Ameen Qudir

Published:
2017-12-29 18:37:22 BdST

মাননীয় প্রধানমন্ত্রীর সমীপে ডাক্তারদের প্রকৃত সমস্যা ও মনোকষ্ট জানালেন তরুণ চিকিৎসক




 

ডা. কামরুল হাসান সোহেল

___________________________

সাংবাদিকরা সংবাদপত্রে ক্রমাগত চিকিৎসকদের বিরুদ্ধে নেতিবাচক সংবাদ প্রচারে কারণে মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরে ডাক্তারদের ব্যাপারে ভুল তথ্য যাচ্ছে। প্রকৃত সত্য জানতে পারছেন না তিনি।

 

 

তার দায়ভার কিন্তু আমাদের নিজেদের এবং আমাদের নেতাদের ও । আমাদের নেতারা মাননীয় প্রধানমন্ত্রীকে আমাদের প্রকৃত অবস্থা বুঝাতে সক্ষম হন নাই, আমাদের কর্মস্থলে আমাদের কি কি সমস্যার মুখোমুখি হতে হচ্ছে তা তুলে ধরতে পারেন নাই, আমাদের কর্মস্থলে নিরাপত্তার ব্যাপারটি প্রধানমন্ত্রীকে বুঝাতে পারেন নাই, আমরা যে দিন রাত খেটে,মানবেতর পরিবেশে থেকে, সবসময় নিরাপত্তাহীনতায় থেকেও গ্রামীণ জনগণের স্বাস্থ্য সেবা দিচ্ছি তা বুঝাতে পারেন নাই।

কিন্তু সাংবাদিকরা ঠিকই আমাদের বিরুদ্ধে মাননীয় প্রধানমন্ত্রীর মনে নেতিবাচক ধারণা তৈরি করতে পেরেছেন।ধারাবাহিকভাবে প্রতিদিন প্রতিটি পত্রিকায় চিকিৎসকদের বিরুদ্ধে নেতিবাচক সংবাদ ছাপা হচ্ছে, চিকিৎসকদের চিকিৎসায় ভুল ধরা হচ্ছে!, চিকিৎসকদের গাফিলতির কথা বলা হচ্ছে! চিকিৎসকরা উপজেলায় থাকেন না বলা হচ্ছে!

 

 

মাননীয় প্রধানমন্ত্রী আপনি আমাদের অভিভাবক, আপনি আমাদের ভুল দেখলে বকা দিতেই পারেন কিন্তু আপনি যখন বলেন, "গ্রামে থাকতে না চাইলে তারা চাকরি ছেড়ে দিক, তাদের জায়গায় আমরা নতুন নিয়োগ দিব"। তখন আমাদের আপনি কত বড় বিপদে ফেলে দিলেন তা হয়তো আপনি জানেন ও না। আপনার এই কথার জন্য এখন থেকে বাংলাদেশের প্রতিটি উপজেলায় কর্মরত চিকিৎসকদের সেই এলাকার নেতা,পাতি নেতা, চ্যালা-চামুন্ডারা এসেও আমাদের ধমকি দিবে।বলবে প্রধানমন্ত্রী বলেছেন না থাকলে চাকরি ছেড়ে দেন!

 

 

আপনি বলেছেন দুই তিন মাস উপজেলায় চাকরি করে এসে সবাই ঢাকায় বসে থাকে। কেউ কেউ হয়তো থাকে সত্যি কিন্তু কেন থাকে? কারণ ঢাকায় না থাকলে তার উচ্চতর ডিগ্রীতে চান্স পাওয়া,ট্রেনিং নেয়া, পাস করা সম্ভব হবেনা তাই থাকে,আর উচ্চতর ডিগ্রী না থাকলে পদোন্নতি হবেনা। তাহলে কেন সবাই ঢাকায় থাকবেনা বা থাকার চেষ্টা করবেনা?

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে বসবাস উপযোগী আবাসন আছে কয়টি উপজেলায়? বিদ্যুৎ, গ্যাস,পানি আছে কয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে? নিরাপত্তা আছে কয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে? কোথাও নিরাপত্তা নেই না কর্মস্থলে না আবাসস্থলে।

উচ্চতর ডিগ্রী না হলে কেন চিকিৎসকদের পদোন্নতি দেয়া হবেনা? যদি জৈষ্ঠ্যতার ভিত্তিতে পদোন্নতি দেয়া হতো তাহলে হয়তো ঢাকায় পরে থাকার হিড়িক অনেকটাই কমে যেত। সবাই নিজ নিজ কর্মস্থলে নিয়মিত থেকে আরো বেশি মনোযোগী হয়ে সেবা দিত।

 

 

মাননীয় প্রধানমন্ত্রী আমাদের অভিভাবক আপনি, আমাদের শেষ আশা ভরসার আশ্রয়স্থল।আমরা আপনার কাছে আমাদের স্বাস্থ্য খাতে যে যে সমস্যা আছে তার প্রতিকার চাই, কর্মস্থলে নিরাপত্তা চাই, বসবাস উপযোগী আবাসস্থল চাই, জৈষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি চাই। আপনি আমাদের অভাব অভিযোগের কথা শুনুন, আমাদের সমস্যার সমাধান করে দিন, আমাদের নিরাপত্তা নিশ্চিত করে দিন,আমাদের যথাযথ সম্মান নিশ্চিত করে দিন, আমাদের পদোন্নতি নীতিমালা সহজ করে দিন দেখবেন সবাই কমপক্ষে দুই বছর গ্রামে থেকেই গ্রামীণ জনগণের চিকিৎসা সেবা দিচ্ছে। আপনি সাংবাদিক আর সংবাদপত্রের নেতিবাচক সংবাদ দেখে আমাদের দূরে ঠেলে দিবেন না,আমাদের ব্যাপারে নেতিবাচক মনোভাব পোষণ করবেন না।

_______________________________


ডা. কামরুল হাসান সোহেল

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়