Ameen Qudir

Published:
2017-04-24 19:49:21 BdST

রোগীরা মনে করেন ডাক্তার ইচ্ছে করে ঔষধ দেয় না


ডা. রাজীব দে সরকার
_________________________


রোগীরা মনে করেন হাসপাতালে অনেক ঔষধ আছে। কিন্তু ডাক্তাররা ইচ্ছে করে রোগীকে ঔষধ দেয় না। অথচ ঔষধ ব্যবস্থাপনার সাথে হাসপাতালের চিকিৎসকের সম্পৃক্ততা থাকে না।

নিজের অভিজ্ঞতাটা শেয়ার করি আগে।

ঘটনা-১।

আউটডোরে বসে রোগী দেখছি। আমি মূলতঃ শিশু আউটডরে বসতাম।

এক বাবা তার আড়াই বছরের শিশুকে নিয়ে এসেছেন। কথা বার্তায় বেশ শিক্ষিতই মনে হলো।

আমি সময় নিয়ে পরীক্ষা করে জানালাম, শিশুটির ARI (অ্যাকিউট রেস্পিরেটরী ইনফেকশন) হয়েছে। এই ধরনের রোগ কেন হয়, কীভাবে হয়, প্রতিকার/প্রতিরোধের উপায় সবই তাকে বললাম। অর্থাৎ আমার স্পষ্ট মনে আছে আমি বেশ সময় নিয়ে শিশুটির বাবাকে কাউন্সেলিং করেছিলাম।

এরপর ঔষধ লিখছি ৩ টাকার টিকেটে। ঐদিন শিশুদের শুধু Salbutamol সিরাপটি ছিলো। ঐ শিশুর একটি অ্যান্টিবায়োটিক এবং সাথে প্যারাসিটামল সেবার প্রয়োজন ছিলো।

এই দুটো ঔষধই আমাদের হাসপাতাল থেকে দেওয়া হতো। কিন্তু ঐ দিন শেষ হয়ে গিয়েছিলো। বেলা প্রায় সাড়ে ১২টা।

আমি জানালাম, দেখুন Salbutamol ঔষধটা আজ পেয়ে যাবেন। কিন্তু বাকি দু'টো আজ ফুরিয়ে গেছে। কাল সকালে আসলে পাবেন। তবে আপনার শিশুর জন্য অ্যান্টিবায়োটিকটা আজই শুরু করা জরুরী। এটা কিনে নিলে ভালো হয়। দাম খুব বেশী না।

শিশুর বাবা আমার কাছ থেকে ৩ টাকার টিকেট আর স্লিপটা নিয়ে কিছুটা বিরস বদনে উঠে চলে গেলেন। আমি পরের রোগী (যিনি অলরেডী আমার পাশেই দাঁড়িয়ে আছেন) দেখায় মনোনিবেশ করতে যাচ্ছিলাম...

হঠাৎ শুনলাম ঐ শিক্ষিত ব্যক্তি আমার ঘর থেকে বের হয়ে কাকে যেন বলছেন, "শালারা... ওষুধ পাত্তি দেয় না, রূপ দেখাইতে হাসপাতালে বইছে... চোরের দল!!"

আমার হঠাৎ ইচ্ছে হলো, উঠে গিয়ে লোকটাকে ধরি। গোয়ালন্দ আমার নিজের এলাকা। এই অঞ্চলে আমার পরিচিতিও বেশ প্রকট। এতো বড় কথা আমাকে বলে যাবে আর চুপ করে বসে থাকবো? এই ভদ্রলোক পারতো একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট বা একজন এএসপিকে মুখের উপর এতো বড় কথা বলতে। লোকটির উদ্দেশ্য ছিলো, কথাগুলো আমাকে দরজার বাইরে থেকে শোনানো এবং তিনি সফল হয়েছেন।

নিজেকে নিষ্প্রভ করলাম। কারন আমার সামনে তখন আরো জনা তিরিশেক শিশু রোগী। এদেরকে বসিয়ে রেখে প্রতিশোধের আগুন নেভাতে ব্রতী হওয়া সমীচীন হবে না।

আর যেখানে আমাদের সিস্টেম আমার কলারকে পাবলিকের হাতে দিয়ে রেখেছে সেখানে ব্যক্তিগত উত্তাপ ছড়িয়ে লাভ নেই।

ঘটনা-২।

​নাহ ঘটনা-২ শেয়ার করা যাবে না। এটি ঘটেছিলো আমার এক ফিমেল কলিগের সঙ্গে। ঘটেছিলো আরো ভয়াবহ আঙ্গিকে।

যাই হোক, উপজেলা পর্যায়ে একজন চিকিৎসককে 'নিধিরাম সর্দার' হিসেবে পাঠানো হয়। তাঁর না থাকে ক্ষমতা, না থাকে নিরাপত্তা।

সরকার হাসপাতাল থেকে ফ্রী ঔষধ দিচ্ছে। জনগণ এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে। অথচ গালি খাচ্ছে ডাক্তার।

অবশ্য গালি বোধহয় এখন ডাক্তারদের গায়ে লাগে না। মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান সাহেব যেদিন মিডিয়া আর রোগীর সামনে অকপটে বলে দিলেন "ডাক্তাররা কসাই, গরীবের রক্তচোষা' ... সেদিন থেকেই গালি বোধহয় চিকিৎসকদের চামড়াকে আর স্পর্শ করে না।

তাহলে এই গালি কার জন্য? রাষ্টের জন্য? সরকারের জন্য? নীতি নির্ধারকদের জন্য? নাকি এই গালি জনগণ নিজেরাই নিজেদেরকে দিচ্ছে?

ব্যাপারখানা এমন যেন সরকার দেদারসে ওষুধ দিচ্ছে আর ডাক্তাররা সব বেঁচে দিচ্ছে। তাই জনগণ হাসপাতালে ঔষধ পাচ্ছে না।

অথচ আমরা উর্ধ্বতন মহলকে যতোই জানাতাম না কেন, ঔষধ সব সময় অপ্রতুল আসতো। সিভিল সার্জন অফিসে বার বার চিঠি দেওয়া হয়েছে আমাদের চাহিদা জানিয়ে। সিভিল সার্জন কার্যালয় সেই গদবাধা এক ফিরিস্তি ঔষধই সব সময় দিতো। হয়তো এই সীমাবদ্ধতা তাদেরও ছিলো।

এই হাহাকার অবস্থা আউটডোরের জন্য যেমন ছিলো, জরুরী বিভাগ বা ইনডোরেও এর ব্যতিক্রম ছিলো না। ​

অথচ জনগণ জানে হাসপাতালে 'সকল রোগের' 'সকল প্রকার' ঔষধ দেওয়া হচ্ছে। মিডিয়া এবং জনপ্রতিনিধিগণ ব্যাপারটিকে সেভাবেই প্রমোট করেছেন।

কিছু মানুষ ৩ টাকা খরচ করে এক গাদা ঔষধ নিতেই হাসপাতালে আসেন এবং সেটি না পেলে বা পরিমাণে কম পেলে তারা চিকিৎসককে গালমন্দ করতে একটুও পিছপা হন না।

স্টোর কিপার, ফার্মাসিস্ট, কম্পাউন্ডার বা পরিসংখ্যানবিদদের কখনো এই ঝামেলাটি পোহাতে হয় না। অথচ ঔষধ বিতরণের প্রক্রিয়াটির সাথে তারা ঘনিষ্ঠভাবে জড়িত। ঝামেলা শুধু ডাক্তারদের, কারন গোটা হেলথ সিস্টেমের ফেইসে থাকেন একজন চিকিৎসক।

উপজেলা পর্যায়ে চিকিৎসকদের কমন একটি হতাশা "কেন হেলথ ক্যাডারে আসলাম?"
"কেন এতো কষ্ট করে বিসিএস দিয়ে 'গালি খাওয়ার' সার্ভিসে যোগ দিলাম?"

সম্পূরক একটি তথ্য দেই, সর্বশেষ ৩৫ বিসিএস এ প্রশাসন ক্যাডারে নিয়োগ পেয়েছেন আমাদের বেশ কিছু চিকিৎসক।

আসুন এটিকে একটি ইশারা হিসেবে গ্রহণ করি।
কখনো কখনো ঈশারাই যথেষ্ট।

____________________________

 

ডা. রাজীব দে সরকার । লোকসেবী চিকিৎসক।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়