Ameen Qudir

Published:
2016-12-01 06:48:34 BdST

এক ক্ষুব্ধ ডাক্তার সন্তানের স্মারকলিপি


ডা. তানজীর আহমেদ শুভ
____________________________

 


আমার বাবা। একজন ডাক্তার। ডাক্তার দের অধিকার নিয়ে অনেকবার অনেক কিছু লিখেছি, কিন্তু নিজের বাবা কে নিয়ে কখনোই আমার লিখা হয়নাই।

না লিখার একটা কারন হচ্ছে বাবার প্রতি আমার একটা সুপ্ত ক্ষোভ। আমি কখনোই ডাক্তার হতে চাই নি, কিন্তু অনেকটা বাবার ইচ্ছায় আমাকে ডাক্তার হতে হয়েছে। আরেকটা কারন হচ্ছে, মানুষের সেবা করতে করতে আমাদেরকে সময় দেয়াটাই বাবার সেরকম হয়ে ওঠেনি। হুমায়ুন আহমেদের বই গুলা তে মাঝে মাঝে এক জন ভাল বাবার চরিত্র থাকে যিনি মানুষের ভাল করার জন্য সবসময় উদগ্রীব থাকেন। আমার বাবা ঠিক সেইরকম ভাল, সহজ এবং সরল বাবা।

ডাক্তার হিসেবে বাবা কি রকম তা আমার থেকে ভাল বলতে পারবেন তার সহকর্মী, ছাত্র ছাত্রী এবং অবশ্যই তার রোগীরা। আমি শুধু একটা উদাহরন দিতে পারি।

বাবা তখন সরকারী চাকরী থেকে স্বেচ্ছা অবসর নিয়েছেন (কেন তা পরে বলছি)। তো একবার ডিপ্লোমা ইন অর্থোপেডিক্স ফাইনাল পরীক্ষা নেয়ার জন্য এক্সটারনাল হয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজে এসেছেন, তার অনেক দিনের কর্মস্থল। পরীক্ষা নেয়ার পর চড়পাড়া মোড়ে তার পুরোনো চেম্বারে যাওয়ার জন্য আমি আর বাবা রিকশায় উঠলাম। রিকশা দিয়ে যাওয়ার সময় ওই ৫ মিনিটের রাস্তায় উনাকে কম করে হলে ও ১৫-২০ জন সালাম দিল। যখন রিকশা থেকে নামতে যাব তখন দেখি বলা নেই কওয়া নেই কোত্থেকে ৪০-৫০ জনের মত মানুষ রিকশা ঘিরে ধরল। আমি কিছুটা ভয় পেয়ে গেলাম।

হঠাত তার মধ্যে থেকে একজন বলে উঠল "স্যার, আমাগোরে এতিম কইরা আপনে কই গেসেন? এহন আমগোরে কেডা দেখব?"। ওই লোক গুলা সবাই কোন না কোন সময় আমার বাবার রোগী ছিলেন।

একজন ডাক্তারের জন্য এর চেয়ে বড় পাওয়া আর কিছু হতে পারেনা। আর আমার বাবার জন্য তো আরো না। সহজ সরল ছিলেন বলে নিজের প্রাপ্য টা বাবা কখনোই ওইভাবে আদায় করতে পারতেন না, বা তা করার জন্য খুব একটা তাগিদ ও বোধ করতেন না। শুধু মাত্র রাজনীতি করত না বলে দেশের সবচেয়ে সিনিয়র অর্থোপেডিক সার্জন দের এক জন হলেও আমার বাবা কে প্রমোশন দেয়া হয় নি. উনার যোগ্যতা ছিল কি না এটা একটা অবান্তর প্রশ্ন। এর উত্তর উনি ও যেমন জানতেন, যারা তাকে প্রফেসর করেন নাই, তারা ও ভাল করে জানতেন। তাই অনেকটা অভিমান করে কাওকে মোটামোটি না জানিয়েই উনি সরকারী চাকরী থেকে অবসর নেন চাকরীর মেয়াদ শেষ হওয়ার আগেই। এতে উনার ক্ষতি খুব বেশি হয় নি। তাকে পাবার জন্য প্রাইভেট হাসপাতাল গুলো অধীর আগ্রহে বসে ছিল। আর তাই স্কয়ার হসপিটাল যাত্রা শুরুর একেবারে প্রথম থেকে বাবা ওখানেই আছেন। কিন্তু ক্ষতি হয়েছে সেই রোগী গুলোর কিংবা সেই ছাত্র গুলোর যার বাবার কাছ থেকে বিনা পয়সায় বা বিনা দ্বিধায় চিকিৎসা কিংবা প্রশ্নের উত্তর পেত।

নিজের বাবা বলে বলছিনা। আমি ১০০ ভাগ নিশ্চিত যে আমার বাবা র মত অনেক ডাক্তার আছে যারা অসম্ভব ভালো মানুষ এবং ডাক্তার। কিন্তু তারা তাদের প্রাপ্য সম্মান টা পান না। এরশাদ শিকদার, বাংলা ভাইয়ের নাম আমরা সবাই জানি কিন্তু এইসব খেটে খাওয়া ডাক্তার দের নাম আমরা জানি না। শুধু জানি এরা ডাক্তার না, এরা ডাকাত কিংবা কসাই কিংবা সন্ত্রাসী। এসব মানুষ সবসময় পর্দার আড়ালে থেকেই মানুষের সেবা করে যান। এই অধম বান্দার পক্ষ থেকে আমার বাবার মত ভাল "কসাই" দের জানাই হাজার সালাম।

___#ডাক্তারের চেম্বারের ছবি মডেল ছবি। 

_____________________________


ডা. তানজীর আহমেদ শুভ । সুলেখক। প্রবাসী।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়