Ameen Qudir

Published:
2018-11-27 01:06:15 BdST

সম্পত্তিতে নারীপুরুষের সমান অধিকার বিল পাশ করল তিউনিসিয়া




ডেস্ক
_____________________

আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে তিউনিসিয়ায় সম্পত্তিতে নারীপুরুষের সমান অধিকার বিল পাশ হয়েছে। কোন মুসলমান দেশে এটা বিরল ঘটনা। এর মাধ্যমে নারী-পুরুষেরা উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তির সমান ভাগ পাবেন। এর মধ্যে আরব তথা মুসলিম শরীয়া আইনের বিপরীতে একটি বিপ্লবাত্মক ঘটনা ঘটল। খবর আন্তর্জাতিক গনমাধ্যমের।

শুক্রবার ২৩ নভেম্বর দেশটির মন্ত্রীসভা পরিষদ নতুন এই বিল পাস করে। বিলটি পাশ করার আগে দেশটির মন্ত্রীসভায় ব্যাপকভাবে আলোচনা করা হয়।

দেশটির প্রেসিডেন্ট ২০১৭ সালের আন্তর্জাতিক নারী দিবসে প্রথমবারের মত এই বিল তৈরি করার জন্য পরামর্শ দেন।

তিউনিসিয়ার অনেক মুসলিম এই বিলের বিরোধিতা করে আসছিলন। তাদের অভিযোগ নতুন এই আইন ইসলাম বিরোধী। তবে প্রেসিডেন্টের পক্ষ থেকে বলা হয়, আত্মীয় আত্মীয়ার সম্মতির ভিত্তিতে কেউ চাইলে সম্পত্তির ভাগ ইসলাম মোতাবেক করতে পারবেন। তবে রাষ্ট্রীয় আইন মত অধিকারও আদালতে দাবি করতে পারবেন ক্ষতিগ্রস্থ।
বিশ্লেষকদের মতে, নারীরা স্বাভাবিকভাবেই ধর্মীয় আইনের বিপরীতে নিজ্ব অধিকার প্রতিষ্ঠায় ব্রতী হবেন।

এছাড়া ২০১৭ সালে প্রেসিডেন্ট এসেবসি দেশটির নাগরিকদের ব্যক্তিস্বাধীনতা নিশ্চিত করার জন্য স্বতন্ত্র স্বাধীনতা ও সমানাধিকার কমিটি গঠন করেন।

তিনি আরো বলেন, তিউনিসিয়া সংবিধান দেশটির নাগরিকদের মতামতের উপর ভিত্তি করে গড়ে উঠেছে। এছাড়া নাগরিকদের সমানাধিকার নিশ্চিত করতে বদ্ধ পরিকর।

তারই ধারাবাহিকতায় সম্পত্তিতে নারীপুরুষের সমান অধিকার বিল পাস হয়েছে বলে জানানো হয়।

তবে ২০১৭ সালে তিউনিসিয়ায় এক জরিপে উঠে আসে ভিন্ন চিত্র। জরিপে দেশটির ৬৩ শতাংশ নাগরিক এই বিল নিয়ে বিপক্ষে রায় দেয় যার মধ্যে ৫২ শতাংশই ছিলেন নারী।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়