Ameen Qudir

Published:
2017-12-07 16:15:33 BdST

চিকিৎসা শাস্ত্র কিছু না পড়েই ওরা ভয়ঙ্কর বিশেষজ্ঞ ডাক্তার


 

 

 

 

 

 

 

ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়

__________________________________

আমাদের পশ্চিমবঙ্গের সরকারের মূল কাজের মধ্যে একটা --- চিকিৎসা শাস্ত্র, আমরা না আদৌ পড়েও যা জানি তা কোন বিশেষজ্ঞ র কম নয় কিছুতেই। হাজারে হাজারে মানুষ ডেঙ্গি তে আক্রান্ত হচ্ছেন, সরকারি বেসরকারি হাসপাতালে তিল ধারণের জায়গা নেই, আর তিনি বলছেন ডেঙ্গি নয় এ -- অজানা জ্বর। আজ মঙ্গলবারো ডেঙ্গি কেড়ে নিয়েছে নবীন, প্রাণশক্তিতে ভরপুর প্রাণ।

 


কি আর বলি। আমাদের ফ্ল্যাটের উল্টো দিকেই সরকারি স্টেট হাসপাতাল। চোখে যে পড়ে মৃত্যুমিছিল, কানে যে আসে মা বা দিদির বুকফাটা কান্না। তবে জ্ঞানীশ্রেষ্ঠ দিদির মতে এর বেশীটাই অপপ্রচার। দিদি বাচ্চা ছেলেদের বিশ্বকাপ ফুটবল খেলিয়ে এবং যুবভারতী ক্রীড়াঙ্গনের আমূল সংস্কার করে ফুটবল বিশ্বের কাছে বিশ্ব বাংলা --- না না পশ্চিমবঙ্গের মুখোজ্জ্বল করলেন যে। সেও কি কম প্রাপ্তি নাকি। শরীর থাকলে অসুখ হবে না, মেয়েদের সঙ্গে ছেলেরা রেপ রেপ খেলবেনা, তাকি হয় নাকি? কে মশায় সাংবাদিক কুল -- ধাষ্টামোর আর জায়গা পান নি নাকি?


এইসব বলে টলে দিদি তাঁর দলবল নিয়ে পাড়ি দিলেন ইংলন্ডে। আমরা জানতুম মার্গারেট নোবল বা নিবেদিতা, আইরিশ, কিন্তু দিদি যখন জোর দিয়ে বলেছেন, তখন ইংলন্ডেই হবে হয়তো। কালীঘাট আর কালনার মতোই। এক ও ভাবতে পারেন, আবার আলাদা ও ভাবতে পারেন। এই সব হ্যাপা শেষে ইনি সদলে চললেন স্কটল্যান্ড, আর সত্যিকার সমঝদার দিদি এবং অন্য সফর সঙ্গী রা মোহিত তো হবেনই, মোহাবিষ্ট হলেন। না না কখনো ভাববেন না দিদি নিজের কাজ ছেড়ে স্কটল্যান্ডীয় সৌন্দর্য দেখতে গেছেন।


এটা সাইড ইফেক্ট। আসলে উনি গেলেন স্কট পুঁজি আনতে। আরো একটা ব্যাপার ও আছে বৈকি। এইসব এদিস ইজিপ্তি মশা, মূলত: বিজেপি আর বাম দল দের উদ্দেশ্য প্রণোদিত প্রচার হলেও, দু চার পিস ঐ বেয়াডা মশা সত্যি সত্যি ছিলো বৈকি। তবে কিনা, ইংলন্ড বা স্কটল্যান্ড এ ওসব নেই এক্কেবারে। আসলে মশারা তো আর অত চেনে না কে দিদি আর কে ভি আই পি, একবার কামড়ালে বিজেপি বা বামদলের মিথ্যে প্রচার ও মান্যতা পেয়ে যাবে না। তবে?
একটু ডেঙ্গির প্রকোপ কমতে দিদি আবার ফিরলেন কালীঘাট নবান্ন তে। এই আরেক ঘরের শত্রু মুকুল জুটেছে, কখন বেচারা ভাইপোর কি ফাঁস করে দেয়, চিন্তা তো আছেই।

 

জনগণ দেখলেন তো ওই অতো ধনী শিল্পপতি লক্ষ্মী ছেলে লক্ষ্মীনারায়ণ মিত্তল পর্যন্ত সেই দিদির টালির ঘরে গিয়ে দেখা করে এলেন। বিরোধীদের মুখে পড়লো ছেঁড়া জুতো। ( অবিশ্য বিনিয়োগ নিয়ে বোধহয় তেমন কথা হয়নি। এবারে হয় নি তো কি, আস্তে আস্তে হবে। ) দিদি, ভাইপো আর ভাইয়েরা ২১ সালের আগেই রাজ্যে বিনি য়োগের বন্যা বইয়ে দেবেন তা তো আমরা জানিই। মা মাটি পর্যন্ত জানে, মানুষ জানে বটে তবে এখনো ঠিক বিশেষ বিশ্বাস করে উঠতে পারছে না।


আসলে দমদম দক্ষিণেশ্বর মেট্রো আর হাওড়া সল্ট লেক মেট্রো চালু হওয়ার কথা এখনো সরকারি ভাবে ঘোষণা হয় নি কিনা তাই।
মামাতো সরি মামাটিমানুষ জিন্দাবাদ। দিদি জিন্দাবাদ, ভাই পো জিন্দাবাদ।
আমি এখনো ভারি আশাবাদী ( না না মার্কস বাদী নয়, কখনো থাকি নি) ।।

______________________________________

লেখক ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায় । কলকাতার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক । কবি।

Diabetes & Endocrinology Consultant
M.D. at University of Madras । প্রাক্তন :
Calcutta National Medical College and Madras Medical College (MMC)

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়