Ameen Qudir

Published:
2018-03-31 22:54:32 BdST

বিশ্ব চিকিৎসক দিবসের অব্যক্ত বেদনা গাঁথা


 


মেজর ডা. খোশরোজ সামাদ
____________________

১।গতকাল নীরবে নিথরে চলে গেল বিশ্ব চিকিৎসক দিবস।কোথাও ঢাক ঢোল মন্দিরা বাজে নি।মঙ্গল প্রদীপ জ্বলে নি।চিকিৎসায় কষ্ট লাঘব হওয়া কোন রোগী ঝরা কোন ফুলও উপহার হিসেবে কোন চিকিৎসককে দেয় নি। যখন বিজাতীয় 'Kiss day'তে ফেসবুকে ঝড়- বন্যা বইয়ে দেয়া হয় তখন সোসাল মিডিয়ার সেলিব্রেটিরা এই দিনে অদ্ভুত নীরবতা পালন করল। ইলেকট্রনিক বা প্রিন্ট মিডিয়া ভুলেই গিয়েছিল যে, এমন একটি দিনও আছে।

২।ডাক্তারি করাটা আমার কাছে নিছকই রুটি রুজি রোজগারের Profession নয়। বরং, Dedicaton,Passion। ছবিটি প্রায় এক দশক আগে আফ্রিকার কংগো দেশের এক প্রত্যন্ত অঞ্চলে তোলা। রোগী হত দরিদ্র ছিন্নমূল এক শিশু। ভিন্ন দেশের অজানা রোগীর গোপন ছোঁয়াচে রোগ হতে চিকিৎসকেরও সংক্রমণের আশংকা উড়িয়ে দেয়া যায় না। অধিকন্তু বেসামরিক রোগী দেখবার কোন বাধ্য বাধকতা ছিল না। ছিল না নগদ টু পাইস যোগের কোন আশা।আমি স্বতপ্রবৃত্ত হয়ে মৃত্যু পথযাত্রীকে চিকিৎসা সেবা দিয়ে ভাল করেছিলাম।

৩।রোগীর পায়ে ব্যথা হলে সে মুচি - মেথর যাই হোক না কেন তার পা ধরে 'Examine 'করেই চিকিৎসা দিয়েছি। হিপোক্রিটাসের শপথ যখন নিয়েছি তখন রোগীর ধর্ম বরন গোত্র সামাজিক অবস্থান এসব কিছুই আমার কাছে একান্তই গৌণ।

৪।জীবনে অন্তত ৯ জন মৃত্যু পথযাত্রী রোগীকে নিজের শরীরের রক্ত পুরো বিনে পয়সায় দিয়েছি।যার অধিকাংশ রোগীর কাছে রক্তদাতা হিসেবে আমার পরিচয় গোপন রাখা হয়েছে।

৫।এটি নিছক ঢাক ঢোল পেটানো আত্মপ্রচারণামূলক পোষ্ট নয়। বরং নৈতিকতার বেলাভূমিতে দাঁড়িয়ে এই মহান পেশার পক্ষে যত সামাণ্য হলেও আদর্শগত লড়াইয়ে প্রতিবাদমূলক একটি প্রতীকী পোষ্ট মাত্র।

৬।বিশ্বের অনেক দেশের চিকিৎসকদের সাথে কাজ করে বুঝেছি অধিকাংশ চিকিৎসকই রোগীকে প্রথমে মানুষ হিসেবেই দেখেন।

৭।আমি বাংলাদেশেরই একজন চিকিৎসক। এই দেশের মাটিতেই আমার নাড়ীপোতা। সারা বিশ্বের অবক্ষয়ী সময়ের কিছু ছোঁয়া এদেশের কিছু চিকিৎসককে বিচ্ছিন্নভাবে প্রশ্নবিদ্ধ করলেও সামগ্রিক ভাবে এই পেশাকে অভিযুক্ত করলে সেটি দেশ ও জাতির জন্য আত্মঘাতীই হবে।

৮।প্রিয় পাঠক,আপনি নিশ্চয়ই আপনার বন্ধু নিকটজনের মধ্যে কোন না কোন আদর্শ চিকিৎসক দেখেছেন।তাই হলদে সাংবাদিকতায় চাপা পড়লেও আপনি - আমি আজও আমাদের সন্তানের ক্যারিয়ার নির্বাচন করতে ' ডাক্তারি 'কেই প্রথম সারিতেই রাখি।
___________________________________

মেজর ডা. খোশরোজ সামাদ ।

আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়