Ameen Qudir

Published:
2018-05-06 17:53:20 BdST

"মেডিক্যাল সাইন্সে ফেল খুবই স্বাভাবিক একটি ব্যাপার"


 

 

ডা. কামরুল হাসান সোহেল
_______________________________

মেডিক্যাল সাইন্সে ফেল খুবই স্বাভাবিক একটি ব্যাপার, ফাইনাল প্রফে ফেল করা তো আরো স্বাভাবিক ব্যাপার। জীবনে পরীক্ষায় পাস বা ফেলই সবকিছু নয়।পরীক্ষা পাস বা ফেলের চেয়েও জীবন অনেক বেশি মূল্যবান তাই পরীক্ষায় ফেল করে জীবনের প্রতি বীতশ্রদ্ধ হয়ে জীবনকে শেষ করে দেয়া মস্ত বড় বোকামি।

জীবন অনেক সুন্দর, জীবনে সফলতা আসবেই, তুমি চেষ্টা করে যাও একদিন সফল হবেই। জীবনে এক দুইবার ব্যর্থ হওয়া মানেই তুমি জীবনে আর কখনো সফলতার মুখ দেখবেনা তা কিন্তু নয়। ব্যর্থতার উল্টো পিঠেই থাকে সফলতা। খারাপ সময়টা শুধু ধৈর্য ধরে কাটিয়ে দিতে হবে আর পরিশ্রম করে যেতে হবে দেখবে একদিন তুমিও সফল হয়েছ।

সুইসাইড করে জীবন থেকে পলায়ন করা বুদ্ধিমানের কাজ হতে পারেনা।মেডিক্যাল সাইন্সে যারা পড়ে তাদের ধৈর্য এবং সহ্য ক্ষমতা একটু বেশিই থাকতে হয়। মেডিক্যাল সাইন্সে হতাশ হওয়ার সুযোগ নেই,এখানে ধৈর্য ধরে পরিশ্রম করে যেতে হয় তাহলেই তুমি সফল হবে। তোমরা এত অভিমানী হইওনা, এত হতাশ হইওনা, পরীক্ষায় ফেল করার কারণে আর একটি সুইসাইডের খবর ও আমরা শুনতে চাই না। বেচে থাকলে তোমরাই একদিন অনেক ভালো ডাক্তার হবে, অনেক হতাশাগ্রস্ত রোগীকে তোমরাই আশার বাণী শুনাবে কিন্তু সেই তোমরাই যদি হতাশ হয়ে জীবনকে শেষ করে দাও তাহলে কে তাদের আশার বাণী শুনাবে?

______________________________

ডা. কামরুল হাসান সোহেল

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়