|

স্যালুট ডা. জয়দীপ: দুর্ব্যাবহারকারীকে প্রেসক্রিপশনেই বোল্ড করার জন্য


Published: 2017-04-04 11:09:10 BdST, Updated: 2017-10-22 05:19:26 BdST


 

 

ডা. তারিক রেজা আলী
____________________


কৈশোরে একজনের সাথে প্রচন্ড ঝগড়া হয়েছিল। রাগ পুশে রেখেছিলাম প্রথম যৌবন পর্যন্ত। পরে সে হয়েছিল আত্মার বন্ধু। এখনো সে একইরকম বন্ধু আছে। মধ্য যৌবনে যারা হয়েছিল অনেক কষ্টের কারন, বই-খাতা পুড়িয়ে দিয়েছিল, হোস্টেলের রুম তছনছ করেছিল, তাদের প্রতিও সত্যি বলি, এখন আর কোন ক্ষোভ কাজ করে না। গলা জড়িয়ে ধরে বলি, কেমন আছ? এতদিন কোথায় ছিলে? না, এটা আমার মাহাত্ম্য নয়, আমি একাই এরকম নই, সব মানুষই এরকম। আমাকেও নিশ্চয়ই অনেকে ক্ষমা করেছেন, কত জনের সাথে কত রকম দূর্ব্যবহারই না আমি করেছি এবং করছি।

প্রৌঢ়ত্বের এই সময়ে আগের মত সহজে ক্ষুব্ধ হই না। আর একবার হলে, কারো দূর্ব্যবহারের শিকার হলে, নীরবে মেনে নিতে হয়, প্রতিবাদ করতে আর ইচ্ছে হয় না। রোগীদের সাথে আমার কখনো কোন কথা কাটাকাটি হয় না, হলে হয় তাঁর সঙ্গে আগত ব্যক্তিবর্গের সাথে। কতবার চিন্তা করেছি, এই রোগীর আত্মীয়-স্বজন আবার আসলে তাদেরকে আর দেখব না, বিনয়ের সাথে বলে দেব, আপনারা দয়া করে আমার কাছে চিকিৎসা নিতে আর আসবেন না। পারি নি, আসলে কিছুদিন পর ভুলে যাই, এই কাজটা আর করা হয়ে ওঠে না।

সেদিক থেকে দেখলে এই ডাক্তার বাবুর কাজকে স্যালুট করতেই হয়। কতটুকু মর্মাহত হলে তিনি লিখতে পারেন, "আমি পরবর্তীতে এই রোগীর চিকিৎসা দিতে অপারগ।"

শেষ লাইনে লিখলেন এক মহাকাব্য, " আমি আপনার সুস্বাস্থ্য কামনা করছি।"

স্যালুট ডা. জয়দীপ ঘোষ। আমিও আপনার সুস্বাস্থ্য এবং দীর্ঘ জীবন কামনা করছি। সঙ্গত কারণে রোগীর নাম মুছে দেয়া হয়েছে।

_________________________________


লেখক ডা. তারিক রেজা আলী Assistant Professor, Retina. at Bangabandhu Sheikh Mujib Medical University

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।