Ameen Qudir

Published:
2017-07-19 16:44:03 BdST

চিকুনগুনিয়া প্রতিরোধের লক্ষ্যে বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের সেমিনার


 

 


ডা. মোঃ মাহবুবুর রহমান (বাবু)

_____________________________


বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ) এর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. মোঃ ইহতেশামুল হক চৌধুরী পত্রিকায় প্রকাশের জন্য নিম্নলিখিত বিবৃতি প্রদান করেনঃ

 

এডিস মশার বংশ বিস্তারের কারণে নগরীতে এডিস মশাবাহিত চিকুনগুনিয়া রোগের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় এডিস মশাবাহিত চিকুনগুনিয়া ভাইরাস সংক্রমণ জ্বর নিয়ন্ত্রণ ও প্রতিরোধের লক্ষ্যে বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন, সেমিনার সিম্পোজিয়াম ও কন্টিনিউইং মেডিকেল এডুকেশন উপ-পরিষদ ১৮ জুলাই ২০১৭ খ্রিঃ তারিখ মঙ্গলবার দুপুর ১২:০০টায় বিএমএ ভবনস্থ শহীদ ডা. শামসুল আলম খান মিলন সভাকক্ষে ÒArthralgia due to ChikungunyaÓ বিষয়ক এক বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করে।

 

বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এর সভাপতিত্বে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জাহিদ মালেক এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৈজ্ঞানিক সেমিনারের উদ্বোধন করেন। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিএমএ মহাসচিব ডা. মোঃ ইহতেশামুল হক চৌধুরী। বিষয়ের উপর বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ (উপ-উপাচার্য, প্রশাসন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়), ডা. মোহাম্মদ তানভীর ইসলাম (সহযোগী অধ্যাপক, মেডিসিন বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়) ও ডা. মোঃ আবু শাহীন (সহযোগী অধ্যাপক, রিউমাটোলজি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়)। বিশেষজ্ঞ প্যানেলিষ্ট হিসেবে বিষয়ের উপর গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত উপস্থাপন করেন প্রতিথযশা মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ (ডীন, মেডিসিন অনুষদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়), খ্যাতিমান রিউমাটোলজিষ্ট ও বাংলাদেশ মেডিক্যাল জার্নালের সম্পাদকমন্ডলীর সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক (অধ্যাপক, রিউমাটোলজি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়), ডা. মোহাম্মদ মুশতাক হোসেন (উপদেষ্টা ও প্রাক্তন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, আই ই ডি সি আর, স্বাস্থ্য অধিদপ্তর), ডা. সানিয়া তাহমিনা ঝরা (পরিচালক, রোগ তত্ত্ব, স্বাস্থ্য অধিদপ্তর)। সেমিনার সঞ্চালনা করেন ডা. শাহরিয়ার নবী শাকিল (বিজ্ঞান বিষয়ক সম্পাদক, বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন)। বিভিন্ন মেডিকেল কলেজ ও হাসপাতাল থেকে আগত চিকিৎসক ও আমন্ত্রিত সাংবাদিকগণ সেমিনারে অংশগ্রহন করেন।

 

সেমিনারে বিএমএ কেন্দ্রীয় নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন ডা. মোঃ জামাল উদ্দিন খলিফা (সহ-সভাপতি), ডা. মোঃ শফিকুর রহমান (ইসি সদস্য ও সাবেক মহাসচিব), ডা. এম নজরুল ইসলাম (কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য), ডা. মোঃ জামাল উদ্দিন চৌধুরী (কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য), ডা. মোঃ কামরুল হাসান মিলন (যুগ্ম-মহাসিচব), ডা. মোহাঃ শেখ শহীদ উল্লাহ (দপ্তর সম্পাদক), ডা. পূরবী রাণী দেবনাথ (সংস্কৃতি ও আপ্যায়ন সম্পাদক), ডা. কাজী শফিকুল হালিম জিম্মু (গ্রন্থাগার ও প্রকাশনা সম্পাদক), ডা. মোঃ আবু রায়হান (কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য), ডা. জহুরুল হক সাচ্চু (কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য), ডা. বাবরুল আলম (কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য) ও ডা. পবিত্র কুমার দেবনাথ (কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য)।

 

 

 


___________________________

 

বার্তা প্রেরক :

 

ডা. মোঃ মাহবুবুর রহমান (বাবু)

প্রচার ও জনসংযোগ সম্পাদক
বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ)।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়