|

যদি এমন হতো


Published: 2017-01-06 10:05:45 BdST, Updated: 2017-07-28 12:41:12 BdST

 

 

ডা. শিরিন সাবিহা তন্বী

__________________________


বানিজ্য মেলা চলছে।একজন প্রশাসন ক্যাডারের বিসিএস অফিসার (নির্বাহী ম্যাজিষ্ট্রেট) ছয় জন ইউনিফর্মড পুলিশ কনষ্টেবল নিয়ে ভিজিট করছেন।হাজীর বিরিয়ানী নামক দোকানে গেল।খাবার তৈরীর উপকরনে ত্রুটি।অভিযোগ তুলল।বিশ হাজার টাকা জরিমানা করল।

দোকানদার বাপ বাপ করে দিয়ে দিল।সাংঘাতিক বলল না ভুল ম্যাজিষ্ট্রেসী।।হতে পারে,,যে ত্রুটি ধরা পরেছে তাতে জরিমানা এক লক্ষ হবে।ত্রিশ হাজার ঘুষ খেয়ে এটা বিশ হয়েছে.....!!

# উপস্বাস্থ্য কেন্দ্র।একজন স্বাস্থ্য ক্যাডারের বিসিএস অফিসার (মেডিকেল অফিসার) ভাঙ্গাচোরা বিল্ডিং এ একা এক হাতল ভাঙ্গা চেয়ারে বসে আছে।পাশের রুমে বিরক্ত মেডিকেল এসিস্টেন্ট আর এম এল এস এস।ডাক্তার পোষ্টিং পাওয়ায় এদের আর কেউ ডাকতর বলে না।আয় বন্ধ।এলাকার মারামারির পর ছয় সন্ত্রাসী মাথা ফাটা রুগী নিয়ে এল।পথে জীবিত ছিল রুগী, কেন্দ্রে আনার আগেই মৃত্যুবরন করেছে।ডাক্তার দেখে মৃত ঘোষনা করতেই ঐ ছয় সন্ত্রাসী ডাক্তারকে মেরে ঠ্যাং ভেঙ্গে দিল।হাসপাতালে ভর্তি ডাক্তারের পরিবার সকালে পেপার দেখল - সাংবাদিক লিখেছে, ভুল চিকিৎসায় রুগীর মৃত্যু.....!!!

 

যদি এমন হতোঃ

# একা একা নির্বাহী ম্যাজিষ্ট্রেট অটো চড়ে বানিজ্য মেলায় যেতেন।ভীড় ঠেলে হাজী বিরিয়ানিতে গিয়ে পরিচয় দিত!জরিমানা করত!!দোকানের কর্মচারীরা মেরে ম্যাজিষ্ট্রেটের ঠ্যাং ভেঙ্গে দিত!সাংবাদিক হাজী বিরিয়ানি থেকে পাঁচশ টাকা ঘুষ খেয়ে লিখত,ঘুষ চাইতে এসে গনপিটুনী খেলেন ম্যাজিষ্ট্রেট।।

# আর ছয় কনষ্টেবল পরিবেষ্টিত হয়ে বসত মেডিকেল অফিসার।আর স্মোকার রুগী ফুসফুসে ক্যান্সার নিয়ে যেত।ডাক্তার স্মোক করে ফুসফুস নষ্ট করার অপরাধে এক লক্ষ টাকা জরিমানা করত।রুগী হাসিমুখে দিত।ঘুষ ও দিত পঞ্চাশ হাজার যাতে জরিমানা কম করে।উল্টো হুজুর হুজুর করত!

#তাহলে_বাংলাদেশে_সবথেকে_ক্ষমতাধর_কে
উত্তর_নিশ্চয়ই_পুলিশ_কনষ্টেবল ।

____________________________
ডা. শিরিন সাবিহা তন্বী । জনপ্রিয় কলামিস্ট। কথাশিল্পী। মেডিকেল অফিসার, শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।