Ameen Qudir

Published:
2017-06-24 18:04:29 BdST

ডাক্তার প্রতিদিন ইদ সংখ্যাসকালের প্রেমালাপ ও ঈশ্বরের বাণী



 

 

 

সকালের প্রেমালাপ ও ঈশ্বরের বাণী
........................................................
কবি অধ্যাপক ডা. অনির্বান বিশ্বাস

 

(বিপদটা আজ যেন খুব ভোরেভোরেই ডেকে ফেললাম। দুঃখ আছে কপালে আমার)

: দেখো, তোমার মুখে কথা মোটেই আটকাচ্ছে না আজকাল। সকালবেলা উলটোপালটা কথা বলে দিনটা খারাপ করো না আমার। সামলানো মুশকিল হবে।

: সামলানোর আবার মুশকিল কি! কী বলতে চাচ্ছো তুমি ‘মিনমিনে শয়তান’!?

: কোন টাইপের শয়তান আমি তার বিচার পরে হবে। আপাতত যা আমি বলতে চাইছি, তা খুব সিম্পল। ইন ফ্যাক্ট, আমি বলতে চাইছি - পাগলও নিজের ভালো বোঝে।

: আর, আমি বুঝি না। এই তো বলতে চাচ্ছো তুমি!?

: এই যে পুরোটা না শুনে ক্ষেপে ওঠা, ক্ষিপ্তপ্রক্ষিপ্ত হয়ে নাচনে-কোদনে মত্তপ্রমত্ত হয়ে ওঠা, অনিয়ন্ত্রিত অসংস্কৃত ও অশৈল্পিকভাবে গ্রামারবিহীন উত্তুঙ্গ নৃত্যে মেদিনী কাঁপিয়ে তোলা!

: আমি কি এসব করি! এসবই কি আমি করি ! তুমি আমাকে ছাগল ভেবো না।

: সেটি ভাববার কোনো অবকাশ নেই। বায়োলজিক্যালি ও ফিজিক্যালি তা সম্ভবও নয়।

: কী বলতে চাচ্ছো তুমি! আমার কাছে কোন জিনিসটা চেয়ে তুমি পাওনি?! আজ না হয় কাল, সকালে না হয় বিকেলে, এ-সপ্তাহে নয়তো ও-সপ্তাহে, এ-বছর নয়তো ও-বছর, তাও নয়তো পরের পরের বছর - বলো অকৃতজ্ঞ, গত কুড়ি বছরে আমার কাছে চেয়ে কোন জিনিসটা পাওনি তুমি!

: তোমার সৌজন্য ও সুবাস এবং আনুগত্য স্নিগ্ধতা প্রীতিময়তা ও শতাধিক প্রকৃতির বিরূপতায় ক্লান্ত হয়ে ও বদহজমের শিকার হয়ে যখন আমি বিছানার এক সাইডে পড়ে ও উলটোদিকে ফিরে বড় চুপচাপ অবস্থায় নিজেকে ছেড়ে দিই, তখন বিধাতা আমার কাছে আসেন, আমার মাথায় হাত বোলান, আমার সঙ্গে কানে কানে কথা বলেন।

:তাই নাকি !তা তোমার কাছে উনি কখন কখন আসেন?

: যেদিন আমার চোখের পাতা ভারী হয়, যেদিন আমি কুড়ি বছর আগে আবেগের বশে করে ফেলা একটি কাজের জন্য অনুশোচনায় ডুবি এবং যেদিন আমার চোখের সরোবর থেকে টপটপানো জল উপচে পড়ে বড় অবাধ্যতায়, সেদিন তিনি আসেন, গভীর রাতে আসেন, আমার পাশে বসেন, বাছাবাছা কিছু রবীন্দ্রসংগীত আমাকে শোনান। আমাকেও তাঁর সঙ্গে গাইতে বলেন; বলেন, ধরো আমার সঙ্গে। আমি পারি না, অসুরের গলায় সুর থাকে না বলে আমি গাইতে পারি না, তাঁর সাহস পেয়েও আমি ধরতে পারি না।

: তার আগে আমার আরেকটা প্রশ্ন। তিনি যে তোমার পিঠে হাতে বোলাতে আসেন, তিনি যে মধ্যরাতে বাছাবাছা রবীন্দ্রসংগীত তোমাকে শুনিয়ে যান, আমি তো তোমার পাশে থাকার পরও একদিনও শুনি না! একদিনও দেখি না!

: তারও কারণ আছে। তাঁকে দেখা যায় না, শোনা যায় না, অনুভব করা যায়। তিনি ‘অবাঙমনসগোচর’।

: তো, তিনি তোমাকে কী কী বলে যান?

: বলেন, দেখো বালক,
প্রথমত তোমার স্ত্রী যে তোমাকে বলেন, ডিরেক্ট-ডিরেক্ট কথা তুমি বলো না কেন! আমার মতো সাহস তুমি দেখাও না কেন (!), ভুলেও তুমি সে-পথ মাড়াবে না। মারা পড়বে, বেঘোরে প্রাণ হারাবে, সরাসরি কথা শোনার ধৈর্য সংসারে সবার থাকে না। তুমি সবাইকে তোমার মতো মনে করো না। ঠকবে।

দ্বিতীয়ত, সরাসরি কথা তোমাকে বা আমাকে বলতেইবা হবে কেন! যার আকল আছে, সে তো এমনিতেই বুঝে নিতে পারে! বিরল সেই ব্যাপারটি তোমার কতটুকু আছে, আমি জানি।

থার্ড, তোমার স্ত্রীর মধ্যে একধরনের ভয়াবহ সারল্য আছে। সেটি মেনে নিয়েই অস্বাভাবিক ঘাতসহ অবস্থায় তোমাকে চলতে হবে। উন্মাদদের একটা বৈশিষ্ট্য থাকে, মন দিয়ে শোনো। তুমি যদি তাকে আঘাত করো, একটানা সে বলতে থাকবে - আমাকে আঘাত করলি কেন, আমাকে আঘাত করলি কেন? তারপর তুমি যদি তাকে কিছু খেতে দাও, সে বলতে থাকবে - খেতে দিলি কেন, খেতে কেন দিলি? তারও পরে, তুমি মনে করো, তার গায়ে জল ছিটিয়ে দিলে, তখন সে আগের দুটি বলে যাবে; তখন সে টানা চিৎকার করতে থাকবে - ছিটোলি কেন জল তুই, ছিটোলি কেন জল তুই!

ফোর্থ, সংসারের সর্বসুন্দর প্রেমের কবিতা কিংবা গান স্ত্রীকে কিংবা স্বামীকে নিয়ে রচিত হয়নি, হয়েছে প্রেমিক কিংবা প্রেমিকাকে নিয়ে অথবা অধিবৈবাহিক সম্পর্কের নায়িকা কিংবা নায়ককে নিয়ে।

ফিফথ, জীবনের সহযাত্রী বেছে নেওয়ার ক্ষেত্রে দেখামাত্রই ঝাঁপাতে হয় না। বিভিন্ন স্পেসিম্যান পরখ করতে হয় এবং গুড থেকে বেটার ও বেটার থেকে বেস্টের জন্য অপেক্ষা করতে হয়। সান্ত্বনা দেওয়ার জন্য আমার মতো বদান্য অস্তিত্ব তো তুমি সবসময় পাবে না বালক!

সিক্সথ অ্যান্ড লাস্ট, আমি সব থিওরি তোমাকে জানানোর পরও তোমাকে নিজের সমস্যা নিজেকে সামাল দিতে হবে। তোমার সমস্যার সমাধানে যতদিন লাগবে, ততোদিন আমার আয়ু আছে কিনা জানি না। শুধু পরামর্শ দিয়ে যাই, ফর্মুলা সব জায়গায় খাটাতে চেও না। ফল পাবে না। আমিও তেমন করার সাহস করি না। যে খেলে সে খেলোয়াড়, কিন্তু যে জানে সে জানোয়ার নয়

( কোথাও পড়েছি..মাইরি বলছি )

__________________________________

- কবি অধ্যাপক ডা. অনির্বান বিশ্বাস, বাংলার প্রখ্যাত কবি ও কথা শিল্পী ।
_______________________

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়