Ameen Qudir

Published:
2017-01-13 22:17:41 BdST

ছেলেদের জন্য মাঝে মাঝে খুব মায়া হয়


ডা. নাসিমুন নাহার
___________________________


ছেলেদের জন্য মাঝে মাঝে খুব মায়া হয়......
Seriously I mean it .
পারিবারিক ও কর্মজীবনের সুবাদে 'তথাকথিত ভালো এবং মন্দ' দুই টাইপেরই পুরুষ মানুষ খুব কাছে থেকে দেখার সুযোগ আমার হয়েছে, explore করছি।কত অদ্ভুত বিচিত্র স্বভাবের পুরুষ আমাদের আশেপাশে।

মেয়েদের 'সমস্যা সুখ দুঃখ যন্ত্রণা নিরাপত্তা নির্যাতন' নিয়ে শুধু নারী নয়, বহু পুরুষের লেখাও পড়ি প্রায়শই।কিন্তু পুরুষদের 'সমস্যা কষ্ট কিংবা নির্যাতন(অবাক হবার কিছু নেই, পুরুষ নির্যাতনও হয়)' নিয়ে কখনই কাউকে দু'কলম লিখতে দেখলাম না ! কেন ?
পুরুষরাও তো মানুষ, তাদেরও নিশ্চয়ই সুখ দুঃখ আছে, আছে বৈচিত্র্য ময় জীবন, আছে জীবনে ups & downs.

মেয়ে হিসেবে জন্ম নেবার একটা সুবিধা হলো--সবসময় মনোযোগের কেন্দ্র বিন্দুতে থাকা যায়।তা তুমি সাফল্যের শীর্ষে উঠো কিংবা নির্যাতনের শিকার হও...... this is fact.

অনেকেই সম অধিকার বলে চিৎকার করে। আমার কাছে অদ্ভুত মনে হয়।নারী পুরুষ দুই ই তো মানুষ।'মানুষের অধিকার' না বলে কেন সম অধিকার বলি আমরা? এতে করে বরং নারীরা কি নিজেকেই নিজেরা underestimate করছে না? ? অধিকার যদি দাবী ই করি তাহলে মানুষ হিসেবে ই দাবী করা উচিত।
নারী-পুরুষ কি তবে পরষ্পরের প্রতিযোগী ?!!

একটা ছেলে শিশু জন্ম মাত্রই তার ঘাড়ে পরিবারের অনেকগুলো আশা ভরসা চেপে বসে।অনেক মায়ের সংসার টিকবে কি না তা নির্ভর করে সন্তানটি ছেলে কি না তার উপরে !
আমরা শুধু দেখি পরিবারের ছেলে সন্তান কে মাছের মুড়ো, মাংসের রান দেয়াটা ।কিন্তু আমরা দেখি না খুব শিশু বয়স থেকে একটা বাচ্চা ছেলেকে এটা বলে বড় করা 'বড় হয়ে তোকে পরিবারের হাল ধরতে হবে' ।কথাটার মধ্যে দিয়ে সুকৌশলে বাচ্চাটার শৈশব ছিনিয়ে নেয়াটা আমাদের চোখে পড়ে না !

একজন মেয়ে শিশুর নিরাপত্তার ইস্যুতে পরিবার
যত সচেতন ,কই কখনও তো দেখি না ছেলে শিশুর নিরাপত্তা নিয়ে অতটা ভাবতে।কিন্তু সত্য টা হল, ছেলে শিশুও প্রচুর পরিমাণে abuse এর স্বীকার হয় এই আমাদের সমাজে ই।

সংসার জীবনে 'মা আর বৌ' এর মাঝে ব্যালেন্স করতে যেয়ে কত পুরুষ যে নিজের জীবনী শক্তির কি পরিমান অপচয় করছে তার সাক্ষী বাংলার মোটামুটি প্রতিটি ঘর সংসার।

অতঃপর বাবা হবার পর আমৃত্যু সন্তানের মাথার উপর বটগাছের ছায়া হয়ে থাকতে হয় পুরুষ কে।এমনকি মৃত্যুর পরেও স্ত্রী- সন্তান- পরিবারের সুনিশ্চিত জীবনের ব্যবস্থাও নিজের জীবন দশায় নিশ্চিত করে যেতে হয় পুরুষকে!

মেয়েরা তো তাও চিৎকার করে কাঁদতে পারে জীবনের দম বন্ধ করা খারাপ সময়গুলোতে । ছেলেদের জন্য নিজেকে হালকা করার সে পথও সমাজ নিষিদ্ধ করে রেখেছে !

এত দায়িত্ব, কর্তব্য, commitment এর কষাঘাতে পুরুষ কে ভুলে যেতে হয়--
' সে নিজেও যে একজন individual মানুষ ছিল এই পৃথিবীতে !'


__________________________________

লেখক ডা. নাসিমুন নাহার । জনপ্রিয় কলাম লেখক।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়