপত্র স্পষ্টভাবে বা বড় অক্ষরে বা ছাপানো আকারে দিতে চিকিৎসকদের প্রতি নির্দেশনা দেয়।


বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ জারি করেন। সেইসঙ্গে রোগীর ব্যবস্থাপত্রে ঔষধের জেনেরিক নাম লিখতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সাত বিবাদীকে জবাব দিতে বলা হয়েছে। এরই মধ্যে দেশীয় চিকিৎসকরা এ বিয়ষ নিয়ে গবেষণা শুরু করেন।


সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ৩৬ তম ব্যাচের ডা. মোবাশ্বেরুল ইসলাম সোহাগ (বর্তমানে তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মালিতে কর্মরত)।


টেলিফোনে কথা হয় তার সঙ্গে।একটি মিডিয়াকে তিনি তার আবিষ্কৃত ‘ইজি আরএক্স’ নিয়ে এর প্রয়োজনীয়তা তুলে ধরেন। ডা. মোবাশ্বেরুল ইসলাম সোহাগ বলেন, প্রেসক্রিপশনের অস্পষ্ট হস্তাক্ষর নিয়ে রোগীদের বিভ্রান্তি আর হয়রানির অভিযোগ ডাক্তারদের জন্য একটা বিব্রতকর ব্যাপার। এ বিষয়ে মহামান্য আদালতের একটা নির্দেশনাও আছে। তবে, ওই নির্দেশনা অনুযায়ী ক্যাপিটাল লেটারে হাতে প্রেসক্রিপশন লেখা সত্যিই কঠিন। তাছাড়া তথ্যপ্রযুক্তির উৎকর্ষতার এই সময়ে প্রিন্টেড প্রেসক্রিপশন প্রদান এবং ডাটাবেইজ সংরক্ষণ যুগের দাবি। সেজন্যই আমি প্রায় এক বছর আগে প্রেসক্রিপশন রাইটিং সফটওয়্যার EasyRx তৈরির একটি ব্যক্তিগত উদ্যোগ গ্রহণ করি। প্রায় এক বছরের প্রচেষ্টায় আমি এই সফটওয়্যারটির কাজ শেষ করতে সক্ষম হয়েছি যা গত ১ মে ২০১৮ তারিখে ব্যবহারের জন্য উন্মুক্ত করেছি।


তিনি বলেন, আমার সফটওয়্যারটির প্রধান বৈশিষ্ট্যগুলোর মধ্যে রয়েছে- এটা একটা অফলাইন সফটওয়্যার, তাই কোনো ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে না। ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারে খুব সহজেই প্রেসক্রিপশন লেখা যাবে, কম্পিউটার চালনায় বিশেষ কোনো দক্ষতা লাগবে না। রোগীর ছবিসহ প্রিন্টেড প্রেসক্রিপশন দেওয়ার পাশাপাশি রোগীর সব তথ্যও আপনার কম্পিউটার ডাটাবেইজে জমা থাকবে। আপনি চাইলে ওই ডাটাবেইজে রোগীর গুরুত্বপূর্ণ ডকুমেন্টগুলোও সেইভ করে রাখতে পারবেন। ডাটাবেইজ ব্যাকআপ ও রিস্টোর করতে পারবেন, তাই হারিয়ে যাওয়ার ভয় নেই। প্রেসক্রিপশন লেখার ক্ষেত্রে আপনি অটো কমপ্লিট অপশন ও টেমপ্লেট ব্যবহারের সুযোগ পাবেন, ফলে আপনি অতি দ্রুত একটা প্রেসক্রিপশন রেডি করে ফেলতে পারবেন। প্রচুর কাস্টমাইজেশনের সুযোগ আছে। নতুন তথ্য যোগ করে, শর্টকাট ও টেমপ্লেট তৈরি করে আপনি আপনার নিজের মতো করে সফটওয়্যারটি সাজিয়ে নিতে পারবেন।


এই সফটওয়্যারটি নিয়ে আপনার কোনো ব্যবসায়িক চিন্তা-ভাবনা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি এটা ডাক্তার ও রোগীদের সহযোগিতা করার জন্য নিজ খরচে তৈরি করেছি। তাই আমি এটা দিয়ে কোনো ব্যবসা করতে চাই না। এজন্য সফটওয়্যারটিকে আমি ফ্রি দিচ্ছি। সমাজের উপকারের জন্য, ডাক্তারদের উপকারের জন্য আমার এ প্রচেষ্টা। বর্তমানে আপনার সফটওয়্যারটি ডাক্তারা গ্রহণ করছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, এখন পর্যন্ত ৬০০ জন লাইসেন্স নিয়েছে। আশা করছি সবাই এটা গ্রহণ করবে। এর মাধ্যমে অস্পষ্ট প্রেসক্রিপশন লেখা ও পড়ার সমস্যা দূর হবে।

তিনি আরও বলেন, যে কোনো ডাক্তার সফটওয়্যারটির নির্দিষ্ট লিংক ( https://goo.gl/MED57p) থেকে ডাউনলোড করে ফ্রি ব্যবহার করতে পারবেন। ইন্সটলেশনও ব্যবহারবিধি সংক্রান্ত টিউটোরিয়াল ইউটিউব-এ পাওয়া যাবে (ইউটিউব লিংক-https://youtu.be/RaDxP6pyVdo|Windows 7, Windows 8, Windows 8.1, Windows 10 এই সবগুলো অপারেটিং সিস্টেমেই EasyRx ইন্সটল করে ব্যবহার করা যাবে। ডাউনলোড লিংক https://goo.gl/MED57p .


এদিকে বাণিজ্যিকভিত্তিক আরেকটি সফটওয়্যার নিয়ে এসেছেন নির্মাতা সৈয়দ তাকশেদ করিম ও জুবায়ের আহমেদ। তাদের তৈরি সফটওয়্যারের নাম ‘ইজিপ্রেস’।


গত বছরের জুলাই মাসে এটি প্রথম বাজারে ছাড়া হয়। নতুন সংস্করণে সফটওয়্যারটি অফলাইন ও অনলাইন দুভাবেই ব্যবহার করার সুবিধা যোগ হয়েছে। রয়েছে ডেস্কটপ সফটওয়্যার সুবিধাও। বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই ব্যবস্থাপত্র লেখা যাবে এতে। সফটওয়্যারটির এককালীন মূল্য ধরা হয়েছে ১০ হাজার টাকা।


ইজিপ্রেসের প্রধান নির্বাহী কর্মকর্তা জুবায়ের আহমেদ বলেন, উন্নত বিশ্বে রোগীদের ডিজিটাল রেকর্ডস রাখার জন্য নানা সফটওয়্যার থাকলেও বাংলাদেশে তেমন কিছু নেই। ইজিপ্রেস সে সমস্যার সমাধান করে। ইজিপ্রেসের আরেক প্রতিষ্ঠাতা সৈয়দ তাকশেদ করিম বলেন, আমরা প্রতিনিয়ত আমাদের সফটওয়্যারের উন্নয়নে কাজ করে যাচ্ছি। সেই সঙ্গে বিভিন্ন স্বাস্থ্যসেবা দাতা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছি।


উদ্যোক্তারা জানান, ইজিপ্রেসে রোগীর চিকিৎসা-তথ্য সংরক্ষণ করা যায়। যা পরবর্তী সময়ে চিকিৎসক ব্যবহার করতে পারেন। এই সফটওয়্যারে বাংলাদেশের সব নিবন্ধিত ওষুধের (৩৪ হাজারেরও বেশি) নাম, রোগের নাম, ল্যাব টেস্ট ও উপসর্গের নাম রয়েছে। ফলে বানান ভুলের আশঙ্কা নেই। চিকিৎসকেরা আগে থেকেই ব্যবস্থাপত্রের নমুনা (টেম্পলেট) তৈরি করে রাখতে পারবেন। চাহিদামতো তা সম্পাদনাও করা যাবে। চাইলে সরাসরি ই-মেইলে রোগীকে ব্যবস্থাপত্র পাঠ
EasyRx.exe
drive.google.com


আমেরিকার ইনস্টিটিউট অফ মেডিসিন (আইওএম)-এর ২০০৬ সালের একটি সমীক্ষা-রিপোর্ট অনুযায়ী, প্রতি বছর সারা বিশ্বে অন্তত ৭ হাজার রোগীর মৃত্যু হয় কেবল প্রেসক্রিপশনে ডাক্তারদের হাতের লেখা বুঝতে না পারার কারণে। সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, প্রতি বছর শুধু আমেরিকাতেই প্রায় ১৫ লাখ রোগী অসুস্থ হন প্রেসক্রিপশনঘটিত বিভ্রান্তির কারণে। এ সমস্যায় আমেরিকাও বর্তমানে সফটওয়্যারভিত্তিক সল্যুশন বের করেছে।


প্রেসক্রিপশন জটিলতা নিয়ে বাংলাদেশ কাউন্সিল অব সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (বিসিএসআইআর) এর সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আহমেদ ইসমাইল মোস্তফা বলেন, ডাক্তার হাতে লেখার জন্য যতটুকু সময়ের প্রয়োজন এসব সফটওয়ার অথবা অ্যাপসের মাধ্যমে তার অর্ধেক সময়ে নির্ভুল ও ডিজিটাল ব্যবস্থাপত্র দেওয়া সম্ভব। এটা প্রেসক্রিপশন সমস্যা সমাধানে চিকিৎসকদের সহযোগিতা করবে এবং সেবার এক যুগান্তকারী পরিবর্তন হবে বলে আমি আশা করি।


এ বিষয়ে মেডিসিন বিশেষজ্ঞ ডা. এম ফরহাদ আজকালের খবরকে বলেন, আমরা হাইকোর্টের রায়ের প্রতি শ্রদ্ধা রেখে ব্যবস্থাপত্রের লেখাগুলো স্পষ্ট করে লিখি। এই সঙ্গে যদি প্রযুক্তির সাহায্য নেওয়া যায় তবে সেটা হবে নিঃসন্দেহে একটি যুগান্তকারী ও আধুনিক পদ্ধতি। তবে এটি হতে হবে ডাক্তার ও রোগীর জন্য উপযোগী। এর ব্যবহার কিংবা কম্পিউটারাইজড মুদ্রণের কারণে ভুল ওষুধ সেবনের ঝুঁকি যেন না থাকে সেদিকেও সচেতন হতে হবে উদ্যোক্তাদের। তবেই দুর্বোধ্য প্রেসক্রিপশন লেখা নিয়ে আর কোনো জটিলতা থাকবে না বলে আশা করা যায়।
_____________________________

তথ্য জানাচ্ছেন ডা. কামরুল হাসান সোহেল

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়