Ameen Qudir

Published:
2018-09-19 15:48:33 BdST

এক পয়েজনিং-এর পেশেন্ট কাহিনি ডাক্তারের দরদ ভরা কলমে


 

লেখকের ছবি

 


ডা. মৃণাল সাহা
_________________________


(১)
ট্রলিবয় হুলুস্থুল করে ওয়ার্ডে ঢুকেই হাতে NOD স্লিপ ধরিয়ে দিলো, NOD মানে হচ্ছে - No Official Delay. অর্থাৎ ক্রিটিক্যাল রোগী!! তড়াক করে লাফিয়ে উঠে পেশেন্ট দেখতে ছুটলাম। রোগীর লোক বললো, ছেলেটা বাজারে দাঁড়িয়ে ছিলো, হঠাৎ করে মাথা ঘুরে পড়ে অজ্ঞান হয়ে গেছে, পরে লোকজন তার বাড়িতে খবর দিয়েছে, এরপর মেডিকেলে ভর্তি করিয়েছে৷ আমি রোগীর দিকে একনজর তাকালাম। বয়স ২৭-২৮, সারা শরীর ঘেমে গেছে, মুখ দিয়ে ফেনা বেরুচ্ছে, প্রস্রাব আর পায়খানায় জামা কাপড় ভিজে একাকার। দুর্গন্ধে ওর কাছেই যাওয়া যাচ্ছে না। আমি পালসে হাত দিলাম, ব্র‍্যাডিকার্ডিয়া ৪০ বিটস/মিনিটের মত হবে, ব্লাড প্রেসার ৮০/৪০ মিমি অফ মার্কারী, দুই লাংসেই ক্রিপিটেশান আছে। SpO2 - 92%.
একটা ইয়ং ছেলে হঠাৎ বাজারে মাথা ঘুরে পড়ে যাবার ডিফারেনশিয়াল ডায়াগনসিস কি কি হতে পারে? আমি ছেলের মা বাবা কে জিজ্ঞেস করলাম, এটা কিভাবে হলো, ওর আগের কোন রোগ ছিলো কিনা। উনারা কিছুই বলতে পারছেন না, শুধু বলেন, আপনি দেখেন, আমরা কিচ্ছু জানিনা, সে সুস্থ্য ছিলো, তার আগের কোন রোগ ছিলো না।

কার্ডিয়াক, নিউরলজীক্যাল, ইভালুয়েশান শুরু করলাম, GCS - E2 V1 M 5 = 8/15। দ্রুত ইসিজি করলাম, সাথে ব্লাড সুগার দেখলাম। ভেবেছিলাম হাইপোগ্লাইসেমিয়া কি না কিন্তু ব্লাড সুগার পেলাম ১৪.৩ মিলিমোল। ওর পিউপিল খুব বেশী কনসট্রিকটেড ছিলো না। স্যালিভেশান, ল্যাকরিমেশান, ডেফিকেশান, রেসপিরেটরী ডিসট্রেস, সায়ানোসিস এর সাথে পিউপিল মেলালে এটা ওপিসি পয়েজনিং এর কেইস বলে ধরে নেয়া যায়৷ কিন্তু হিস্ট্রি এমন ক্লু দেয়না। প্রথমত, ওর মা বাবা বিষ খাবার বিষয়ে কিছুই বলেন নি উল্টো বলছেন, মাথা ঘুরে পড়ে গেছে অজ্ঞান হয়ে গেছে। ছেলেটার মুখের কাছে কাটা ছিলো৷ এপিলেপ্সীর রোগীর এমন হতে পারে কিন্তু এতসময় ধরে এমন হবার কথা না। দুর্গন্ধের কারনে ওর মুখের ওপিসি এর টিপিক্যাল স্মেলও পাচ্ছিলাম না। এই দিকে পিউপিলও পিন পয়েন্ট ছিলো না। আমি রোগীর বাবা কে ইমার্জেন্সী ঔষধের লিস্ট দিলাম। সাথে এট্রোপিন আনতে বললাম, যত দ্রুত সম্ভব ওকে পরিস্কার করার ব্যবস্থা করতে বললাম।

(২)

ওকে যখন পরিষ্কার করা হচ্ছে আমি তখন পাশেই ছিলাম। এরপর হঠাৎ দেখলাম ওর বাম হাতে ওনেক গুলো কাটা দাগ। খুব বেশী আগের দাগ নয়, এখনো ক্ষত থেকে রক্ত বের হচ্ছে। দেখলাম ব্লেড দিয়ে সেখানে ইংরেজীতে একটা মেয়ের নাম লিখা। ধরে নিলাম সেটা " RAHIMA ". আমি তখন সিউর হয়ে গেলাম, উনি অবশ্যই বিষ খেয়েছেন এবং সেটা ওপিসি। আমি ওর মা কে এবার চার্জ করলাম, এই যে শুনেন, রহিমা কার নাম বলেন? মহিলা মুখের মধ্যে কাপড় ঢেকে বললেন, আমি জানিনা, ওর বাপ জানে। ভাবলাম ওর বাবা ঔষধ নিয়ে আসলে কথা বলবো।

ইতোমধ্যে ছেলেটাকে পরিষ্কার করে, বেডে শুইয়ে অক্সিজেন দেয়া হয়েছে। এন্টিবায়োটিক, ক্যাথেটার করার প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। ওয়ার্ডে যখন পয়েজনিং পেশেন্ট আসে তখন ইমার্জেন্সী থেকে ওদের এডমিশান টিকেটে পুলিশ কেইসের সিল দিয়ে দেয়া হয়। এই পেশেন্টের সেটাও ছিলো না৷ রোগীর মা বাবার এভাবে তথ্য গোপন করার কারনে রোগীর রোগ নির্নয়ে কিছুটা দেরী হয়েছিলো, যা কখনোই কাম্য নয়। এটা সম্পূর্ণ রোগীর এটেনডেন্ট এর উদাসীনাতা বলেই আমি মনে করি অথচ এটা পেশেন্টের জীবন মরনের প্রশ্ন। পুলিশ কেইসের ভয়ে রোগীরা অনেক সময়ই বিষ খাবার কথা চেপে যায়। আমরা রোগীদেরকে বিষ খাবার কথা স্বীকার করতে উৎসাহ দেই, ভয় না পেয়ে সব স্বীকার করতে বলি, সেই সাথে এটাও বলে দেই যে ও যে বিষ খেয়েছে সেটা যেন সাথে করে নিয়ে আসে। এটা রোগ নির্নয় ছাড়াও সহজ চিকিৎসা প্রদানের অন্যতম পূর্বশর্ত।

(৩)

একটু একাডেমিক আলাপে আসি -

এই রোগীর সাইন সিম্পটম সবই ওপিসি পয়েজনিং এর ফেভারে ছিলো। নেগেটিভ পয়েন্ট হলো, পিন পয়েন্ট পিউপিল ছিলো না, ওপিসি এর টিপিক্যাল স্মেল পাওয়া যাচ্ছিলো না এবং হিস্ট্রি সঠিক ছিলো না। এই কারনেই রোগীর ডিফারেনশিয়াল হিসেবে বেশ কয়েকটা রোগ চলে আসে -

1. Hypoglycemia ( Negative point Young Patient and high blood sugar level)

2. AMI with Cardiogenic Shock ( Negative point - Age, No H/O of Cardiovascular disease)

3. Pulmonary Embolism (Negative point : Micturition, defication)

4. Epilepsy with Post ictal confusion ( Negative point : No previous history, Long durarion of confusional state, Sweating, Respiratory Distress)

5. Street poisoning ( Unknown poisoning - He was in his own area not in any journey. Deliberate self harm points toward a suicidal poisoning in this case .)

এই পেশেন্ট এর ECG তে Sinus Bradycardia with ST Depression ছিলো . যা একিউট করোনারি সিন্ড্রম এর ফেবারে যায়। কিন্তু মনে রাখতে হবে, ওপিসি পয়েজনিং এ ব্র‍্যাডিকার্ডিয়া হয় এবং এমন ফাইন্ডিং খুব কমন। তাহলে High Blood sugar এর কারন কি? এটা ডায়াবেটিক কিটো এসিডোসিস নয় কেন? এই পেশেন্ট এর তো শ্বাস কষ্টও ছিলো?
Here is the answer, OPC poisoning patient can present with Hyperglycaemia and its very common. ওপিসি এর পেশেন্ট Diabetic Ketoacidosis নিয়ে প্রেজেন্ট করেছে এমন কেইস হিস্ট্রিও নেট ঘাটলে বিভিন্ন জার্নালে পাওয়া যায়।

(৪)

ডিফারেনশিয়াল ডায়াগনসিস গুলো খুব দ্রুত ইভালুয়েট করতে হবে এমন ইমার্জেন্সীতে সিচুয়েশানে। ক্লিয়ার হিস্ট্রি আর ক্লিনিক্যাল ফাইন্ডিং কিন্তু সবসময় পাওয়া যায় না। অক্সিজেন, ডিকনটামিনেশান, দুই হাতেই আই ভি এক্সেস, এন্টিবায়োটিক, ক্যাথেটরাইজেশান দ্রুত করে ফেলতে হবে। এই কাজ গুলো করতে করতেই পেশেন্টের অনেক কিছু ইভালুয়েশান করা হয়ে যায়। ফলে সময়ের অপচয় হয় না।

Now question is - How to manage a case of OPC poisoning?

- অক্সিজেন দেয়ার পর পরই ওকে ৫ এম্পুল এট্রোপিন দিলাম। ০.৬ মিলিগ্রামের ৫ এম্পুল মানে হলো ৩ মিলি গ্রাম। দেখলাম কোন পরিবর্তন নেই। নাকে নল দেয়া হলো। স্টোমাক কনটেন্ট এসপিরেট করতেই ওপিসি এর গন্ধ পাওয়া গেলো। কেমন যেন একটু ঝাঁঝালো গন্ধ। এই গন্ধ শুরুতে কেন পাওয়া গেলো না? এটারও ব্যাখ্যা আছে, অজ্ঞান অবস্থায় রোগীকে বিভিন্ন দুর্গন্ধ যুক্ত জিনিস খাওয়ানো হয় এবং বমি করানোর চেষ্টা করানো হয়। মুখে সাকশান দিয়ে বারবার সিক্রেশান পরিষ্কার করা হয়। রোগীর পায়খানার গন্ধও ওপিসি এর স্মেলকে মাস্কড করে ফেলেছিলো। কার্ডিয়াক চিন্তা করে প্রথমে NG tube suction দিতে একটু ইতস্তত করে ছিলাম এটাও সত্য। আসলে যত সহজে থিউরিটিক্যাল কথা বলা যায়, বাস্তব চিত্র কিন্তু অনেকটাই ভিন্ন। মেডিসিনে রোগ নির্নয় এর রাস্তাটা অনেক কঠিন কিন্তু রোগ নির্নয় হয়ে যাবার পর সেটা যে কারো কাছেই সহজ বলেই মনে হবে। এই পেশেন্টের প্রেজেন্টেশানটা আমার কাছে খুব সহজ মনে হয়নি। ওপিসি পয়েজনিং এর পেশান্ট নিয়ে কাজ করতে গেলে বুঝা যায় কত ভেরিয়েশান আছে আর পদে পদে কত বিপদ। That's the real experience which is valuable than anything!!

(৫)

শুরুতে যা যা করেছিলাম -

Rx

1. Bed rest in recovery position.
2. O2 inhalation
2-4 liter/ min stat and continue
3. OP suction - 2 hourly
4. NG Suction - hourly for 4 hr.
Then down for suction.
6. Inj Pralidoxime (1gm)
2 vial IV stat slowly over 10 min then
1 vial IV - 8 hourly
7. Inj Ceftriaxone (1gm)
1 vial IV stat and 12 hourly
or
Inj Amoxicillin (500mg)
1 vial IV stat and - 8 hourly
8. continuous catheterization.
9. IV infusion (Two)
* One channel for Nutrition.

Inj NS 500 ml stat then

..... + inj 5% DNS or 5% DA 1500 ml - 2 Li
_______________________________________
iv @ 20 drops / min - daily

( be careful about fluid overload)

* Another channel for Inj Atropine bolus and drip.

How to give Atropine -

Inj Atropine (0.6 mg/ 1 ml)
5 amp IV stat and monitor sign symptoms of atropinization. observe 5-10 min after each atropine bolus. If no improvement of doubble the dose.

So, initial 5 then 10 then 20..... upto atropinization.

If atropinization is achieved go for maintenance.

calculate the total no of atropine ampules needed for atropinization and give 20% of that dose.

একটু সহজ করেই বলি -

কোন রোগীকে ৫ এম্পুল দিয়ে আমরা এট্রোপিনাইজেশান হয়েছে কিনা সেটা দেখার জন্য পাঁচটা জিনিস মনিটর করবো -
End Point of Atropine Bolus or sign symptom of Atropinization :

১) হার্ট রেইট ( যখন ওপিসি পয়েজনিং নিয়ে সন্দেহ থাকে তখন রোগীকে দুই এম্পুল টেস্ট ডোজ হয়। যদি এট্রোপিন দেয়ার আগের হার্ট রেইট থেকে এট্রোপিন দেয়ার ২-৩ মিনিট পর হার্ট বিট ২০-২৫ এর বেশি হয় ধরে নিতে হবে এটা ওপিসি নয়। কারন ওপিসিতে এত দ্রুত হার্ট বিট বাড়বে না৷ এট্রোপিনাইজেশান এর জন্য আমাদের আমাদের টার্গেট হার্ট বিট মিনিটে > ৮০)

২) পিউপিল অবশ্যই ডাইলেটেড থাকবে।

৩) ব্লাড প্রেসার সিস্টোলিক > ৮০ মিমি অব মার্কারী

৪) এক্সিলা ড্রাই থাকবে।

৫) দুই লাংসেই কোন হুইজ থাকবে না অর্থাৎ লাংস ক্লিয়ার থাকবে৷

(৬)

এট্রোপিনাইজেশান হয়ে গেলে, বোলাস থেকে মেনটিনেন্স ডোজে শিফট করতে হবে। একটা কথা বলে রাখা প্রয়োজন যে ৪০ এম্পুল এর পরও যদি এট্রোপিনাইজেশান না হয়, ৪০ থেকে ৮০ এম্পুলে যাবার আগে একটু ভাবতে হবে। ভালো করে অবজার্ভ করে তারপর ৮০ এম্পুল শিরায় দিতে হবে।

Now the infusion dose calculation...

ধরি একটা পেশেন্টের ২০ এম্পুলে এট্রোপিনাইজেশান হয়েছে৷ তাহলে, ওই পেশেন্টকে মোট এট্রোপিন দেয়া হয়েছিলো, ৫+১০+২০ = ৩৫ এম্পুল এখনে লোডিং ডোজ হলো ৩৫ এম্পুল।

এখন মেনটিনেন্স ডোজ হলো, লোডিং ডোজ এর ২০% প্রতি ঘন্টায়। এখন, যাকে এট্রোপিনাইজড করতে মোট ৩৫ এম্পুল লাগলো (লোডিং ডোজ) তার মেনটিনেন্স হবে ৩৫ এর ২০% ( ৫ ভাগের একভাগ) = ৭ এম্পুল যা এক ঘন্টায় শিরায় দিতে হবে।

আমরা হাসপাতালে প্রতি ঘন্টায় মনিটর করতে পারিনা বলে ৮ ঘন্টার ইনফিউশান চালু করি।

সেক্ষেত্রে, ৭ x ৮ = ৫৬ এম্পুল।

এই ৫৬ এম্পুল ৮ ঘন্টায় যাবার জন্য ইনফিউশানটা হবে মাইক্রো ইনফিউশান সেটে যেখানে ১০০ এম এল ফ্লুইড ধরে। আর ১০০ এম এল ফ্লুইট ৮ ঘন্টায় শেষ হবে যদি সেটা ১২ মাইক্রো ড্রপসে দেয়া হয়। এখন আমাদের হাতে আছে ৫৬ এম্পুল এট্রোপিন। প্রতি এম্পুল ১ এম এল হলে মোট ৫৬ এম এল। ১০০ এম এল মাইক্রো বুরেট এ আমরা বাকীটা নরমাল স্যালাইন দিয়ে ফিল আপ করবো। কাজেই অর্ডার হবে -

Inj Atropine (56 amp - 56 ml)
+
Inj NS ( 44 ml)
---------------------------
I/V @ 12 micro drops / min for 8 hrs

এখন ৫৬ এর জায়গায় যদি ১০৫ হয় তখন কি হবে?

কোন রোগীর যদি ৪০ এম্পুলে এট্রোপিনাইজেশান হয় তখন লোডিং ডোজ হবে ৫+১০+২০+৪০= ৭৫।

মেনটেইনেন্স ডোজ হবে ঘন্টায়: ৭৫ ÷ ৫ = ১৫ এম্পুল

৮ ঘন্টায় হবে ১৫ × ৮ = ১০৫ এম্পুল।

আমরা জানি মাইক্রো বুরেটে ১০০ এম এল ধরে ১০৫ এম্পুলে তো ১০৫ এম এল। এখন কি করবো?

এখানে, একটা কথা পরিস্কার করে বলতে চাই, ওপিসি এর মেনেজমেন্ট হবে ঘন্টায় ঘন্টায় ৮ ঘন্টায় নয়। আর সিভিয়ার ওপিসি পয়েজনিং এ মেনটিনেন্স এ আমরা ৮ ঘন্টার জায়গায় ২ ঘন্টা বা ৪ ঘন্টা করে নিবো।

এক্ষেত্রে ৪ ঘন্টার অর্ডার হবে, ১৫×৪ = ৬০ এম্পুল / ৪ ঘন্টায় যাবে। ১২ মাইক্রো ড্রপসে দিলে যদি ১০০ এম এল ফ্লুইড ৮ ঘন্টায় যায় তবে ২৪ মাইক্রো ড্রপসে দিলে ১০০ এম এল এর সময় লাগবে ৪ ঘন্টা। এভাবে, ৪৮ মাইক্রো ড্রপসে দিয়ে আমরা ২ ঘন্টার মেনেজমেন্ট সেট করতে পারবো। আর ১০০ এম এল ১ ঘন্টায় দিতে চাইলে সেটা হবে ৯৬ মাইক্রো ড্রপস। আবার ১০০ এম এর স্থলে ৫০ এম এল দিলে ( অনলী এট্রোপিন - নো নরমাল স্যালাইন) ৪৮ মাইক্রো ড্রপসে ১ ঘন্টা লাগবে!

(৭)

এবার আসি মনিটরিং এ -

প্রতিদিন আমরা যা যা ফলো আপ করবো -

১) পালস রেট
২) ব্লাড প্রেসার
৩) টেম্পারেচার
৪) লাংস
৫) ড্রাই এক্সিলা
৬) পিউপিল
৭) এনি কম্পলিকাশানস, ইনফেকশানস, নিউরোলজীলক্যাল সাইন সিম্পটমস, এট্রোপিন টক্সিসিটির ফিচার ইত্যাদি।

আমরা যদি দেখি যে পেশেন্ট স্ট্যাবল আছে তখন আমরা ধীরে ধীরে এট্রোপিন এর ডোজ কমাবো। সেটা ৮-১২ ঘন্টা পরপর হবে। এবং যা আছে তার ২৫% কমাবো এবং আগের মতোই মাইক্রো ইনফিউশানে চলবে।

যেমন, পেশেন্ট এর ৫৬ এম্পুল ড্রিপ চলছে। পেশেন্ট ১২ ঘন্টা পর স্ট্যাবল। অথবা পেশেন্ট এর এট্রোপিন টক্সিসিটির ফিচার আসতে শুরু করেছে৷

আমরা ২৫% কমাবো মানে ৪ ভাগের ১ ভাগ। ৫৬÷৪ = ১৪।
৫৬ থেকে ১৪ এম্পুল কমালে আমরা পাবো - ৪২ এম্পুল। সেটা আমরা ৫৮ এম এল নরমাল স্যালাইন এর সাথে মিক্স করে ১০০ এম এল এর মাইক্রো বুরেটে ১২ মাইক্রো ড্রপসে চালাবো।

এভাবে, ৪২ থেকে ৩০ হবে, ৩০ থেকে ২৪ হবে, ২৪ থেকে ১৮ হবে। কমতে কমতে যখন ৫ এম্পুলে আসবে আমরা এট্রোপিন উইথড্র করবো।

(৮)

এবার আসি প্রালিডক্সাইমে। এটা দেয়ার ব্যাপারে অনেক ফেলাসি আছে, ঔষধটা কিন্তু দামী। কেউ কেউ ওবিডক্সাইম দেয়ার কথাও বলেন।

৩০ মিগ্রা / কেজি হিসেবে প্রথমে দেয়ার কথা বলা হয়। এটা স্লো দেয়া উচিত কারনে হাইপারসেনসিটিভিটি হয়, পেশান্ট কলাপ্স করে। লোডিং ডোজের পর মেনটেইনেন্স করতে ৮-১০ মিগ্রা /কেজি/ ঘন্টা হিসেবে দেয়া হয়।

যার ওজন ৫০ কেজি তাকে, শুরুতে দিতে হবে ১.৫ গ্রাম। আর মেইনটিনেন্স করতে দিতে হবে ৫০০ মিগ্রা / ঘন্টায় যা খুবই ব্যয় বহুল ও কষ্টকর। প্রালিডক্সিম এ এম্পুলে থাকে ১ গ্রাম অথবা ৫০০ মিগ্রা। তাই আমরা শুরুতে এক গ্রাম এর দুই ভায়েল দিয়ে এরপর ১ গ্রাম তিন বার করে কন্টিনিউ করি।

বলা হয়, প্রালিডক্সিম দিতে হবে, পেশেন্ট এর ক্লিনিক্যাল রিকভারী পর্যন্ত অর্থাৎ যতক্ষন এট্রোপিন চালু আছে তারপর থেকে ১২-২৪ ঘন্টা অথবা ৭ দিন অথবা এক্সটিবেট করা পর্যন্ত।

আমরা সাধারণতঃ ২৪-৪৮ ঘন্টা এটলিস্ট প্রালিডক্সিম দিতে চেস্টা করি।

(৯)

এট্রোপিন টক্সিসিটি কি জিনিস? এর চিকিৎসা কি?

- এট্রোপিন এর ড্রিপ চলার সময় অনেক সময় পেশেন্ট এর টক্সিসিট হতে পারে। সেটা হলে পেশেন্ট এর যা যা সিম্পটম হবে তা হলো - Hot, Red and dry skin, Dilated pupil with blurring of vision, Restlessness with hallucination, Extreme Tachycardia, urinary retention.

এমন হলে আমরা ইনফিউশান বন্ধ করে ৩০ মিনিট অবজারভ করবো। পরবর্তীতে আমরা ২০-২৫% রেইট কমিয়ে সেটা আবার চালু করবো। অর্থাৎ, আমরা যে ১২ মাইক্রো ড্রপসে চালু করেছিলাম তা ১/৪ কমিয়ে ৮-১০ মাইক্রো ড্রপসে দিবো।

রেস্টলেসনেস কমাতে ডায়াজিপাম ১০ এম এল ডিস্টিল ওয়াটারে ডাইলিউট করে আই ভি বা আই এম দিবো। মিডাজোলাম বা লরাজিপামও ব্যাবহার করা যাবে। ওপিসি এর পেশেন্ট এর যদি খিঁচুনী হয়ে সেক্ষেত্রেও এটাই ট্রিটম্যান্ট।

জ্বর বা গা গরম এর জন্য আমরা গা মুছিয়ে দেবো স্পঞ্জিং করবো। এখানে প্যারাসিটামল মুখে বা সাপোজিটরী দেয়ার কোন রিকমেন্ডেশান নেই।

আমরা ওপিসি পয়েজনিং এর পেশেন্টকে ৫ দিন পর্যন্ত নাথিং বাই মাউথে রাখতে পারি।

(১০)

what is cholinergic crisis and Intermediate syndrome?

পেশেন্ট যখন একিউট ওপিসি টক্সিসিটি তে মাসকেরেনিক আর নিকোটিনিক ফিচার নিয়ে আসে তখন তা হলো কোলিনার্জিং ক্রাইসিস। এর চিকিৎসা হলো এট্রোপিনাইজেশান।

একবার এট্রোপিনাইজেশান করার পর পেশেন্ট এর আবারো কোলিনার্জিক ক্রাইসিস হতে পারে, সেক্ষেত্রে আমরা পেশেন্টকে আবার এট্রোপিনাইজড করবো এবং মেনটেইন ডোজ দিয়ে ম্যানেজ করবো।

ইন্টারমিডিয়েট সিন্ড্রম এর কারন এখনো অজানা। যে কোন পেশেন্ট এর ২৪ - ৯৬ ঘন্টা পর নিউরোলজীক্যাল সিম্পটম হিসেবে ইন্টারমিডিয়েট সিন্ড্রম বা আই এম এস ডেভেলপ করে। এতে সবচেয়ে বেশী আক্রান্ত হয়ে নেক মাসল আর রেসপিরেটরী মাসল। আমরা যদি দেখি, ওপিসি এর পেশান্ট ২য় বা তৃতীয় দিনে শ্বাস কষ্ট কমপ্লেইন করছে, ঘার সোজা রাখতে পারছে না ( ব্রোকেন নেক সাইন) , স্যাচুরেশান ফল করছে, সায়ানোসিস হচ্ছে, আমরা ধরে নেবো এটা অবশ্যই ইন্টারমিডিয়েট সিন্ড্রম৷ এটা খুবই খারাপ একটা কম্পলিকেশান। আমরা এই রোগীকে অবশ্যই আই সি ইউ তে রেফার করবো এবং ভেন্টিলেটরী সাপোর্ট দিবো।

(১১)

যে পেশেন্ট এর গল্প দিয়ে শুরু করেছিলাম সেটা দিয়েই শেষ করি, ছেলেটা ১ সপ্তাহ হাসপাতালে থেকে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছিলো। তার হাতের লিখা নামটা অস্পষ্ট হলেও একটা চিরস্থায়ী দাগ থেকেই গেলো। এই রোগীদের সাথে কথা বলে আমি অনেক কিছুই শিখেছি জীবন সম্পর্কে। ওর স্ত্রীকে আমি ফোন করিয়েও হাসপাতালে আনাতে পারিনি, ছেলেটাকে আমি মানসিক রোগ বিশেষজ্ঞ এর পরামর্শ নেয়ার উপদেশ দিয়েছিলাম। ছেলেটা আমাকে বলেছিলো, স্যার, জীবনটা অনেক সুন্দর একজন মানুষের জন্য আমি আমার জীবনটাকে নষ্ট করে দিতে চেয়েছিলাম অথচ আমি খেয়ালই করলাম না আমাকে ওই একজন ভালো না বাসলেও অনেকেই ভালোবাসে। স্যার একজনকে বেশী মূল্য দিতে গিয়ে আমি নিজেকেই মূল্যহীন করে ফেলসি, আর যারা আমারে মূল্য দিতো তাদেরকে আঘাত দিসি।

যাই হোক, আমাদের জীবনটা অনেক ছোট। কি লাভ কষ্ট পেয়ে? যে বিষ খায় তার কষ্টটা কিন্তু অনেক বেশী, একজন ডাক্তার কখনো হয়ে ওঠেন তার বেঁচে থাকার শেষ অবলম্বন।
আসুন, পয়েজনিং এর পেশেন্টকে ভালোবেসে চিকিৎসা দেই, উনাদের উপর অহেতুক রাগ না করি, এরপরও কেউ যদি বিরক্ত হন, আপনি প্লিজ পয়েজনিং এর পেশেন্ট নয় অন্য পেশেন্ট দেখুন। উপকার করতে না পারেন ক্ষতি কেন করবেন?

#OPC_POISONING
________________________

ডা. মৃণাল সাহা, সুলেখক।
_____________________________

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়