|

রোগীসেবায় মহৎ দৃষ্টান্ত ডাক পান ডাক্তার , সেবা দেন রাস্তায় দাঁড়িয়েও


Published: 2016-11-14 11:56:46 BdST, Updated: 2017-12-18 16:32:06 BdST

 

 


স্টাফ রিপোর্টার

কত বিচিত্র ও ভিঅাইপি সেবা দিতে হয় ডাক্তারদের। কখনও সেবা দিতে ছুটে যেতে হয়, বন্যা ঘূর্নিঝড় এলাকায়। মহামারী রোগব্যাধি তখনও ডাক্তার।
আবার দেশের বিশিষ্ট কোন ভিআইপির জরুরি স্বাস্থ্যসেবা দরকার। ডাক পান ডাক্তার। ছুটে যান ভি অাই পির বাসায়। অফিসে, এমন কি কখনও কখনও ভিআইপিদের রাস্তায় দাঁড়িয়েও সেবা দিতে দেখা যায়। সম্প্রতি সরকারের ভিআইপি ড. গওহর রিজভীকে বিরলভাবে সুচিকিৎসা দিয়ে মানবপ্রেম তথা রোগীসেবায় মহৎ দৃষ্টান্ত স্থাপন করলেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের অধ্যাপকসহ সিনিয়র খ্যাতিমান ডাক্তাররা।

নিশ্চয়ই ভি আই পির খুব তাড়া ছিল; তারপক্ষে হাসপাতালে সময় দেয়া সম্ভব ছিল না ; তাই প্রখ্যাত চিকিৎসকগন সড়কে দৌড়ে গিয়ে রাস্তায় দাড়িয়ে তার সুচিকিৎসা ও চেক আপ নিশ্চিত করেন।
দেশের ডাক্তারদের কাজের পরিধি কত বিশাল, এটা তার নজীর বটে। তারপরও মন্ত্রী , এমপি , রাজনৈতিক নেতা থেকে শুরু করে আমজনতার ডাক্তারবিরোধী প্রচারনার আর গালমন্দের শেষ নেই।
আশা করি, এই ছবি দেখলে আমলা, মন্ত্রী , পাবলিক সবাই বুঝবেন, কিভাবে তৃণমূল থেকে ভি আইপ সর্বত্র ডাক্তাররা তৎপর। নইলে ১৫ কোটির দেশের মানুষ কিভাবে নিত্য দিন তাদের গড় আয়ু বাড়িয়ে চলেছেন।


অবশ্য এই ছবি তরুণ ডাক্তারদের মাঝে , রসিক লোকজনের মাঝে নানা রসময় প্রতিক্রিয়াও সৃষ্টি করেছে।
তরুণ ডাক্তার হোসাইন এমডি নাজমুল তার প্রতিক্রিয়ায় লিখেছেন,


" " জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের সামনে দাঁড়িয়ে চিকিৎসা

নিচ্ছেন জনাব গওহর রিজভী।মোবাইলে জাতীয় গুরুত্বপূর্ন ইস্যুতে বাতচিত করছেন।

উনার বুকে সযতনে স্টেথোস্কোপ চেপে ধরে আছেন প্রফেসর অমল চৌধুরী।কার্ডিওলজিস্ট। কি ভাগ্য কি ভাগ্য!!মাউন্ট এলিজাবেথে না যেয়ে এসেছেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে!!অমল স্যারের চাঁনকপাল।এরকম পেশেন্ট পেলে ওয়াশরুমে গিয়েও চিকিৎসা দেয়া যায়।

আমলা পুলিশ আইনজীবি গোয়েন্দাসংস্থার লোক দেখলে দেশের বড় বড় চিকিৎসক প্রফেসররা এরকম হেগে মুতে দেয় কেনো?

একজন প্রফেসরের ঠেকাটা কোথায় আসলে?কেউ কি জানেন?কেনো রাস্তায় নেমে এসে রোগী দেখা লাগবে?যদি লাগেই তাহলে কেনো সবার জন্য নয়?

আমাদের স্যাররা যে যকৃত প্লীহা পালপেট করতে ভুল করলে ফেল করিয়ে দিয়ে জীবন থেকে ছয় মাস খেয়ে ছেড়ে দিতো সেই স্যাররা এখন রাস্তায় দাঁড়িয়ে আমলার ফুসফুস অসকাল্টেট করছে?স্যারকে ফেইল করিয়ে দেয়ার কোন ব্যবস্থা নাই?

কোথায় সালাম,কুশল বিনিময়,কোথায় পারমিশান?রোগির প্রাইভেসী কোথায়?
জানতে হলে আমাকেও বড় হতে হবে।ভাগ্যিস এত বড় কোনদিন হবো না।জানতেও পারবো না।আফসোস। ""


 

  Hossain Md Najmul এর
(Former DLO(ENT)-Course,Department Of Otolaryngology at Chittagong Medical College
Studied mbbs at Sher e Bangla Medical College)
এই রসময় প্রতিক্রিয়াও আমলে নেয়ার মত। ভেবে দেখার মত।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।