Ameen Qudir

Published:
2018-02-22 03:57:00 BdST

বিসিএসে ক্যাডার সংশ্লিষ্ট বিষয়ে এমসিকিউ ও লিখিত পরীক্ষা নিন


 

 

ডা. কামরুল হাসান সোহেল
________________________________

বিসিএস পরীক্ষা পদ্ধতি সংস্কার করা উচিৎ। গতানুগতিক গৎবাঁধা প্রিলিমিনারি এক্সাম সিস্টেমে পরিবর্তন করা দরকার।

গুচ্ছ পদ্ধতিতে এমসিকিউ পরীক্ষা নেয়া যেতে পারে।জেনারেল ক্যাডারের সবার জন্য এক ও অভিন্ন প্রশ্নে পরীক্ষা নেয়া যেতে পারে। বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক), গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা, দৈনন্দিন বিজ্ঞানের উপর প্রশ্ন করা যেতে পারে। সর্বমোট ২০০ নাম্বারের এমসিকিউ।

টেকনিক্যাল ক্যাডারের জন্য স্ব স্ব ক্যাডারের সাবজেক্ট এর উপর ১০০ নাম্বারের এমসিকিউ।এছাড়া বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক) এর উপর ১০০ নাম্বারের এমসিকিউ। তাহলে সংশ্লিষ্ট ক্যাডারের প্রার্থীদের তাদের ক্যাডার সংশ্লিষ্ট বিষয়ে মেধা যাচাই করা যাবে।

লিখিত পরীক্ষা ক্যাডার সংশ্লিষ্ট বিষয়ের উপর ২০০ নাম্বারের লিখিত পরীক্ষা নেয়া যেতে পারে। শুধু শুধু বাংলা, ইংরেজি,সাধারণ জ্ঞান,গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতার উপর পরীক্ষা নেয়া অপ্রয়োজনীয় এবং মূল্যবান সময়ের অপচয়।

একটি বিসিএস প্রজ্ঞাপন জারি থেকে নিয়োগ এক বছর সময়কালের মধ্যে সম্পন্ন করা দরকার তাহলে দেশে বেকারত্ব কিছুটা হলেও কমবে।

ভাইভাতে ক্যাডার সংশ্লিষ্ট বিষয়ের উপর বেশি প্রশ্ন জিজ্ঞাসা করাই উচিৎ। পাশাপাশি অন্যান্য বিষয়ের প্রশ্ন ও জিজ্ঞাসা করা যেতে পারে তবে সেইসব প্রশ্নের উত্তর না পারলে এটা তার অযোগ্যতা বলে বিবেচনা করা উচিৎ নয়।

বিসিএস এ কোটা পদ্ধতি সংস্কার করে বাস্তবসম্মত করতে হবে। মেধায় ৭০% এবং কোটায় ৩০%( মুক্তিযোদ্ধা -১০%, নারী-১০%, জেলা কোটা-৫%, উপজাতি-৪%, প্রতিবন্ধী -১%) নিয়োগ দেয়া যেতে পারে।

পিএসসিতে সদস্য সংখ্যা বাড়ানো যেতে পারে, সব ক্যাডার থেকে শীর্ষ পর্যায়ের কাউকে পিএসসির সদস্য করা যেতে পারে।তাহলে পিএসসি ক্যাডার সংশ্লিষ্ট বিষয়গুলোতে যুগোপযোগী সিদ্ধান্ত নিতে পারবে এবং তা বাস্তবায়ন করতে পারবে।
_____________________________

Image may contain: 1 person, closeup

ডা. কামরুল হাসান সোহেল

 

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়