Ameen Qudir

Published:
2017-01-18 23:30:02 BdST

দরকারের সময়ে ডাক্তারকে বন্ধু, মা , বাবা,বোন ডাকেন আর সুসময়ে কসাই !


 

ডা. মীরা মমতাজ সাবেকা

______________________________

আমরা ডাক্তার হয়েছি মানবসেবার মনোবৃত্তি নিয়ে, কথাটা মোটেই অতিরঞ্জিত কোন কথা নয়।

রোজগার করার আরো ডজনখানিক পথ থাকা সত্বেও ডাক্তার হয়ে রোজগার করার ইচ্ছে কেন হল? তবে এই রোজগার করতে চাওয়াটাই যেন মস্ত বড় অন্যায়।

তাই অসময়ে ডাক্তার বন্ধু, মা আর বাবা, অথচ সুসময়ে ডাক্তার হয়ে যান কসাই।

Dementia রোগী অর্থাৎ যার স্মৃতি ভ্রম হয়েছে সেই রোগীও যাওয়ার সময় বলে, ফিসটা কম নিলে হতনা? আবার কেউ কেউ বলে “ আপনি না আমার মা, আমার কাছ থেকে ফিস নিবেন?” তাই যখন রোগী বলে “ আপনি দেখতে ঠিক আমার বড় বোনের মত”, মনে মনে প্রমাদ গুনি, পরের বাক্যাংশের জন্য।

বেশীর ভাগ মানুষের ধারনা, ডাক্তারদের অনেক টাকা, তাই তারা ভাবেন, এ কেমন ডাক্তার, একটুও খাতির করে না! এক পয়সাও কম রাখে না ইত্যাদি, ইত্যাদি।

পাড়ার দরজী, ঘরের কাজের মেয়ে, দোকানী, ছেলের মাষ্টার কেউ তো খাতির করেনা। কেউ তো ভাবে না, আহারে ডাক্তার সারাদিন মানবসেবা করে বেড়ায়, একটু খাতির করি।
এবার আসি চিকিৎসকএর অন্য রকম বিড়ম্বনার বিষয়ে। অনেক রোগী ডাক্তারের কাছে আসে শুধু পরীক্ষা করানোর জন্য, “ ডাক্তার সাহেব, আমার একটু ইচ্ছা ছিল, একটা MRI করাবার… মাথাটা অনেক দিন ধরেই ব্যথা..”। কথা হচ্ছে, যদি আগেই সিদ্ধান্ত নিয়ে বসে থাকেন যে MRI করাবেন তবে আর ডাক্তার এর কাছে আসা কেন? এটা কি মুদির দোকান যে গিয়ে বললেই হবে, আমার এক কেজি চাল লাগবে, আর তা হাত বাড়ালেই পাওয়া যাওয়া উচিৎ হবে?

আবার অন্যদিকে, কিছু রোগী প্রয়োজনীয় পরীক্ষা টুকু করাতে নারাজ। এমন অনেক রোগী আসে, যাদের মাথা ব্যথা, কিন্তু পরীক্ষা করে পাওয়া গেল, তিনি রক্তশুন্যতায় ভুগছেন অথবা তার ডায়াবেটিস ধরা পড়ল। তারা আমার নির্দেশনা দেখে আমাকে বিব্রত করে দিয়ে বলে উঠবে “ ডাক্তার সাহেব, আমার হয়েছে মাথা ব্যথা আর আপনি কিনা দিলেন রক্ত পরীক্ষা? মাথার পরীক্ষা দিলেননা??? বলা বাহুল্য তার হয়ত মাথার সিটি স্ক্যান এর প্রয়োজনীয়তা আছে বলে আমার মনে হয়নি।

আর ওষূধের ব্যাবস্থাপত্রের বিড়ম্বনাও কম নয়। “ আমি কিছু খেতে পারিনা, একটা ভিটামিন লিখে দেন”, “আমার পেটে অনেক গ্যাস, একটু গ্যাসের বড়ি লিখলেন না যে”, “ মাত্র একটা ওষুধ দিলেন” ইত্যাদি অভিযোগের কোন শেষ নেই। একদিন একটি ছেলে চেম্বারে এসে আমতা আমতা করে আমাকে বলেই ফেললো, “ আপনি কালকে আমার মাকে যে ওষুধটা দিয়েছিলেন, সেটা কমদামী বলে আমার মা খেতে চাচ্ছেননা, যদি কিছু মনে না করেন, একটা দামী ওষুধের নাম লিখে দেন”
আমার মনে হয়, রোগী নিয়ে এসব অভিজ্ঞতা কমবেশী সকলেই জানেন। রোগীদের চাহিদাই ডাক্তার অনেক সময় মেনে নেন, মনে রাখতে হবে, patient cannot demand treatment, আমাদের ডাক্তারদের তাই করতে হবে যা রোগীর মংগল বয়ে আনে।

_____________________________

লেখক ডা. মীরা মমতাজ সাবেকা । লোকসেবী চিকিৎসক।

Neurologist & Medicine specialist. MD(Neurology), MRCP (UK)

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়