Ameen Qudir

Published:
2018-11-11 16:26:11 BdST

বিশ্বসেরা প্রযুক্তির মেশিনে ব্রেইন পেট,সিটি স্ক্যান এখন বিএসএমএমইউ ক্যাম্পাসেই হচ্ছে


 

ডেস্ক :
আসছে ১৪ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থিত নিনমাস অডিটরিয়ামে ডিমেনশিয়া চিকিৎসা সেবা নিয়ে মনোজ্ঞ এক সেমিনার হতে যাচ্ছে। বিষয়: সেমিনার অন ডিমেনশিয়া কেয়ার : রোল অব সিঙ্গেল ফোটন এমিশন কমপিউটেড টোমোগ্রাফী (এসপিইসিটি) অব ব্রেন । সোসাইটি অব নিউক্লিয়ার মেডিসিন বাংলাদেশ এই সেমিনারের আয়োজন করছে।
এই সেমিনারে এই সেক্টরের বাংলাদেশের শীর্ষ চিকিৎসক গন অংশ নেবেন। ডিমেনশিয়া কেয়ার সংক্রান্ত দেশের সর্বশেষ অত্যাধুনিক চিকিৎসা নিয়ে আলোচনা হবে এখানে।

 


বর্তমানে বিশ্বের সর্বাধুনিক চিকিৎসা ঢাকাতেই সম্ভব।

ডা. আজমল কবির সরকার জানাচ্ছেন,

ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এলায়েড সায়েন্সেস-এ বিশ্বসেরা প্রযুক্তির আধুনিকতম মেশিনের মাধ্যমে ব্রেইন পেট/সিটি স্ক্যান করা যাচ্ছে। এই আধুনিকতম পদ্ধতির সাহায্যে, স্মৃতিস্বল্পতা বা ডিমেনশিয়া রোগের ন্যূনতম উপস্থিতি নির্ণয় করা সম্ভব।

প্রথাগতভাবে ব্রেইনের রোগ নির্ণয়ে এদেশে সিটি স্ক্যান ও এম আর আই তথা ‘এনাটমিকাল ইমেজিং’ ব্যাপক জনপ্রিয় কারণ এই পদ্ধতিদুটি ব্রেইনের গঠনগত পরিবর্তন নিরূপণ করে টিউমার বা রক্তক্ষরণ সংক্রান্ত চুলচেরা উপাত্ত প্রদান করতে সক্ষম। কিন্তু ডিমেনশিয়া ও এতদসম্পর্কিত রোগসমূহ যখন একেবার অপ্রতিকারযোগ্য পর্যায়ে গিয়ে পৌঁছে, কেবল তখনই ব্রেইনের ‘গঠনগত পরিবর্তন’ ‘এনাটমিকাল ইমেজিং-এ উঠে আসে। বিপরীতদিকে ব্রেইন পেট/সিটি স্ক্যান দ্বারা ব্রেইনের এলাকাভিত্তিক কার্যকারীতা পর্যবেক্ষণ করে ডিমেনশিয়ার সঠিক কারণ প্রারম্ভিকপর্যায়েই নির্ভূলভাবে নির্ণয় করার সুযোগ আছে। এতে করে বাংলাদেশে স্নায়ূরোগ বিশেষজ্ঞবৃন্দ ডিমেনশিয়া রোগের কারণ নির্ণয় ও চিকিৎসাপ্রদানে ক্লিনিকাল ডায়াগনোসিস-এর সম্পূরক ইমেজিং এর সহযোগীতা নিয়ে সুনিশ্চিত সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন। পাশাপাশি এদেশের রোগীরা রোগের প্রারম্ভিকপর্যায়ে সুচিকিৎসা পেয়ে যেমন দ্রুত আরোগ্যোলাভের দিকে এগুবে তেমনই তাদের জীবনযাত্রার মানের অবনতি রোধ করাও সম্ভব হবে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এলায়েড সায়েন্সেস, বাংলাদেশ সরকার এর প্রযুক্তি মন্ত্রণলয়ের অধীন বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের একটি জনসেবামূলক প্রতিষ্ঠান, যেখানে স্বাধীনতার অব্যবহিত পর থেকেই বহু রোগের বিশেষায়িত ডায়াগনোসিস ও থাইরয়েড ক্যান্সারের চিকিৎসা সুলভে প্রদান করা হচ্ছে। ঢাকার শাহবাগে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই এই ইনস্টিটিউটটি অবস্থিত এবং ‘নিনমাস’ নামে অধিক জনপ্রিয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায়, বাংলাদেশের আপামর জনগনের জন্য বিশ্বমানের চিকিৎসা নিশ্চিতকরনের মহাযজ্ঞের ক্ষুদ্র অংশ হিসেবে, বিগত ২০১৬ সালে নিনমাসে-ই সরকারী পর্যায়ে সর্বপ্রথম পেট/সিটি স্ক্যানারটি চালু হয়।

বর্তমানে নিনমাসে ব্রেইন পেট/সিটি স্ক্যান এর নির্ধারিত ফি ত্রিশ হাজার টাকা মাত্র যা দেশের অন্যান্য প্রাইভেট হাসপাতালের তূলনায় অনেক কম।

আগ্রহী চিকিৎসক ও রোগীদের সুবিধার্থেঃ
ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এলায়েড সায়েন্সেস
অষ্টম তলা, ডি ব্লক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস
শাহবাগ, ঢাকা – ১০০০
ইমেইলঃ [email protected]

তথ্য সূত্র : ডা. নাসরিন সুলতানা পূর্ণি

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়