Ameen Qudir

Published:
2017-03-21 14:57:58 BdST

তুমি কেন দ্বিচারীনি ?



ডা. শিরিন সাবিহা তন্বী
______________________________

অধিকার বা সমতা শব্দটায় এমন জাদু আছে যে যার স্বপক্ষে অধিকার চাইবেন,তিনি মাথায় তুলে রাখবেন,আর যার থেকে অধিকার আদায় করতে চাইবেন তিনি আপনাকে পদদলিত করে রাখবেন আর যার সাথে আপনি অধিকারের সমতা বিধান করবেন তিনি ইনফিরিওরিটি কমপ্লেক্স এ ভুগবেন।

জানতে চাইছি নন প্রাকটিশনার ডাক্তারদের কথা।ডাক্তার হলেই তাকে প্রাকটিস করতেই হবে এমন করে কোথাও লেখা নেই।ব্যস্ততার রথে চড়ে প্রচন্ড বেগে ধাবমান এই সমাজে সবথেকে বেশী মূল্য বোধ হয় সময়ের।ধরে নেই,একজন ডাক্তার নারী বা পুরুষ তার এমবিবিএস ডিগ্রী সম্পূর্ন করে ইন্টার্নশীপ শেষ করে সরকারী চাকুরীতে প্রবেশ করল।এই সর্ব কনিষ্ঠ স্বাস্থ্য মন্ত্রনালয়ের কর্মকর্তা কেন সেই পরিমান সুযোগ প্রাপ্ত হবে না,যা অন্য সাতাশটি ক্যাডারের সর্বকনিষ্ঠ অফিসারটি ভোগ করে।

 

জানি না আপনাদের বুঝতে সমস্যা হচ্ছে কিনা,কিন্তু যুগ যুগ ধরে আমরা কেন মেনে নিচ্ছি যে খুরা ভাঙ্গা চেয়ার,ময়লা তোয়ালে,মশা মাছি,অপরিষ্কার রুম,ক্লিনার নেই,এমএলএসএস নেই,বাহন নেই,থাকার জায়গা নেই।
আপনারা ধরেই নিচ্ছে ডাক্তার প্রাকটিস করে সেই টাকায় তার দরকারী জিনিসগুলোর ব্যবস্থা করবেন।


কই একজন বিচারক,একজন এসিস্ট্যান্ট কমিশনার প্রশাসন বা ট্যাক্স,কাস্টমস কর্মকর্তা এমনকি ফায়ার সার্ভিস,আনসার কেউ ই তো প্রাকটিস করার ভরসায় থাকে না।


সরকার সব কর্মকর্তার সবটুকু দায়িত্ব নেয় কেবল স্বাস্থ্য কর্মকর্তাদের ই সিকি ভাগ দায়িত্ব নেন।
ধরেই নিচ্ছেন ডাক্তার ঔষধ কোম্পানির এম আর দের পিছনে গ্রামের উঁচু নিচু রাস্তায় ঝুলতে ঝুলতে যাবে আর এসি ল্যান্ড সরকারী গাড়ী চড়ে যাবার সময় মুখে রাস্তার কাদা ছিটিয়ে যাবে।যে কাদার দাগ মনে করিয়ে দেবে জীবনে বহু পরীক্ষায় প্রথম স্থান দখল করে কঠিনতম সিলেবাসে পাস করে আজ তোমার এই দুর্দিন।


তুমি বলবে ডাক্তার কেন ঔষধ কোম্পানীর সুবিধা নেবে?আমার ও একি বক্তব্য।আলাদা শুধু এটুকু,আমার দাবী বাকী ক্যাডারদের সরকার
যে সুবিধা দেয় তার একশত ভাগ সরকারকে ডাক্তারদেরকে দিতে হবে।


একজন যদি তার সরকারী চাকরীর সময়ের পরে নিজের পরিবারকে ঠকিয়ে নিজের যাপিত জীবনের সবটুকু স্বাধীনতা বিসর্জন দিয়ে প্রাকটিস করে টাকা আয় করে,সেটা তার ব্যক্তিগত ব্যাপার।
যদি একজন না চায় তার জন্য সরকারের কি ব্যবস্থা?


এটা শুনতে অত্যন্ত কটু শুনালেও,বর্তমানের পরিবর্তিত অর্থনৈতিক পরিস্থিতিতে একজন প্রথম শ্রেনীর কর্মকর্তার বেতনের থেকে অনেক বেশী আয় যে কোন শ্রমিক,মুদী বা দর্জির দোকান মালিক করে থাকে।প্রতিটি অফিসে কর্মরত নীচু গ্রেডের কর্মকর্তারা বিভিন্নভাবে অর্থনৈতিক সুবিধা আদায় করে তাদের উপার্জনের ব্যারোমিটারটা উচু করে রাখে।
তাহলে নন প্রাকটিশনার সরকারী ডাক্তারদের কথা আপনি আমাকে বলুন।তার জন্য রেশন নাই,মিশন নাই,গাড়ী নাই বা কোন যাতায়াত ব্যবস্থা নাই।হাসপাতালে চা করে দেওয়ার মত রুমে পিয়ন নেই,ক্লীনার নেই।তার জন্য কোন হোম লোন নেই।তার এবং তার পরিবারের চিকিৎসার জন্য কোন বিশেষায়িত হাসপাতাল নেই।


এইদেশে সশস্ত্র বাহিনীর এক সদস্য ও তার পিতা মাতাকে সম্মিলিত সামরিক হাসপাতালে ফ্রি চিকিৎসা দিবে।আর ডাক্তারকে তার বাবা মা বা সন্তানকে নিয়ে অন্য ডাক্তারের দয়ার অপেক্ষায় থাকতে হবে।


ডাক্তাররা চান্স পেয়ে ডাক্তারী পড়ে ডাক্তার হয়েছে।অহী নাযিল হয়নি যে এত জনসংখ্যার একটি দেশের সব মানুষের চিকিৎসার ভার তাদের একার!
আমার অন্ন,বস্ত্র,বাসস্থান,শিক্ষা,চিকিৎসা আর সম্মানের ভার আপনি নিন।আমি দায়িত্ব নিয়ে রোগী সেবা করব!
আপনি যে ডাক্তার প্রাকটিস করবে,ঔষধ কোম্পানীর ভিজিট নিবে,কমিশন নেবে তাকে উঠতে বসতে সালাম ঠুকবেন।যারা এই সব থেকে দূরে তাদের ঐ রাগে গালি দিবেন।আবার আইন করে আমার কোমরে দড়ি লাগাবেন?

 

সম্মানিত সরকার বাহাদুর,আপনি নন প্রাকটিশনার ডাক্তারদের সমাজে সম্মানের সাথে জীবন অতিবাহিত করার সবটুকু সুযোগ দিয়ে বাধিত করবেন।
এই চাওয়াটাকি খুব বেশী?
_________________________________

ডা. শিরিন সাবিহা তন্বী । জনপ্রিয় লেখক-কলামিস্ট । পেশাজীবী নেতা।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়