Ameen Qudir

Published:
2017-12-28 17:28:29 BdST

অন্য ক্যডার কর্মকর্তা ইউনিয়ন পর্যায়ে যান না :বিসিএস(স্বাস্থ্য) ক্যাডারের ডাক্তার কেন যাবেন




 

 

 

ডা. কামরুল হাসান সোহেল

____________________________

চ্যানেল-২৪ এ হবিগঞ্জ উপজেলায় ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে ডাক্তার নেই এই নিয়ে প্রতিবেদন দেখাল। প্রতিবেদনে বলা হয়েছে ডাক্তার সংকটের কথা। ১৮ টি ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রের ১০ টি তে ডাক্তার আছে বাকি ৮ টি ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে কোন ডাক্তার নেই। যে ১০ টি ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে ডাক্তার আছে তারা ও অনিয়মিতভাবে সেখানে যান, স্বাস্থ্যসেবা দেন এবং অনুমোদনহীন ছুটিতে থাকেন অধিকাংশ সময়ে। প্রতিবেদনে বলা হয়েছে ডাক্তার সংকটের কারণে ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে নিয়োগপ্রাপ্ত ডাক্তারদের অনেকেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডিউটি করে।

ডাক্তার সংকট থাকলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তো ডিউটি করতে হবেই। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী স্বাস্থ্য সেবা দিতে হয়। ইউনিয়ন থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দূরত্ব আর কত কি.মি.? যোগাযোগ ব্যবস্থা ও খুব একটা খারাপ না,রোগিরা ইচ্ছে করলেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসেই চিকিৎসা নিতে পারে।

একজন বিসিএস(স্বাস্থ্য) ক্যাডারের ডাক্তারকে কেন ইউনিয়ন পর্যায়ে গিয়ে স্বাস্থ্য সেবা দিতে হবে? অন্য কোন ক্যাডারের কাউকে তো ইউনিয়ন পর্যায়ে পোস্টিং দেয়া হয় না তাহলে ডাক্তারদের পোস্টিং কেন ইউনিয়ন পর্যায়ে দেয়া হবে?

আমাদের স্বাস্থ্য সেবাকে জনগণের দোড়গোড়ায় পৌঁছে দেয়ার যে কমিটমেন্ট সরকারের তা পূরণ করতে গিয়ে অনেক দুর্গম এলাকায় স্থাপনা তৈরি করেছেন কিন্তু স্বাস্থ্য সেবা দেয়ার জন্য প্রয়োজনীয় চিকিৎসক, চিকিৎসা সহকারী, নার্স,আয়া, ওয়ার্ড বয়, ক্লিনার, এমএলএসএস, চিকিৎসা সরঞ্জাম এর সরবরাহ নিশ্চিত করতে পারেনি। সবচেয়ে জরুরী যা তা হল যারা এইসব দুর্গম এলাকাতে চিকিৎসা সেবা দিবে তাদের থাকার জন্য নেই উপযুক্ত বাসস্থান,তাদের রান্নার জন্য নেই কোন কুক,গ্যাস নেই, পানি নেই, বিদ্যুৎ নেই। যোগাযোগ ব্যবস্থা তো খুবই খারাপ এমন একটি এলাকায় সারা জীবন শহরে থাকা,দেশের সেরা বিদ্যাপীঠ থেকে এমবিবিএস পাস করা,বিসিএস করা একজন ডাক্তার কি করে নিজেকে খাপ খাইয়ে নিবে? যেখানে তার থাকা,খাওয়ার দুশ্চিন্তা সবসময় তাকে গ্রাস করে রাখে সেইখানে সে কি চিকিৎসা দিবে সেই এলাকার জনগণকে?

 

এই সমস্যা সমাধানের জন্য সরকারকে স্বাস্থ্য ব্যবস্থাপনাকে ঢেলে সাজাতে হবে।
(১) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে উপজেলার জনগণ যেন সবধরনের চিকিৎসা পেতে পারে তা নিশ্চিত করতে হবে।

 


(২) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেই বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের চিকিৎসকদের পোস্টিং দেয়া হোক।
(৩)৩১/৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের পোস্ট বাড়ানো হোক। ৩১ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ৪ জন ইএমও, ৪ জন আউটডোর মেডিক্যাল অফিসার, ৪ জন ইনডোর মেডিক্যাল অফিসার পোস্ট সৃষ্টি করা হোক। একজন আরএমও, একজন ইউএইচএফপিও থাকবে আগের মতোই। সার্জারি,গাইনী,মেডিসিন, শিশু, এনেসথেশিয়া জুনিয়র কনসালটেন্ট পোস্টগুলো যেন ফাকা না থাকে তা নিশ্চিত করতে হবে।সম্ভব হলে ইএনটি,আই অর্থোপেডিক্স, চর্ম ও যৌন, কার্ডিওলজি, নিউরোসার্জারী জুনিয়র কনসালটেন্ট পোস্ট সৃষ্টি করে নিয়োগ দেয়া যেতে পারে।
৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে আনুপাতিক হারে ইএমও, আউটডোর মেডিক্যাল অফিসার, ইনডোর মেডিক্যাল অফিসারের পদ সৃষ্টি করা এবং নিয়োগ দেয়া যেতে পারে।

 


(৪) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের বসবাসের উপযোগী আবাসন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।সার্বক্ষণিক পানি,গ্যাস(সিলিন্ডার গ্যাস),বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে।
(৫) কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করতে হবে।সিকিউরিটি গার্ড দিতে হবে কর্মস্থলে এবং আবাসনস্থলে ও। প্রয়োজনে প্রাইভেট প্রতিষ্ঠান থেকে সিকিউরিটি গার্ড নেয়া যেতে পারে।
(৬) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে প্রয়োজনীয় সংখ্যক নার্স, চিকিৎসা সহকারী, আয়া, ব্রাদার, ওয়ার্ডবয়,ক্লিনার,এমএলএসএস নিয়োগ দিতে হবে।
(৭) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে পর্যাপ্ত পরিমাণ সরকারি মেডিসিন সাপ্লাই থাকতে হবে, সুচার ম্যাটেরিয়াল সাপ্লাই থাকতে হবে,অক্সিজেন সাপ্লাই নিশ্চিত করতে হবে।
(৮) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে সব ধরণের ওটি (সার্জারি,গাইনী,অর্থোপেডিক্স) চালু করতে হবে, তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 


(৯) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তিকৃত রোগীদের জন্য সবধরণের মেডিসিন সাপ্লাই থাকে তা নিশ্চিত করতে হবে।তাদের জন্য উন্নত মানের ডায়েট নিশ্চিত করতে হবে।
(১০) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলো স্বয়ংসম্পূর্ণ হলে উপজেলার জনগণ ভাল স্বাস্থ্য সেবা পাবে, জনগণ সেবা নিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে আরো বেশি পরিমাণে ভীড় জমাবে।

 

ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রগুলোতে চিকিৎসা দেয়ার জন্য চিকিৎসা সহকারীরাই যথেষ্ট। এইক্ষেত্রে চিকিৎসা সহকারীদের নিজ নিজ ইউনিয়নে পোস্টিং দিলে সবচেয়ে ভাল হয়।

___________________________________
ডা. কামরুল হাসান সোহেল

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়