Ameen Qudir

Published:
2018-11-01 15:33:41 BdST

সাত স্কুলছাত্রী যদি বাল্যবিয়ে বন্ধ করতে পারে , প্রশাসন কেন জঘন্য যৌতুক বন্ধ করতে পারবে না!


 



ডাঃ নাহিদ ফারজানা
_________________________________

প্রত্যন্ত অঞ্চলের সাতজন স্কুলছাত্রী যদি বাল্যবিবাহ হতে নিজ ও আশেপাশের এলাকার অনেক মেয়েকে উদ্ধার করতে পারে,তাহলে আমরা সবাই মিলে যৌতুক আদান-প্রদান বন্ধ করতে পারি না কেন?যারা যৌতুক নেবে এবং দেবে, তাদের কঠিন শাস্তির ব্যবস্থা কেন করতে পারছিনা? দেশের অনেক অন্চলে এটা নিয়মে পরিণত হয়েছে,মেয়ের বাবা-মা ও এটাকে অত্যন্ত স্বাভাবিক মনে করেন।নিম্নবিত্তরা শিশুকন্যাদের মানুষের বাড়িতে কাজ করতে পাঠান,প্রতিমাসে তাদের বেতন বুঝে নেন,ঐ টাকা নিজের সংসারের কাজে লাগান,ছেলেশিশুকে লেখাপড়া কিছুটা হলেও শেখান,আর কিছু টাকা জমাতে থাকেন মেয়ের বিয়ের যৌতুকের জন্য।এ বিষয়ে কোন উপদেশ শুনতে তারা নারাজ। যৌতুক না দিলে কেনইবা কোন ছেলে উনার মেয়েকে বিয়ে করবে?দেশে মেয়েরতো অভাব নেই।স্বামী খারাপ হলে কপালের দোষ।মেয়ে,তখন তুমি খুন হও বা আত্মহত্যা কর বা আবার পরের ঘরের দাসী হও,কার কি এসে যায়?

দেশে যৌতুক বিরোধী আইন আছে শুনেছি।আইনের প্রয়োগ কোথায়?যেই মাত্র খবর পাওয়া যাবে যে কোথাও যৌতুক নেয়া-দেয়ার কথা হচ্ছে,তাতক্ষণিক ভাবে দুইপক্ষেরই মূল ব্যক্তিদের গ্রেফতার করতে হবে,জেল-জরিমানা করতে হবে। খুব কি কঠিন কাজ?প্রশাসন স্বচ্ছ ও কঠিন হলে আর আমরা উদ্যোগী হলেই সব সম্ভব।
সাত কিশোরী যদি এতকিছু করতে পারে,তাহলে আমরা জনগণ,গ্রামের ও উপজেলার চেয়ারম্যান, ইউ এন ও,ডিসি,এসপি,এমপি,মন্ত্রী এই জঘন্য প্রথাকে বিলুপ্ত করতে পারিনা?
____________________________

ডাঃ নাহিদ ফারজানা
মেডিকেল অফিসার,সার্জারি বিভাগ,
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। ঢাকা।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়