Ameen Qudir

Published:
2017-05-07 16:40:23 BdST

ডা.লেখার অধিকার নার্স,ব্রাদার,ওষুধ দোকানদার ও সাংবাদিকদেরও দেয়া হোক


 
ডা. মিথিলা ফেরদৌস
______________________________

শুনলাম মেডিকেল এসিস্ট্যান্টরা বিএমডিসি এর সামনে মাতম করতেছে বিভিন্ন দাবী দাওয়া নিয়ে। এর মধ্যে একটা ন্যায্য দাবী নিয়া কথা বলতে চাই, তা হলো নামের সামনে ডাঃ লেখা।বিএমডিসি ২০১০ এক্ট অনুযায়ী তারা নামের সামনে ডাঃ বসাতে পারে না।কিন্তু আইন তৈরি হইছে মানুষের প্রয়োজনে, বদলাবেও মানুষের প্রয়োজনে।তাদের নামের সামনে ডাঃ লেখার অধিকার দেয়া হোক।

 

আমার একটা আবেদন,এম বি বি এস/বিডিএস যারা, তারা তাদের নামের সামনে ডাঃ লিখতে পারবে না।লেখা উচিৎ ও হবেনা।

কি হবে তাতে?প্রকৌশলীদের নামের সামনে খুব কম দেখেছি,প্রকৌশলী লিখতে,পুলিশ,ম্যাজিস্ট্রেট কেউ কি লেখে?তা তে কি তাদের সন্মান কমে যায়?
আমি কোথাও নিজেকে ডাক্তার পরিচয় দেইনা।

 

আমার কোন কাগজে নামের সামনে ডাঃ নাই।আমার জাতীয় পরিচয় পত্র,পাসপোর্ট, ব্যাংকের কাগজ ইত্যাদি কোথাও নাই।আসলে এদেশের জন্যে ডাক্তার পরিচয়টাই লজ্জার।

 

যে দেশের সাধারন জনগন থেকে শুরু করে উঁচু পর্যায়ের আমলা কামলা সবাই ডাক্তার শুনলেই নাক সিটকায় সে দেশে ডাক্তার পরিচয় তো বিপদজনক।

আর এর জন্যে সবচেয়ে বড় অবদান রেখেছে, আমাদের বিনোদন মাধ্যম গুলো,যাদের একমাত্র কাজ ডাক্তারদের বিরুদ্ধে জনগণকে উস্কায় দেয়া,আর কোন নায়িকার বাচ্চার বাপ কে তাকে খুজে বের করা।দেশে যে কত বড় বড় ঘটনা, দুর্ঘটনা ঘটে যাচ্ছে তার কোনই খবর নাই।আমাদের দেশের সাংবাদিকদের নামের সামনে ডাঃ লিখলে অনেক কিছুই ঠান্ডা হয়ে যেতো।

 

আমি একটা জিনিস বুঝিনা,কারা এর পিছনের ইন্ধনদাতা?

 

এইসব ইন্সটিটিউট গুলা চালায় জানি অনেক বড় বড় রাঘব বোয়ালরা।এরা তাহলে এক কাজ করে না কেনো,সব ম্যাটস কে প্রাইভেট মেডিকেল কলেজ বানিয়ে ফেলুক।আর এদের বুঝতে দিক নামের সামনে ডাঃ বসাতে কত ঘাম ঝরাতে হয়।একটা প্রফ পাশ দিতে, কেমন করে ফুটন্ত কড়াইএ এপিঠ ওপিঠ ফ্রাই হতে হয়!

 

ডাক্তারি হয়ে গেছে এখন ফাজলামোর জায়গা।সবাই ডাক্তার। মেডিকেল সহকারীদের চেয়ে তো সিস্টার ব্রাদারদের স্কিলনেস অনেক বেশি,মেডিকেল রিপপ্রেজেন্টিটিভদের জ্ঞান অনেক বেশি,ওটির দাদুরাও অনেক ভালো কাজ জানে,ঔষধের দোকানদারও ভালো চিকিৎসা দিতে পারে।তারা কি দোষ করলো?

সবাই কে ডাঃ লেখার আইন করা হোক, ডাক্তার বাদে।

 

একটা বাড়ির মনিব যদি সুবিধার না হয়,তাহলে সবাই মাথায় উঠে বসে।আমাদের স্বাস্থ্য খাতের মনিব আর মুরুব্বীদের এব্যাপারে কি কিছুই করার বা বলার নাই?এইভাবেই কি এই সেক্টরটাকে ধংসের মুখে নিয়ে যাওয়া হচ্ছে না?

_________________________________

ডা. মিথিলা ফেরদৌস । পাঠকপ্রিয় লেখক। লোকসেবী ডাক্তার ।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়