Ameen Qudir

Published:
2018-10-10 21:23:49 BdST

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে বাংলাদেশ জুড়ে ব্যাপক সচেতনতা কর্মসূচি চলছে




ডেস্ক _________________


আজ বুধবার বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস । নানা আয়োজনে মানুষকে সচেতন করার উদ্যোগে দিনটি উদযাপিত হচ্ছে বাংলাদেশ জুড়ে; ভারতবর্ষ জুড়ে; বিশ্ব জুড়ে।

১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস হল পৃথিবীর সকলের মানসিক স্বাস্থ্য শিক্ষা, সচেতনতার দিন। এটি ১৯৯২ সালে প্রথমবার পালন করা হয়েছিল। কিছু দেশে একে মানসিক রোগ সচেতনতা সপ্তাহের অংশ হিসাবে পালন করা হয় ।

এবারে সচেতনতা শ্লোগান হল,
‘পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য’ ।

দিবসটি বর্নাঢ্য র্যালি সহ সেমিনার সিম্পোজিয়ামে উদযাপন হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের কনসালটেন্ট ডা. সরদার আতিক দিনটির গুরুত্ব প্রসঙ্গে বলেন,

"মানসিক রোগ বলতে আমরা যা বুঝি তা হলো মানসিক রোগ মনের একটি অসুস্থ অবস্থা। আর সেই অসুস্থ অবস্থা প্রকাশ পায় একজন মানুষের আচার-ব্যাবহার, কাজ- কর্মের মাধ্যমে। ফলে কর্মদক্ষতা কমে যায়, জীবনের গুনগত মান নষ্ট হয়।এই অসুস্থ অবস্থা চিরস্থায়ী নয়। বরং ক্ষনস্থায়ী বা সাময়িক। চিকিৎসা করালে যেই মানুষ আগে ছিলো আবারো সেই মানুষ হয়ে যায়। এ বছরের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য বিষয় হলো " পরিবর্তনশীল বিশ্বে তরুনদের মানসিক স্বাস্থ্য "। যত ধরনের মানসিক রোগ আছে তার শতকরা পঞ্চাশ ভাগ তরুন বয়সে শুরু হয়। তাই এই সময়টা গুরুত্বপূর্ণ। জীবনের এই সময়ে মানসিক রোগ হলে অবহেলা না করে, লোক লজ্জার ভয় না পেয়ে চিকিৎসা করালে পরবর্তী জীবনে ভাল থাকা যায়। শুধু তাই নয় মানসিক স্বাস্থ্য সচেতন থেকে মানসিক রোগ প্রতিরোধেরও উপযুক্ত সময় এটা।
আজ ১০ ই অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। আসুন সবাই মিলে তরুনদের মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে সচেতন করে তুলতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করি।"


দিনটির জন্য যত আয়োজন_____________

 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বুধবার ১০ অক্টোবর রয়েছে দিনব্যাপী নানা অনুষ্ঠান হচ্ছে। র‌্যালি, তরুণদের বিশেষ সংবর্ধনা, বৈজ্ঞানিক সেমিনার এবং আলোচনা সভা করছে তারা।

 


এ উপলক্ষে চ্যানেলআই, ইনসেপ্টটা, কালেরকন্ঠ ও বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস-এর যৌথ উদ্যোগে গোলটেবিল বৈঠক ৯ অক্টোবর। এতে দেশ সেরা মনোচিকিৎসকরা অংশ নেন। অনুষ্ঠিত হয় সাইকেল শোভাযাত্রা । প্রায় ২০০ তরুণ-তরুনী অংশ নেয় এ প্রোগ্রামে।

বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ সাইকিয়াট্রিষ্টস সিলেট শাখা ও সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগ মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। ‘পরিবর্তনশীল বিশ্বে তরুনদের মানসিক স্বাস্থ্য’ প্রতিপাদ্যকে ধরে এবং পরিচিত বা কমন কিছু সাইকিয়াট্রিক অসুস্থ্যতা নিয়ে একটি বৈজ্ঞানিক উপস্থাপনা সিলেটের বিভিন্ন হাসপাতাল ও কলেজে মাসব্যাপী উপস্থাপন করা হবে। সেই সঙ্গে থাকবে আলোচনা সভাও।
বাংলাদেশ আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে ১৫ অক্টোবর রয়েছে একটি বৈজ্ঞানিক সেমিনার।

 

দিবসটি উপলক্ষে যৌথ উদ্যোগে কর্মসূচির আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ, বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি, ন্যাশনাল ট্রমা কাউন্সেলিং সেন্টার এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। তিন দিনব্যাপী কর্মসূচির প্রথম দিনে গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এবং কলাভবনে কর্মশালা অনুষ্ঠিত হয়।
সেমিনারে বলা হয়,
তরুণদের মানসিক স্বাস্থ্য ঠিক থাকলে কর্মদক্ষতা বৃদ্ধি পাবে এবং সামগ্রিক উৎপাদনশীলতা বাড়বে, এই সচেতনতা বৃদ্ধি করাই এবারের মূল উদ্দেশ্য।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগের সিগমন্ড ফ্রয়েড সেমিনার হলে ১০ অক্টোবর সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ‘ইয়াং পিপুল এন্ড মেন্টাল হেল্থ ইন চেঞ্জিং ওয়ার্ল্ড’ নামে একটি আলোচনা সভার আয়োজন করেছে।

ঢাকা আহ্ছানিয়া মিশনের হেলথ সেক্টরের আয়োজনে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে থাকছে ‘কাউন্সেলিং ও সাইকোলজিকাল এসেসমেন্ট’ আশা বিশ্ববিদ্যালয়ে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত। এবং ১৫ তারিখে ঢাকা আহ্ছানিয়া মিশনের অডিটোরিয়ামে রয়েছে আলোচনা সভা।

 

 


রাষ্ট্রপতির বানী___________

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাণীতে বলেছেন, তরুণদের মানসিক সুস্থ্যতা নিশ্চিত করতে না পারলে জাতীয় উন্নয় ব্যাহত হবে। এ ক্ষেত্রে সরকারি-বেসরকারি হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্রের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনমূলক কার্যক্রম গ্রহণ করতে হবে।

তিনি বলেন, অন্যান্য রোগের মতো মানসিক রোগেরও বিজ্ঞানসম্মত চিকিৎসার ব্যবস্থা রয়েছে। তাই ঝাড়ফুঁক বা অবৈজ্ঞানিক চিকিৎসাপদ্ধতি পরিহারে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে।

রাষ্ট্রপতি বলেন, বর্তমানে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও মানসিক রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে মাদকাসিক্ত, পারিপার্শিক পরিবেশ, নগরায়ণসহ পারিবারিক ও সামাজিক নানা অস্থিরতা তরুণ সমাজের মানসিক স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলেছে।

 

মনোরোগ বিশেষজ্ঞরা বলেন,বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বর্তমানে ১০-২৪ বছর বয়সী তরুণের সংখ্যা প্রায় ১.৮ বিলিয়ন। বয়ঃসন্ধিকালীন বয়সের শতকরা ২০ ভাগ যে কোন সময় মানসিক রোগে আক্রান্ত হতে পারে। মানসিক সমস্যার শুরু ১৪ বছরের পূর্বে ৫০ শতাংশ এবং ২৪ বছরের পূর্বে এটি ৭৫ শতাংশ।

আজ ১০ই অক্টোবর, রোজ বুধবার, ২০১৮ ইং “বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস” উপলক্ষে Sanofi Bangladesh Limited -এর সৌজন্যে একটি উন্মুক্ত আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এবারের প্রতিপাদ্য ” পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য “। এতে প্রধান বক্তা হিসাবে উপস্থিত থাকবেন বিশেষজ্ঞ মনোরোগ চিকিৎসক ডঃ এম এস কবীর জুয়েল।

উত্তরা ১৩ নং সেক্টর এ অবস্থিত Crossroad Restaurant and Lounge এ আজ বিকাল ৪ ঘটিকায় উক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হবে। উক্ত সভায় আপনারা সাদরে আমন্ত্রিত এবং আগ্রহীদের ফ্রি রেজিস্ট্রেশন করতে আহবান জানানো হচ্ছে।

রেজিস্ট্রেশন এর জন্য যোগাযোগের নাম্বারঃ +8801732823868 ; +8801916579421

সময়ঃ বিকাল ৪ ঘটিকা।

স্থানঃ Crossroad Restaurant and Lounge, 40 Gareeb E Newaz Avenue, Sector 13, Uttara, Dhaka.

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়