Ameen Qudir

Published:
2017-08-13 00:12:59 BdST

দেশভর্তি সাংবাদিক নামধারী চাঁদাবাজদের ভিড়ে ক'জন আসল সাংবাদিক টিকে আছেন




ডা. জাহিদুর রহমান

 

______________________________

অপচিকিৎসার সংজ্ঞা নির্ধারন করার আগে যেমন চিকিৎসক এবং চিকিৎসার সংজ্ঞা নির্ধারন করা জরুরি, তেমনি অপসাংবাদিকতার আগে আমাদের জানতে হবে সাংবাদিকতা কি? সাংবাদিক কে?


বন্ধু তালিকায় গত কয়েক মাসে বেশ কয়েকজন সাংবাদিক যুক্ত হয়েছেন। ডাক্তার হয়ে ডাক্তারদের সমালোচনা করার জন্য উনারা আমাকে মাঝে মাঝে বাহাবাও দেন। এবার দয়া করে নিজ পেশার নোংরা লোকগুলো আলোকিত করার চেষ্টা করেন নতুবা অন্ধকারে ছুঁড়ে ফেলে দিন।


বাংলাদেশের গনমাধ্যমগুলো স্বাস্থ্যখাত নিয়ে কেন বারবার মিথ্যা, ভুল, অসম্পূর্ণ সংবাদ ছাপিয়ে সাধারন মানুষকে বিভ্রান্ত করছে? যেখানে চিকিৎসক রুগির পারস্পরিক সম্পর্ক আজকে চরম নাজুক অবস্থায়, সেটা ভাল করতে না চেয়ে কেন বারবার আরো খারাপ করা হচ্ছে?


এক বালতি দুধের মধ্যে এক ফোটা গোমুত্র মিশে গেলেই যেখানে বিপত্তি, সেখানে দেশভর্তি সাংবাদিক নামধারী চাঁদাবাজদের ভিড়ে আসল সাংবাদিকরা টিকে আছেন, সেটাও জানা জরুরি। জানা জরুরি, কি কি শিক্ষাগত যোগ্যতা বা অভিজ্ঞতা থাকলে একজন কে সাংবাদিক বলা হবে? জাতীয় পত্রিকার ক্ষেত্রে কি নিয়ম? টিভি চ্যানেলগুলোর ক্ষেত্রে?


মেডিক্যাল জার্নালিজমের জন্য আলাদা সাংবাদিক আছেন, তাদের আবার এসোশিয়েশন আছে, সেটার আবার প্রেসিডেন্ট, সেক্রেটারি আছেন, কিন্তু নুন্যতম যোগ্যতাটার বিষয়টা কি? অর্থাৎ, আপনারা যে অন্য বিষয় নিয়ে রিপোর্ট না করে, শুধু স্বাস্থ্যব্যবস্থা নিয়ে করেন, সেটা কিসের উপর ভিত্তি করে? ব্যক্তিগত পছন্দ? কোন বিশেষ শিক্ষাগত যোগ্যতা? অভিজ্ঞতা? অন্য দেশে বিষয়ভিত্তিক সাংবাদিকতা করা হয় কোন ফরমেটে? আপনি মেডিক্যাল সায়েন্স নিয়ে রিপোর্ট করার আগে কি কোন ওয়ার্মআপ করেন? নাকি পোস্ট এফেক্টের জন্য অপেক্ষা?
_______________________________


ডাঃ জাহিদুর রহমান
চিকিৎসক
email: [email protected]

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়