Ameen Qudir

Published:
2017-09-24 15:04:24 BdST

ডাক্তারী পেশাকে অসুর বলে নিজেদের অসুর প্রতিপন্ন করলো মহম্মদ আলী পার্কের পুজা কমিটি


 


ডা. সুচিত্রা সাহা, কলকাতা
_______________________

 

 

 


ডাক্তারী পেশাকে অসুর বলে নিজেদের অসুর প্রতিপন্ন করলো মহম্মদ আলী পার্কের পুজা কমিটি ।
কলকাতার মহম্মদ আলী পার্কের পূজামন্ডপে অসুরের জায়গায় থিম হিসেবে ব্যবহার করা হয়েছে ডাক্তারদের প্রতিমা।
অবিশ্বাস্য এই ঘটনায় সারা কলকাতায় তোলপাড়। সাধারণ মানুষও এই বিকৃত লালসাকে সহজভাবে নেয় নি। সকল ধরণের পেশাজীবীদের তরফে চলছে তীব্র প্রতিবাদ।
লেখক বুদ্ধিজীবী সাংবাদিক সহ সবাই প্রতিবাদে শামিল । আর ডাক্তার সমাজ প্রচন্ড বিক্ষুব্ধ। বিভিন্ন মিডিয়াতেও আসছে বিক্ষুব্ধ প্রতিবাদের চিত্র।
নিউজ ফ্রন্ট পত্রিকা "ডাক্তারী পেশাকে অসুর প্রতিপন্ন করে নিজেদের অসুর প্রতিপন্ন করলো মহম্মদ আলী পার্কের পুজা কমিটি" শীর্ষক সম্পাদকীয় লিখে জানিয়েছে তীব্র প্রতিবাদ। সম্পাদকীয়টি এখানে দেয়া হল।
"

বিগত কয়েক মাস ধরে প্রতিনিয়ত তাদের মনের রক্তক্ষরণে ভিজতে হচ্ছে।পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে হতে হচ্ছে আক্রান্ত।সরকারী পরিকাঠামোর অভাব, বেসরকারী মালিকের মুনাফার লালসার শিকার কোন কিছুই যেন আলোচ্য নয়। এই যন্ত্রণা বুকে নিয়েও তাঁরা কাজ করে চলেছেন,কারন এই পেশায় মানুষের জীবন মৃত্যু নির্ভরশীল। কিন্তু এই বার যে আঘাত তাদের উপর নেমে এলো তা স্মরণাতীত কালের মধ্যে সবচেয়ে বেশী ঘৃণ্য। এ আক্রমণ উত্তেজিত জনতার হঠাৎ ফেটে পড়া, হঠাৎ ক্ষোভ নয়। বাঙ্গালীর সবচেয়ে বড় উৎসব শারদোৎসবে মধ্য কলকাতার ঐতিহ্যবাহী মহম্মদ আলী পার্কের দুর্গাপূজায় অসুররূপে দেখানো হয়েছে তাদের। রক্তপিচাশ ডাকাত কতো অভিধায় তারা ভূষিত কিন্তু আজও এদেশের লক্ষ লক্ষ গরিব মানুষ নুন্যতম চিকিৎসাটুকু পায় তাদেরই কাছে।সব পেশায় কিছু নেতিবাচক মানুষ থাকে ডাক্তারি পেশাতেও আছে। সামাজিক অবনমনের স্রোত সর্বস্তরের পেশায় স্পর্শ করেছে এই পেশা তা থেকে মুক্ত এমন অযৌক্তিক দাবী কেউ করছে না কিন্তু তাই বলে অসুর আঙ্গিক?

 

একজন দায়িত্বশীল চিকিৎসক যখন পরিবার নিয়ে ঐ পুজা মন্ডপের সামনে গিয়ে দাঁড়াবে তাঁর সঙ্গে থাকা কোন শিশু যদি জিজ্ঞাসা করে- বাবা তুমি অসুর? কি উত্তর দেবে সেই চিকিৎসক পিতা। তার থেকেও বড় কথা ঐ শিশু কোনদিন এই পেশার প্রতি আর্কষণ দেখাবে? ফলে দিনের শেষে আমরা যে অন্ধকারে ছিলাম সেই অন্ধকারেই নিমজ্জিত হবো না কি। প্রশ্ন উঠছে সর্বস্তরে।আসলে আসল অসুরে প্রতিপন্ন হলো মহম্মদ আলী পার্কের দুর্গাপূজা কমিটি।

 

 

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়