Ameen Qudir

Published:
2017-01-14 18:56:22 BdST

বিশ্ব ইতিহাসের বিরল বহুভাষী বাঙালি যিনি : জানেন কে তিনি !


 


ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
____________________________


বহুভাষী হরিনাথ দে ।
১২ই আগস্ট, ১৮৭৭ মাতুলালয়ে হরিনাথের জন্ম আড়িয়াদহ তে, কলিকাতার উপকন্ঠে। পিতা চাকরি করতেন রায়পুরে। তখনো দেশে রেলগাড়ি চালু হয় নি। গরুর গাড়িতেই মার সঙ্গে রায়পুর রওয়ানা হন শিশু হরিনাথ। সাথী ছিলেন নরেন্দ্রনাথ দত্তের মা ভুবনেশ্বরী দেবী।

 

প্রথম শিক্ষা মায়ের কাছে, পরে রায়পুরের মিশন স্কুলে। প্রবল প্রতিভাবান হরিনাথ কিন্তু খুব কাঁচা ছিলেন অঙ্কে -- নিজেই স্বীকার করেছেন তা। ১৮৯০ সালে তিনি মিডল স্কুল পরীক্ষায় ১ম বিভাগে উত্তীর্ণ হয়ে ছাত্রবৃত্তি পান। এরপরে তিনি কলিকাতায় চলে আসেন। ১৮৯১ সালে তিনি সেন্ট জেভিয়ার্স স্কুলে ভর্তি হন। মাত্র ১৫ বছর বয়সে তিনি এন্ট্রান্স পরীক্ষায় প্রথম শ্রেণী তে উত্তীর্ণ হন। আর দু বছর পরে তিনি প্রথম বিভাগে এফ- এ পরীক্ষায় ডাফ স্কলারশিপ নিয়ে প্রথম বিভাগে উত্তীর্ণ হন। ১৮৯৬তে তিনি প্রেসিডেন্সি কালেজে ভর্তি হলেন। একসঙ্গে দুটি বিষয়ে অনার্স নিয়ে তিনি স্নাতক হলেন। লাতিন এবং ইংরেজি দুটি ভাষায় প্রথম শ্রেণী পেয়ে সেই যুগে মাসে ৪০টাকা বৃত্তি পান হরিনাথ।

 

তখন প্রাইভেটে পরীক্ষা দিয়ে লাতিন ভাষায় প্রথম শ্রেণীতে প্রথম হয়েছিলেন। তাঁর সর্বোচ্চ নম্বরের রেকর্ড আর পরে কেউ ভাঙতে পারেন নি। ১৮৯৭ সালে তিনি আরো উচ্চশিক্ষার জন্যে বিলেত চলে যান। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ক্রাইস্ট কলেজে। সেই বছরেই তিনি গ্রীক ভাষার পরীক্ষা দেন এবং আবার প্রথম শ্রেণী ও সোনার মেডেল পান। ভাষা শেখার খিদে তাঁকে অবিরত তাড়া করে বেড়িয়েছে। এবারে খাল পার হয়ে ফ্রান্সে গেলেন ফরাসি শিখতে। সোরবোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে শিখলেন একাধারে ফরাসি এবং আসিরিয় ভাষা। এবারে ইচ্ছে হল আরবি শেখার। ছুটলেন মিশরে। এরপর ফিরে এলেন জর্মনী তে। এখানে শিখলেন জর্মন ও, আজ্ঞে সংস্কৃত পর্যন্ত এবং তুলনামূলক ভাষাতত্ত্ব।


আবার ফিরলেন কেম্ব্রিজ এ। এরপরে ১৯০১ খ্রীস্টাব্দে তিনি সিনিয়র ক্লাসিকাল স্কলার নির্বাচিত হন। আরেকটি পালক যোগ হলো তাঁর প্রতিভার স্বীকৃতি তে। গ্রেট ব্রিটেন এবং আয়ারল্যান্ড এর রয়াল এশিয়াটিক সোসাইটির সদস্য হন। আবার ডাক এলো ভারতে অধ্যাপনার। ১৯০২ সালের ডিসেম্বর মাসে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিযুক্ত হন। ১৯০৩ সালে তিনি কলিকাতার এশিয়াটিক সোসাইটি অভ বেংগল এর সদস্য নির্বাচিত হলেন। ১৯০৫ সালে তিনি কলিকাতা র প্রেসিডেন্সি কালেজে ইংরেজি সাহিত্যে অধ্যাপনা করার জন্যে। তখন তিনি সংস্কৃত, আরবি এবং ওড়িয়া ভাষার প্রফিসিয়েনসি পরীক্ষা দিয়ে মোট ৫০০০ টাকার পুরস্কার পেয়েছিলেন। এই সময়েই তিনি কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ফেলো এবং মুসলিম ইন্সটিচিউটের সদস্য নির্বাচিত হন।
আবার ১৯০৬ সালে বর্ধমানের মহারাজার দোভাষী হয়ে আবার ইউরোপ যান। ইতোমধ্যে তিনি প্রাইভেট পরীক্ষার্থী হয়ে পালি ভাষায় এম,এ পরীক্ষায় কলিকাতা বিশ্ববদ্যালয়ে প্রথম শ্রেণী তে প্রথম হন


১৮৯৫ সালে তাঁর বিবাহ হয় শরৎশোভা বসুর সঙ্গে , তাঁর মাত্র ১৮ বছর বয়সে। বিবাহিত জীবন আদৌ সুখের হয়নি। অনেকটা এই কারণে তিনি অত্যধিক মদ্যপান আরম্ভ করেন। তাঁর মনে তখনো ভাষা শেখার ক্ষুধা আদৌ মেটে নি।
একটি ঘটনা তাঁর জীবনে খুব প্রসিদ্ধ হয়েছিল। একবার লাতিন পরীক্ষার হলে তিনি পঁহুছন সময়ের কুড়ি মিনিট পরে এবং মদ্যপ হয়ে। হলের কর্তারা তাঁকে ঢুকতেই দেয়নি। তিনি নাকি চিৎকার করে বলেন --- বলো হরিনাথ এসেছে পরীক্ষা দিতে। প্রিন্সিপাল নিজে এসে তাঁর বসার ব্যবস্থা করে দেন। ইতোমধ্যে চল্লিশ মিনিট নষ্ট হয়েছে। শেষ হওয়ার দশ মিনিট আগে তিনি খাতা জমা দিয়ে চলে যান। এবং খাতা জমা দেওয়ার শেষে তিনি নাকি বলেছিলেন --- Please cut the t/s and dot the I/s. এবং সেই পরীক্ষায় তিনি প্রথম হয়েছিলেন।


আগস্ট ১৯১১ সালে মাত্র ৩৪ বছর বয়েসে টাইফয়েড রোগে তাঁর প্রয়াণ হয়।
এই ৩৪ বছরে তিনি ৩৫ টি ভাষা আয়ত্ব করেছিলেন। এশিয়ার ভাষা --বাঙলা, সংস্কৃত, পালি, হিন্দী, উর্দু, ওড়িয়া, মরাঠী, গুজরাতি, সিংহলী, আরবি, পারসি,চীনা, তিব্বতি, ক্লাসিকাল তুরকি, জেন্দ, জাপানী, বর্মী এবং আরমেনি ভাষা। আর ইউরোপীয় ভাষায় -- ইংরেজি, লাতিন, ফরাসি, জর্মন, ইতালিয়, স্পেনীয়, পর্তুগিজ, গ্রীক, ডাচ, ড্যানিশ, আংলো সাক্সন, রোমানীয়, গথিক, এবং রুশ।
তাঁর ছিল অসাধারণ স্মৃতিশক্তি। বড় অভিধান দুই কি তিনবার পড়লেই তাঁর মুখস্থ হয়ে যেত। আর যে যে ভাষা শিখেছিলেন, সেই ভাষা সেই দেশের মানুষের মতই অনর্গল এবং একই রকম ভাবেই বলে যেতে পারতেন।
এমন প্রতিভা বিশ্ব ইতিহাসেও অনন্য অথবা দূর্লভ। অনেক অনুবাদ কর্ম ও তিনি করেছেন। বহুভাষাবিদ সাহিত্যিক সৈয়দ মুজতবা আলি ও হরিনাথের জ্ঞান সম্পর্কে প্রভূত প্রশংসা করেছেন।।

 

_____________________________

 

লেখক ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায় । কলকাতার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক । কবি।

Diabetes & Endocrinology Consultant
M.D. at University of Madras । প্রাক্তন :
Calcutta National Medical College and Madras Medical College (MMC)

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়