Ameen Qudir

Published:
2017-02-26 16:21:43 BdST

কিছু কিছু হত্যা, খুনকে হোমিসাইড বলে সোসাইটি মানে না


 



ডা. সানজিদা শাহরিয়াহ

___________________________

প্রিয় মানুষটিকে দাহ করে এলাম।
জীবনে কখনো শশ্মানে যাই নাই--আজ গেলাম......
বন্ধুরা হাত ধরে রাখে ..... এই মানুষটি বুক দিয়ে আগলে রাখতো আমাকে .... কখনো মা হয়ে ..... কখনো বাবা হয়ে ... কখনো বন্ধু হয়ে..

আমাকে বলতো 'যা চেহারা ছিরি করেছ. .. pakka ... লক্ষীছাড়া'

আমি: 'আমি কি নিজেকে দেখতে পাচ্ছি নাকি?'
সে: ‘সেটাই তো ! তোমার এই বদন চন্দ্র তো ভয়ানক রুপ ধারন করেছে..ঠিক যেন শাক চুন্নীর নেক্সট ডোর নেইবার।'

আমি : '' Thats your problem darling...since i cant see my face I don’t feel to do denting painting for others...''
সে: ‘এহ !! কি অরিজিনিলাটি রে ! মুটকি কাহিকা .’
আমি: ‘শুটকি কাহিকা’ ..

অরিজিনালিটি...আমি জানি আমি অরিজিনাল...আমি আমার মতো... কারো মতো হতে চাইনা...হইও না..
পাশ করবার পর সবাই যখন পড়ছে...আরো বড় পাশ দেবার জন্য ... আরো ডিগ্রী মানে আরো টাকা ... আরো উপরের ধাপে সামাজিক প্রতিষ্ঠা ...

জীবনটা তারা chokh চোখ কষে নিয়েছিল অর্থ-সামাজিক গত উন্নতির লক্ষ্য এ ... জীবনের আল্টিমেট মানে খুঁজে নিয়েছিল আরো টাকা ... বাড়ি ... গাড়ি ... হাই প্রোফাইল জবেরর মধ্যে ... এই সব আমাকে কোন দিন টানে নাই। আমি জানি, আমি চাইলেই পারতাম ... কিন্তু ভাবতেও দম আটকে আসে এই বৃত্তবন্দী ঘেরাটোপে।

রবীন্দ্রনাথ বলেছিলেন, "সংসারের ১৫ আনা মানুষ খায় দায় সন্তান উৎপাদন করে ও মরে যায় ... এদের দিয়ে কিছু হয়না ... বাকি ১ আনা মানুষ সভ্যতার চাকা এগিয়ে নিয়ে যায় তাদের শিল্প, দর্শন,আবিষ্কার দিয়ে". এই ১৫ আনা মানুষ আমাকে কোন দিন টানে নাই ... এদের লোভ লালসা, গসিপ প্রবনতা, টাকা টাকা করে ছুটে বেড়ানো, so called সাফল্য আর ব্যর্থতা আমাকে repulse করে।

কিন্তু সে ছিলো টোটালি আলাদা। আমার পরিচিত কোন মেয়ে একা একা এস্কিমো দেখতে যায় নাই ... ও বাদে।

আমার পরিচিত কোন মানুষ মাঝ রাতে কোন মেয়েকে রেপ হওয়া থেকে বাঁচায় নাই।
এই ব্ল্যাক বেল্ট এর মাথায় বাই উঠলে টই টই করে রাত বিরাতে রাস্তায় রাস্তায় ঘুরতো।
ভালো ড্রেসিং করাও শিখে নিয়েছিলো। আমাকে বলতো..."এই বোকা শোন,সাজ গোজ অন্যের জন্য নয়..আর নারীবাদীদের ঐ সব থিওরির মতো নয়..সাজা হলো নিজেকে নতুন করে দেখা।"
আমি: 'ফালতু ডায়ালগ মেরো না তো,পার্লার মানে ফালতু টাইম নষ্ট করা।"
সে:'দেখো না আমি কি সুন্দর চুল টা সেট করেছি,ফেসিয়াল করলাম,পেডিকিউর,মেনিকিউর,ওয়াক্সিং করলাম...এই সব নিজের জন্য..কাউকে খুশি করতে না"

আমি: ‘পাগল না মাথা খারাপ?’
সে: ‘তুমি লাস্ট কবে পার্লারে গেছো?’
আমি: ‘এই সব ফাউল কথা বলে টাইম নষ্ট করতে আমার ভালো লাগে না। এই যে তুমি হনুমানের মতো সেজেগুজে বসে আছ. দেখেই তো মেজাজ খারাপ লাগছে..ঢঙি ন্যাকা একটা মেয়ে লাগছে.."
সে: ‘মেয়ে কে তো মেয়ের মতোই লাগবে..আর যারা এই গুলি পাত্তা দেয় না তাদের হরমোনে গোলমাল আছে।’

আজ যখন ওকে শশ্মানে তুলবে,আন্টি পাশে,আমার হাত ধরে দাঁড়িয়ে আছেন। ভালোবাসা মানে আমার কাছে পাশে থাকা।ভালোবাসা মানে পারস্পরিক মতের অমিল থাকলেও রেসপেক্টফুলি অন্যের ফিলিংসগুলি কে ইম্পরট্যান্স দেয়া।

আমার হঠাৎ মনে হলো, ওর গুলশানের এই ৫০০০ স্কয়ার ফিট কাস্টোমাইজড ফ্ল্যাট, পারসোনাল সুইমিংপুল, বারান্দার কোনায় কায়দা করে লাগানো রাধাচূড়া আর কৃষ্ণচূড়ার মেলবন্ধন, ওর কালেকশানের ১৫০০ স্কয়ারফিটে ছাদ থেকে মেঝে পর্যন্ত ঠাসা লাইব্রেরী... সব অর্থহীন।

কাপড়টা সরিয়ে ওর হাতটা ধরলাম ... সযতনে লালিত ফর্সা হাত .... নীল শিরা .... মেরুন নেইল পলিশ .... কি শীতল! ওর হাত টা ধরে রেখেই কিছুক্ষন পর আমি আংকেলের দিকে তাকালাম,বললাম, "আংকেল হাতটা অনেক ঠান্ডা ... এটাকে কি সত্যি পোড়াতে হবে?"

আন্টি ডুকরে কেঁদে উঠলেন ... আংকেল মুখে হাত চাপা দিলেন।
আমি প্রফেশনাল কারনে রেগুলার মানুষের লাশ sporsho করি ... লাশ কেটে অংগ প্রতংগ বের করা আমার কাছে চায়ে চুমুক দেবার মতোই।

শেষকৃত্যের প্রস্তুতি আমার ভেতর সুনামি তৈরি করছিল .... কিন্তু বাইরে সেই খটখটে শুকনো চোখের ঠান্ডা দৃষ্টি। ওর প্রাক্তন স্বামীর আকুল কান্না দেখে মুচকি হাসলাম।

ভদ্রলোকের আমার দিকে চোখ পড়তেই তার আকুলি বিকুলি কান্নার স্রোত অটোমেটিক্যালি বন্ধ হয়ে গেলো। আমি ঠোঁট টিপে হেসে হাত নাড়লাম ওনাকে। এই যে মাথা নিচু করলো বাকি সময় টা চুপচাপ পার করলেন। আমি জানি কিছু কিছু হত্যা / খুন হোমিসাইড বলে সোসাইটি মানে না। but that are really murder. এই খুনি গুলি সমাজের চোখে ভালো মানুষ...... হা হা হা।

___________________________

লেখক ডা. সানজিদা শাহরিয়াহ ।
দেশের খ্যাতিমান লোকসেবী চিকিৎসক।
সুলেখক।কাব্য রুপময় ভাষায় লেখেন তিনি।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়